Alokito Sakal
‘টিকা নিয়ে বিএনপির সমালোচনা শাস্তিযোগ্য অপরাধ’
সোমবার, ৯ অগাস্ট ২০২১ ০৩:২১ PM
Alokito Sakal Alokito Sakal :

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সরকার যখন থেকে টিকা সংগ্রহের কার্যক্রম শুরু করে তখন থেকেই বিএনপিসহ তাদের মিত্র এবং দেশের একটি চিহ্নিত মহল অপপ্রচারে নামে। ভারতে ডেল্টা ধরন আর্বিভূত হওয়ার পর যখন ভারতের পরিস্থিতি অত্যন্ত নাজুক হয়ে গেলো তখন আমরা প্রতিশ্রুতি অনুযায়ী সময়মতো টিকা পাইনি। সে সময় বিএনপি সমালোচনা করেছে। মির্জা ফখরুলসহ যারা এই টিকার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে তারা জনস্বার্থ বিরোধী কাজ করছেন এবং সেটি দেশের আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

সোমবার (০৯ আগস্ট) সচিবালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রী একথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ভারতের অ্যাস্ট্রাজেনাকার টিকা যখন সময়মতো আসলো না তখন বিএনপি ধারণা করেছিল সরকার আর টিকা সঠিকভাবে সংগ্রহ করতে পারবে না। এখন যখন কোটি কোটি টিকা সংগ্রহ করার উদ্যোগ নিয়েছে এবং লাখ লাখ টিকা এরইমধ্যে চলে এসেছে এবং সরকার যখন গণটিকা শুরু করলো এখন তারা হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলছে। এজন্যই ধারাবাহিকভাবে সমালোচনা করে যাচ্ছে।

তিনি বলেন, বিএনপির এই সমালোচনা জনস্বার্থ বিরোধী, কারণ জনগণকে টিকা দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ কর্মসূচি। টিকা গ্রহণ করা এবং টিকা দেয়ার মাধ্যমেই এই ভাইরাস থেকে মুক্তির একমাত্র পথ। এই টিকার বিরুদ্ধে যখন অপপ্রচার হয় সেই অপপ্রচারটা সরকারের বিরুদ্ধে নয় সেই অপপ্রচার হয় জনস্বার্থ বিরোধী। কেউ যদি জনস্বার্থ বিরোধী অপপ্রচার চালায় সেটা বাংলাদেশের আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। যারা এই কাজটি করছেন তারা জনস্বার্থ বিরোধী কাজ করছেন এবং সেটি দেশের আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

সম্প্রতি সাংস্কৃতিক অঙ্গনে ঘটে যাওয়া ঘটনা নিয়ে তিনি বলেন, এটি নিয়ে আগেও বলেছি। অভিনয় মডেলিং এগুলো সংস্কৃতিরই অংশ এবং যারা এগুলো করেন তারা এই অঙ্গনকে সমৃদ্ধ করেন। কিন্তু এটির পাশাপাশি অবৈধ বা অনৈতিক কেউ কিছু করে সেটির দায় তো তাকে নিতে হবে। তার জন্য সংস্কৃতি অঙ্গন দায়ী না। সেই দায় একান্ত ব্যক্তিগত। আর কেউ অপরাধ করলে তো সেটির দায় তাকে নিতে হয়।