Alokito Sakal
ছয় দিনে এক কোটি মানুষের করোনা পরীক্ষা উহানে
সোমবার, ৯ অগাস্ট ২০২১ ০২:১৬ PM
Alokito Sakal Alokito Sakal :

করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত হয়েছিল চীনের উহানে। পরিস্থিতি ‘নিয়ন্ত্রণেও আনা হয় দ্রুত’। তবে এর বছরখানেকের মাথায় সেখানে ফের সংক্রমণ মাথাচাড়া দিয়ে উঠলে মাত্র ছয় দিনে এক কোটি ১০ লাখেরও বেশি মানুষের করোনা পরীক্ষা সম্পন্ন করেছে উহান কর্তৃপক্ষ। রোববার (৮ আগস্ট) শহরটির কর্তৃপক্ষ একথা জানায় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

বার্তাসংস্থাটি বলছে, দীর্ঘ এক বছর পর সম্প্রতি উহানে ফের করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। এরপরই শহরের সকল বাসিন্দার ফের করোনা পরীক্ষার উদ্যোগ নেয় কর্তৃপক্ষ।

শহরটির প্রশাসন জানিয়েছে, গত সপ্তাহের মঙ্গলবার থেকে রোববার (৮ আগস্ট) পর্যন্ত ১ কোটি ১০ লাখেরও বেশি মানুষকে করোনা পরীক্ষার আওতায় আনার মধ্যদিয়ে শহরটির ‘প্রায় সকল বাসিন্দার’ টেস্ট সম্পন্ন করা হয়েছে। কেবল ছয় বছরের কম বয়সী শিশু ও গ্রীষ্মকালীন অবকাশে থাকা শিক্ষার্থীরা করোনা পরীক্ষা থেকে বাদ গেছে।

শনিবার পর্যন্ত উহান শহরে স্থানীয়ভাবে ৩৭ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত করা হয়েছে। এছাড়া ছয় দিন ধরে চলা গণহারে কোভিড-১৯ পরীক্ষায় উপসর্গহীন ৪১ ব্যক্তির শরীরে করোনা শনাক্ত হয়।

করোনা শনাক্তকরণে ছয় দিনের এই গণপরীক্ষায় এক উহান শহরেই ২৮ হাজারের বেশি স্বাস্থ্যকর্মীকে নিযুক্ত করে দেশটি। এছাড়া শহরজুড়ে প্রায় ২ হাজার ৮০০টি নমুনা সংগ্রহের বুথ স্থাপন করা হয়।

এর আগে গত সপ্তাহের সোমবার শহরটির প্রশাসন জানিয়েছিল, চীনের অন্যান্য প্রদেশ থেকে উহানে কাজ করতে আসা সাতজন অভিবাসী শ্রমিকের শরীরে ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। দীর্ঘ এক বছরেরও বেশি সময় পরে শহরটিতে ভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হলো।

এরপরই শহরের সকল বাসিন্দাকে বাড়ির ভেতরে অবস্থানের নির্দেশ দেওয়া হয়। বন্ধ করে দেওয়া হয় গণপরিবহনও। পরদিন মঙ্গলবার থেকে শুরু হয় করোনা শনাক্তকরণের গণপরীক্ষা।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম নোভেল করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। প্রথমে বলা হয়েছিল, উহান শহরের কেন্দ্রে অবস্থিত হুনান সি-ফুড মার্কেট থেকেই প্রথম করোনা সংক্রমণের ঘটনা ঘটে।

দেশটির সরকারি তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে প্রথম যে ব্যক্তি মারা যান, তার ওই মার্কেটে নিয়মিত যাতায়াত ছিল। ৬১ বছর বয়স্ক ওই ব্যক্তি যখন মারা যান, তখনও এই রোগের নাম নির্দিষ্ট করা হয়নি। চীনের সরকারি বিবৃতিতে বলা হয়েছিল, ‘অপরিচিত ধরনের নিউমোনিয়ায়’ আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি।

চীনের উহানে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর তা দেশটির সীমান্ত টপকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। যদিও বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বেশ দ্রুতই সংক্রমণ নিয়ন্ত্রণে আনে চীন। আর সর্বশেষ দ্রুত সময়ের মধ্যে এক কোটি ১০ লাখেরও বেশি মানুষকে করোনা পরীক্ষার আওতায় এনে সাম্প্রতিক সংক্রমণও নিয়ন্ত্রণের পথে একধাপ এগিয়ে গেল দেশটি।