Alokito Sakal
জন্মদিনে জগলুল হায়দারের নতুন বই প্রকাশ
শুক্রবার, ৮ অক্টোবর ২০২১ ০১:০৫ AM
Alokito Sakal Alokito Sakal :

আধুনিক বাংলা ভাষা ও সাহিত্যের জনপ্রিয় ছড়াশিল্পী জগলুল হায়দারের ৫৭ তম জন্মদিন আজ। এ উপলক্ষে প্রকাশিত হচ্ছে তাঁর নতুন ছড়ার বই মায়ের পায়ে বেহেশত লুটায়। বইটি প্রকাশ করছে প্রকাশনা সংস্থা বাবুই। ২০০ টাকা মূল্যের বইটি বিভিন্ন অনলাইন বুকশপে বিশেষ ছাড়ে পাওয়া যাচ্ছে।

বইটি সম্পর্কে প্রকাশক কাদের বাবু জানান, মায়ের পায়ের নিচে বেহেশত কথাটি আমরা সবাই জানি। তাই ছড়াকার জগলুল হায়দার মাকে নিয়ে লিখেছেন অসংখ্য ছড়া। সেখান থেকে কিছু ছড়া নিয়ে প্রকাশ করা হলো মায়ের পায়ে বেহেশত লুটায় বইটি। বইটি পড়লে মায়ের স্যাক্রিফাইস, মা যে সন্তানের জন্য কী কী করেন। পৃথিবীর মধ্যে মা যে কত কষ্ট করে সন্তান লালন করেন তা জানা যাবে। একই সঙ্গে মায়ের সাথে কেমন আচরণ করা উচিত তাও ছড়ায় স্থান পেয়েছে।

‘নতুন স্লোগান’, ‘ছাগলশুমারি,‘দলীয়করন’ ও ‘জার্নি’র মতো অসংখ্য পাঠকনন্দিত ছড়া লিখে তিনি পৌঁছে গেছেন জনপ্রিয়তার শীর্ষতম স্থানে। প্রকাশনা সংস্থা বাবুই থেকে প্রকাশিত হয়েছে প্রায় অর্ধহাজার পৃষ্ঠায় তাঁর ‌‘ছড়াসমগ্র’। প্রবাসী আমেরিকান হলেও খ্যাতিমান ছড়ার কবি জগলুল হায়দার বিভিন্ন জাতীয় দৈনিক ও পত্রিকায় নিয়মিত লেখালেখি করে চলেছেন নিত্যনতুন বিষয় আর সময়কে ধারণ করে। দেশের জাতীয় দৈনিক ও অনলাইনগুলো সমৃদ্ধ হয় তার শিশুতোষ, সমসাময়িক, রম্য এবং সিরিয়াসধর্মী ছড়ায়। এছাড়া তিনি নিয়মিত লিখে চলেছেন কবিতা, গল্প, প্রবন্ধ এবং সমকালীন বিষয়ের কলাম বয়ান। উত্তরাধুনিক ছড়া তাঁর নতুন সৃষ্টি। উইকিপিডিয়া তাঁকে ‘বিজ্ঞান ছড়ার জনক’ উপাধী দিয়েছে। ভক্তরা তাঁকে ভালবেসে দিয়েছেন ‘ছড়াসম্রাট’ খেতাব। আর মডার্নিজমের মাধ্যমে কলুষিত করা সমাজকে তিনি এ ছড়ার মাধ্যমে কষাঘাত করেন বলে এক সাক্ষাৎকারে জানিয়েছেন দেশবরেণ্য কবি আসাদ চৌধুরী।

জগলুল হায়দার বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার। লিখেছেন অসংখ্য গান। তাঁর কথা ও সুরে মনির খানের গাওয়া ‘লক্ষ টাকায় খাট কেনা যায়-ঘুম কেনা যায় যায় কি বলো?’ শ্রোতা-বোদ্ধামহলে ব্যাপক সাড়া ফেলেছে। এছাড়া, রোহিঙ্গা গণহত্যা নিয়ে তার কথা ও সুরে দ্রোহের গান ‘অ্যাগেইন স্টপ জেনোসাইড’ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোড়ন তুলেছে। জগলুল হায়দারের লেখা পথনাটক ‘নাড়াই’-এর এ পর্যন্ত ৮৫টি প্রদর্শনী হয়েছে। পেশায় প্রকৌশলী নেশায় ছড়াকার জগলুল হায়দারের বাবা মুক্তিযোদ্ধা প্রকৌশলী জি কে এম আবদুল লতিফ, মা জাহানারা বেগম। স্ত্রী এবং এক ছেলে ও এক মেয়েকে নিয়ে তার সুখের সংসার।

ছড়াশিল্পী জগলুল হায়দার বাংলাদেশ ছড়া একাডেমির উদ্যোক্তা পরিচালক, সাহিত্য সংগঠন ম্যাজিক লন্ঠনের সম্পাদক, সামাজিক কল্যাণমূলক প্রতিষ্ঠান মোমেনটামের প্রতিষ্ঠাতা সমন্বয়ক, শিল্পঘর এর প্রধান সমন্বয়ক ও লিটলম্যাগ ধারাই এর সম্পাদক। সাহিত্যে অবদানের জন্য পেয়েছেন রেবতী বর্মণ সম্মাননা স্মারক, ফুটতে দাও ফুল সাহিত্য সম্মাননা, শ্রীপুর সাহিত্য পুরস্কার, শহীদ সৈয়দ নজরুল সাহিত্য পদক, পদক্ষেপ সাহিত্য পুরস্কার, লেখারেখা পুরস্কার, সাহস সম্মাননা স্মারক, স্বপ্নসিঁড়ি সাহিত্য সম্মাননা ইত্যাদি।

জগলুল হায়দা‌রের ছড়াসমগ্র ছাড়াও প্রকাশিত বইয়ের সংখ্যা প্রায় ৬০ টি। ১৯৯৩ সালে প্রকাশিত হয় প্রথম বই চুম্বক (অণুকাব্য) আর প্রথম ছড়ার বই বাংলার মুখ বাংলার মিথ প্রকাশিত হয় ২০০৩ সালে। উল্লেখযোগ্য অন্যান্য বইগুলো হলো- টুইন টাওয়ার রুইন টাওয়ার (ছড়া), সুফিয়ানা, পলিটিকা, আন্তনেটের ডটকম (ছড়া), স্বাধীনতার কাব্যইতিহাস(ছড়া), সে কালের গল্প এ কালের ছড়া (গল্প ও ছড়া), অদ্ভুত বদ ভূত (ছড়া), মিট্টি মেধার কার্টুন ছড়া (ছড়া), ফাংকোলো (ছড়া), প্রিপেইড ভালোবাসা (অণুকাব্য), তা রা রা তা রা রা তারারে (কাব্যছড়া), পল্টনে পটকা (লিমেরিক), ভালোবাসার পয়জন (অণুকাব্য), রাজনীতি ভাঁজনীতি (ছড়া), স্বপ্ন সমান আকাশ আমার (কাব্যছড়া), জলটুপ শ্রাবণে (ছড়া), ভাবতে ভাবতে একটা ছেলে (কাব্যছড়া), উড়তে উড়তে একটা ঘুড়ি (কাব্যছড়া), অনার করলে অনার পাবি (ছড়া), পাওয়ার প্লে (উত্তর-আধুনিক ছড়া), বাংলাদেশের প্রেমের ছড়া (সম্পাদনা), বাংলাদেশের ভ্যালেনটাইন ছড়া (সম্পাদনা), ভালোবাসার একশ লিরিক ও বিকেল খেকো টাওয়ার।

ছড়ার কবি জগলুল হায়দার ১৯৬৫ সালের আজকের দিনে জামালপুর জেলার দেওয়ানগঞ্জে জন্মগ্রহণ করেন। বেড়ে উঠেছেন ঢাকা, নরসিংদী, গাজীপুর ও সেকেন্ড হোম ভৈরব শহরে। দাদার প্রতিষ্ঠিত বড়খাল সরকারি প্রাইমারি স্কুলে তাঁর শিক্ষা জীবনের শুরু। জন্মদিনে বরেণ্য এই কবির প্রতি রইলো গভীর শ্রদ্ধা ও ভালবাসা।