Alokito Sakal
৮০ ইউপিতে নির্বাচন ৩০ ডিসেম্বর
বুধবার, ২৭ নভেম্বর ২০১৯ ০৪:৪৩ PM
Alokito Sakal Alokito Sakal :

দেশের ৮০টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে ৩০ ডিসেম্বর সাধারণ নির্বাচন ও উপ নির্বাচন অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ভোটের তফসিলের প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন।

এর মধ্যে ৬টি ইউপিতে চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে সাধারণ নির্বাচন হবে। বাকি ৭৪ ইউপিতে বিভিন্ন পদে উপনির্বাচন হবে।

নির্বাচন কমিশনের (ইসি) উপ-সচিব মো. আতিয়ার রহমান ও উপ-সচিব মাহফুজা আক্তার স্বাক্ষরিত আলাদা প্রজ্ঞাপন জারি করা হয়।

ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তর কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩ ডিসেম্বর; মনোনয়নপত্র যাচাই-বাছাই ৫ ডিসেম্বর; প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১২ ডিসেম্বর ও ভোট ৩০ ডিসেম্বর।

এদিকে সম্প্রতি প্রয়াত এমপি বাংলাদেশ জাসদ নেতা মঈন উদ্দীন খান বাদলের শূন্য আসন চট্টগ্রাম-৮-এ মধ্য জানুয়ারিতে উপনির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। ডিসেম্বরের প্রথম সপ্তাহে এ উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। ইলেকট্রনিক মেশিনে (ইভিএমে) ভোট করার পাশাপাশি ১৩ জানুয়ারি ভোটের তারিখ রাখার পক্ষে প্রস্তাবনা তৈরি করছে ইসি সচিবালয়।

এ বিষয়ে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর বলেন, চট্টগ্রাম-৮ শূন্য আসনের উপনির্বাচনের জন্য প্রস্তুতি চলছে। কমিশনের অনুমোদন নিয়ে আগামী সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে।

সাধারণ নির্বাচন যেসব ইউপিতে, চট্টগ্রামের রাঙ্গুনিয়ার মরিয়ম নগর ও স্বনির্ভর রাঙ্গুনিয়া; ভোলার চরফ্যাশনের নুরাবাদ ও আহাম্মদপুর; কুমিল্লা সদর দক্ষিণের গলিয়ারা (উত্তর) ও গলিয়ারা দক্ষিণ।