Alokito Sakal
শাওমি দেখালো ১৮০ শতাংশ স্ক্রিনের ফোন
বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০১৯ ০৫:৪৬ AM
Alokito Sakal Alokito Sakal :

ফোনের বডির আকারের তুলনায় স্ক্রিনের পরিমাণ বোঝাতে স্ক্রিন-টু- বডি রেশিও কথাটি ব্যবহৃত হয়। যে ফোনের স্ক্রিন-টু-বডি রেশিও যত বেশি, সে ফোনের ব্যাজেল তত পাতলা।

সম্প্রতি বাজারে আসা আইফোন ১১ প্রো ফোনের স্ক্রিন-টু-বডি রেশিও ৮২.১ শতাংশ। হুয়াওয়ে মেট ৩০ প্রো ফোনের রেশিও ৯৪.১ শতাংশ। স্যামসাং গ্যালাক্সি নোট ১০ প্লাসের রেশিও ৯১ শতাংশ।

আর এবার শাওমি প্রদর্শন করেছে এমন এক স্মার্টফোন, যার স্ক্রিন- টু-বডি রেশিও ১৮০.৬ শতাংশ। চীনে এক ইভেন্টে ‘মি মিক্স আলফা’ নামের নতুন এই স্মার্টফোন প্রদর্শন করে শাওমি। এই ফোনের ১৮০.৬ শতাংশ জুড়ে রয়েছে ডিসপ্লে।

ফোনটির ডিসপ্লে এর চারপাশে আবৃত, যা ফোনের পেছন দিকেও প্রসারিত। মি মিক্স আলফা ফোনে একমাত্র ব্যাজেলটি হলো- ফোনের পেছনে লম্বা স্ট্রিপ যা মূলত ক্যামেরা সেটআপ হিসেবে রয়েছে। এতে ক্যামেরা হিসেবে রয়েছে ১০৮ মেগাপিক্সেলের মেইন ক্যামেরা, ১২ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স ও ২০ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা।

শাওমি জানিয়েছে, এই ফোনের ক্যামেরায় ১২,০৩২ বাই ৯,০২৪ রেজ্যুলেশনের ছবি তোলা যায়। অর্থাৎ ছবির রেজ্যুলেশন অনেক বেশি। ফোনটির ক্যামেরায় তোলা একটি ডেমো ছবিতে দেখানো হয়েছে, ৮এক্স জ্যুম করে ছবি তুললেও ছবির ডিটেইলসে খুব বেশি প্রভাব পড়ে না।

ফোনটির প্রায় পুরোটা জুড়েই স্ক্রিন থাকায় এতে কোনো ফিজিক্যাল ভলিউম বাটন নেই। ব্যাটারির চার্জ, নেটওয়ার্ক সিগন্যাল, রিমাইন্ডার এসব দেখা যাবে সাইড ডিসপ্লেতে। যেসব অ্যাপস আপনি বেশি ব্যবহার করেন সেগুলোর শর্টকাট থাকবে পেছনের ডিসপ্লেতে।

শাওমির মতে, আপনার সেলফি তোলাও আগের চেয়ে আরো শক্তিশালী হতে চলেছে। কারণ মি মিক্স আলফা ফোনটি যখন সামনে দিকে ঘুরাবেন তখন এর রিয়ার ক্যামেরাটি ফ্রন্ট ক্যামেরার কাজ করবে। যার মানে ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরায় সেলফি তোলা যাবে।

ফোনটির হার্ডওয়্যারও প্রিমিয়াম ফিচারের। রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাস সিপিইউ, ১২ জিবি র‌্যাম, ৫১২ জিবি স্টোরেজ এবং ৪০৫০ এমএএইচ ব্যাটারি।

মি মিক্স আলফা একটি কনসেপ্ট ফোন হলেও, এটি আসলে বাজারে আসবে। ফোনটি সীমিত সংখ্যায় আগামী ডিসেম্বরে বাজারে আনবে শাওমি। দাম নির্ধারণ করা হয়েছে ২০ হাজার ইয়ান, যা ডলারের হিসাবে ২ হাজার ৮১৫ ডলার এবং টাকার হিসাবে ২ লাখ ৩৭ হাজার টাকা।

তথ্যসূত্র : সি নেট