Alokito Sakal
পর্ন ছবিতে অভিনয়ের জন্য বিশ্বের শীর্ষ ১১ অ্যাওয়ার্ডস
মঙ্গলবার, ৩ ডিসেম্বর ২০১৯ ১০:৫২ PM
Alokito Sakal Alokito Sakal :

নীল ছবিতে অভিনয় করার জন্য জানেন কত পুরস্কার আছে? রীতিমতো ঘটা করে পুরস্কার দেওয়া হয়। কী বিচিত্র এই পৃথিবী। যাই হোক, জেনে নিন পর্ন দুনিয়ার বড় বড় পুরস্কারগুলি কী কী। জেনারেল নলেজ সব সময় ভালো।

AVN অ্যাওয়ার্ডস্
অ্যামেরিকান অ্যাডাল্ট ভিডিও ইন্ড্রাস্ট্রির ট্রেড ম্যাগাজিনের তরফ থেকে প্রতি বছর আয়োজন করা হয় এই পুরস্কারের। অ্যামেরিকান পর্নোগ্রাফি ছবিকে এরা পুরস্কার দিয়ে থাকে। একে পর্ন জগতের অস্কারও বলা হয়। প্রায় ১০০টি ক্যাটেগরিতে পুরস্কার দেওয়া হয়। ১৯৮৪ সাল থেকে শুরু হয়েছে। ২০০৮ সালে থেকে এই অনুষ্ঠান টেলিকাস্ট করা হচ্ছে। তবে অবশ্যই এডিট করে। ১৯৮৬ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত গে অ্যাডাল্ট ভিডিওর জন্য পুরস্কারও দেওয়া হত। ১৯৯৯ থেকে AVN ম্যাগাজিন Gay VN অ্যাওয়ার্ডের প্রচলন করেছে। তবে ২০১০ সালের পর তা বন্ধ হয়ে যায়। অন্য পুরস্কার অনুষ্ঠানগুলির মতো এখানেও সেরা অভিনেতা, অভিনেত্রী, পরিচালক, সহ অভিনেতা , সহ অভিনেত্রী, নবাগত, নবাগতদের পুরস্কার দেওয়া হয়। সেই সঙ্গে থাকে সেরা সেক্স ভিডিও এবং সেক্স সংক্রান্ত আরও কিছু পুরস্কার।

XVIZ অ্যাওয়ার্ডস্
অ্যাডাল্ট এন্টারটেনমেন্ট ইন্ডাস্ট্রিতে এই পুরস্কারের দর কিছু কম নয়। প্রতিষ্ঠাতা অ্যালেস হেলমি। অ্যাওয়ার্ড অনুষ্ঠানটির আয়োজন করে XBIZ অ্যাডাল্ট ইন্ডাস্টি ট্রেড ম্যাগাজ়িন। ২০০৩ সালে পুরস্কার দেওয়া শুরু। পর্ন দুনিয়ার গোল্ডেন গ্লোব বলা হয়। হলিউডে হয় মূল অনুষ্ঠানটি।

ইরটিক অ্যাওয়ার্ডস্
এই পুরস্কারটি দেওয়া হয় ব্রিটেনে। ১৯৯৪ সালে সেক্সুয়ালিটি ক্যাম্পেনার টুম্পি ওয়েন্স এর প্রচলন করেন। প্রথমে এর নাম ছিল ইরোটিক অস্কারস্। পরে আইনি সমস্যার জন্য নাম বদলাতে হয়। নাম হয় ইরোটিক অ্যাওয়ার্ডস্। ২০১৩ সালের পর থেকে সেক্সুয়ালস ফ্রিডম অ্যাওয়ার্ডস নামে প্রচলিত। এর ক্যাটাগরিগুলো একটু আলাদা। ক্যাম্পেনার, সেক্স ওয়ার্কার, Striptease Artist, ফ্যাশন, অ্যাকাডেমিক, রাইটার ও ফিল্ম। জনতা প্রথমে নমিনেশন লিস্ট ফাইনাল করে, তারপর সেখান থেকে জুরিরা বেছে নেন বিজেতাদের।

জাপানিজ অ্যাডাল্ট ভিডিও অ্যাওয়ার্ডস্
পর্নোগ্রাফির ইতিহাস জাপানেও কিছু কম নেই। পশ্চিম দুনিয়ার মতো এখানেও পর্নোগ্রাফির কদর আছে। অ্যামেরিকার AVN অ্যাওয়ার্ডসে্র মতো এই পুরস্কারের মাহাত্মও কম নয়। সম্প্রতি এর পুরস্কার তালিকায় খানিক বদল এসেছে। এখন মাত্র দু’টি পুরস্কার দেওয়া হয়। ছোটো ও ইন্টারনেট ভিডিওর জন্য AV প্রিক্স। টিভি ও বড়পর্দার নীল ছবির জন্য দেওয়া হয় দা অ্যাডাল্ট ব্রডকাস্টিং অ্যাওয়ার্ডস্।

সফট অ্যান্ড হার্ড অ্যাডাল্ট ফিল্ম অ্যান্ড টেলিভিশন অ্যাওয়ার্ডস্
এটিও ব্রিটেনের পুরস্কার। সে দেশে একে বলা হয় ইউ কে অস্কার অফ পর্নস্। দর্শকের ভোটে এখানে বিজেতা নির্বাচিত হয়। একে অবশ্য অনেকে Shafta Awards-এর সঙ্গে গুলিয়ে ফেলেন। কিন্তু Shafta Awards হল এমন একটি পুরস্কার, যা সে দেশে সবচেয়ে খারাপ জার্নালিজ়মের জন্য দেওয়া হয়।

ভেনাস অ্যাওয়ার্ডস্
১৯৯৭ সাল থেকে বার্লিনে এই পুরস্কার দেওয়া হচ্ছে। মোট ৩০টি ক্যাটেগরিতে পুরস্কার দেওয়া হয়। জার্মানি ছাড়া ফ্রান্স ও অ্যামেরিকার মতো দেশের পরিচালক ও পারফর্মাররা এখানে অংশ নেন।

পিঙ্ক গ্র্যান্ড প্রিক্স
এটি জাপানের পুরস্কার। সে দেশে রিলিজ় করা পিঙ্ক ফিল্মকে এই পুরস্কার দেওয়া হয়। প্রতি বছর এপ্রিলে এই পুরস্কারের আয়োজন করা হয়। গত বছরের রিলিজ করা পর্নোগ্রাফি ছবি থেকে সেরা পরিচালক, অভিনেতা, অভিনেত্রী, ছবিকে পুরস্কার দেওয়া হয়।

পিঙ্ক রিবন অ্যাওয়ার্ডস্
এটিও জাপানের পুরস্কার। ২০০৪ থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। মোট তিনটি ছবিকে পুরস্কার দেওয়া হয়। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারীকে দেওয়া হয় গোল্ডেন, সিলভার ও পার্ল অ্যাওয়ার্ড। এছাড়া পরিচালক অভিনেতা অভিনেত্রীদের জন্য পুরস্কার তো থাকেই।

পরইয়েস (PorYes) পুরস্কার
প্রথম ইউরোপিয়ান ফেমিনিস্ট পর্ন মুভি অ্যাওয়ার্ড। বার্লিনে এই পুরস্কার দেওয়া হয়। মূলত মহিলারা যে সব প্রোডাকশনের সঙ্গে যুক্ত, সেগুলোকেই আমন্ত্রণ জানানো হয়। যে সব ক্যাটেগরিতে পুরস্কার দেওয়া হয় তা হল- সেক্স ডকুমেন্টেশন, সেক্স সিন সহ ফিচার ফিল্ম, sexperts (educational film)।

বার্সেলোনা ইরোটিক ফিল্ম ফেস্টিভাল
ইউরোপের এটা সবচেয়ে পুরোনো পর্ন ফিল্ম ফেস্টিভাল। এটি মূলত স্প্যানিশ পর্নোগ্রাফি ফিল্ম ফেস্টিভাল। ১৯৯৭ সালে শুরু হয় এই চলচ্চিত্র উৎসব। শহরের বাইরে একটি কনভেনশন সেন্টারে অনুষ্ঠানটি হয়। এখানে অনেক লাইভ সেক্স শোয়ের আয়োজন করা হয়ে থাকে। ২০০৫ থেকে ২০০৭ পর্যন্ত প্রত্যেক বছর এই চলচ্চিত্র উৎসবে লোক হয়েছিল প্রায় ৫০ হাজার।

ব্রাসেলস ইন্টারন্যাশনাল ফেস্টিভাল অফ ইরোটিসিজ়ম
এটি একটি ট্রেড শো। ব্রাসেলস ফেব্রুয়ারি মাসে এই উৎসব হয়ে। এর সবচেয়ে বড় আকর্ষণ ইউরোপিয়ান এক্স (X) অ্যাওয়ার্ডস। জার্মানি, ইতালি, ফ্রান্স, স্পেনের মতো দেশ এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে।