Alokito Sakal
চাঁপাইনবাবগঞ্জে প্রতিবন্ধী দিবস পালিত
বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর ২০১৯ ০১:৩৬ PM
Alokito Sakal Alokito Sakal :

মুসা মিয়া,চাঁপাইনবাবগঞ্জঃ

চাঁপাইনবাবগঞ্জে ৩ ডিসেম্বর ২৮ তম আন্তজাতিক ২১ জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়ছে।

জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা ও প্রতিবন্ধী সেবা ও সাহয্য কেন্দ্রের আয়োজনে আজ ৫ ডিসেম্বর সাকলে জেলা প্রশাসনের কার্যালয় সামনে হতে একটি র‍্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান ষড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় এসে শেষ হয়।

এরপর জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সতায় জেলা সমাজ সেবার উপপরিচালক মোসাঃ উম্মে কুলসুম এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রসশক এ জেড এম নুরুল হক বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মীর সামীম হোসেন। সমাজ সেবার অফিসার সিরাজুম মনির আত্তাবী সদর উপজেলার নির্বাহী অফিসার মোঃ আলমগীর হোসেন প্রায়াস মানবিক উন্নায়ন সোসাইটির নির্বাহী পরিচালক মোঃ হাসিব হোসেন।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রসশক এ জেড এম নুরুল হক বলেন প্রতিবন্ধিরা আমাদের বোঝা নয় তারা আমাদের মতই মানুষ তাই আমি তাদের প্রতিবন্ধি বলে চাই না। আপনারা তাদের কে হেও বা ছোট করবেন না। আমি প্রতিবন্ধী দের পাশে আছি সর্বদা আপনাদের যে কোন সমিস্যা আমাকে বলতে পারেন।

বিশেষ অতিথির বক্তব্যে সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, বলেন প্রতিবন্ধিরা আআমাদের মতই মানুষ তাই এই মানুষ গুলোকে মূলধারায় নিয়ে আসা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। তাদের নিদিষ্ট বিষয়ের উপর ট্রেনিং দিলে তারা সাধারণ মানুষের চেয়ে ভাল কিছু করতে পারবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন নবজাগরণ প্রতিবন্ধী সংস্থার সহকারী পরিচালক মোঃ আমিনুল ইসালাম, সমতা নারী উন্নায়ন সংস্থার পরিচালক আফসানা আক্তার।

ডি পি ও ডি জেলা শাখার পরিচালক আব্দুল মতিন সহ অনুষ্ঠানে আরও অংশনেন সদর উপজেলা প্রতিবন্ধী বিদ্যালয় সইড বাংলাদেশ বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় ।

চাঁপাইনবাবগঞ্জ জেলায় ধরন অনুযায়ী মোট প্রতিবন্ধীর সংখ্যা ২৫,৪৯৯ জন এর মধ্যে প্রতিবন্ধী ভাতার সংখ্যা ১৫,২১০ জন এবং প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তির সংখা ১,১৪৮ জন