Alokito Sakal
বিনামূল্যে চিকিৎসা পাবেন সারাদেশের কৃষক
রবিবার, ১২ জানুয়ারী ২০২০ ০৫:৫৯ AM
Alokito Sakal Alokito Sakal :

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কৃষকের জন্য বিনামূল্যে চিকিৎসাসেবার ব্যবস্থা করেছে কেন্দ্রীয় কৃষকলীগ।

আগামী ১৩ জানুয়ারি আওয়ামী লীগের কেন্দ্রীয় রাজনৈতিক কার্যালয়ে এই চিকিৎসা সেবা চালু করা হবে।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন উপলক্ষে ‘কৃষকের স্বাস্থ্য সেবা বিষয়ক আলোচনা সভা ও বিনামূল্যে চিকিৎসাসেবা ও পরামর্শ’ অনুষ্ঠানের উদ্বোধন করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

প্রথমে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সাধারণ মানুষের মধ্যে চিকিৎসাসেবা দেয়া হলেও পর্যায়ক্রমে কৃষকলীগের উদ্যোগে সারাদেশে এ সেবা দেয়া হবে।

কৃষকলীগের সাধারণ সম্পাদক উম্মুল কুলসুম স্মৃতি ডেইলি বাংলাদেশকে জানান, আগামী ১৩ জানুয়ারি চিকিৎসাসেবা শুরু হবে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে। প্রথমে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সাধারণ মানুষের জন্য এই সেবা চালু করা হবে। পরে প্রতিটি জেলা ও থানায় কৃষকদের এই চিকিৎসাসেবা দেয়া হবে। কেন্দ্রীয় কর্মসূচিতে ঢাকার আশপাশের কৃষকরা অংশ নেবেন। বিশেষজ্ঞ চিকিৎসকরা তাদের চিকিৎসা দেবেন।

প্রাথমিকভাবে কৃষক-কৃষাণীদের জন্য সাতভাগে চিকিৎসাসেবা দেয়ার ব্যবস্থা রাখা হয়েছে। চক্ষু, নাক-কান-গলা, হৃদরোগ, গাইনি ও সংক্রামক রোগের চিকিৎসা দেয়া হবে। এছাড়া প্রাকৃতিক দুর্যোগ ও রাসায়নিকের প্রভাবজনিত রোগের চিকিৎসা দেয়া হবে।

বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে কৃষকের অবদানের জন্য। তাই কৃষককে কোনোভাবেই পিছিয়ে রাখতে চান না কৃষকলীগের নেতারা। তাদের সেবা ও সমস্যা সমাধানে কৃষকলীগ বদ্ধপরিকর বলেও জানান তিনি।

দেশের কৃষকরা যেন পারিবারিক, সামাজিক ও রাজনৈতিকভাবে অবহেলিত না হন, সেজন্য আরো পরিকল্পনা হাতে নিয়েছে কৃষকলীগ।