রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ৩০ মে ২০২০, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

১২:১০ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ আখাউড়ায় অতিরিক্ত লোডশেডিং ,ডিজিএম’র সমালোচনায় সরব সামাজিক যোগাযোগমাধ্যম ◈ উলিপুরে আরো ৩জন করোনা রোগী সনাক্ত ◈ ধুনটে বিষাক্ত মদপা‌নে দুই যুব‌কের মৃত্যু : হোমিও চিকিৎসক গ্রেফতার ◈ কেশবপুর উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক স্বর্গীয় তরুণ অধিকারীর ১৪ তম মৃত্যু বার্ষিকী পালিত ◈ ছেলে বউয়ের মারধোরে শেষ বয়সে রাস্তায় মা ◈ তিতাসে অত্যাচারে অতিষ্ঠ হয়ে গ্রামবাসীর মানববন্ধন ◈ তাড়াইলে সহকারী কমিশনার ভূমি (ম্যাজিস্ট্রেট) আবু রিয়াদ করোনাভাইরাসে আক্রান্ত ◈ বীর মুক্তিযোদ্ধা ঝন্টু কুমার দে এর গার্ড অব অনার প্রদান ◈ র‍্যাব ৮ পটুয়াখালী ক্যাম্পের উদ্দোগে মহিপুরে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ ◈ শ্রীনগরে খাহ্রা আদর্শ ডিগ্রি কলেজের ছাত্রীর আত্মহত্যা

৫৭তম দিনে সর্বাধিক শনাক্ত ৬৬৫, মৃত্যু ২

প্রকাশিত : ০৪:৪৪ PM, ৩ মে ২০২০ Sunday ১২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত) দেশে আরও ৬৬৫ জনের দেহে করোনাভাইরাস বা কোভিড-১৯ শনাক্ত হয়েছে। যা শুক্রবারের (১ মে) তুলনায় ১১৩ জন বেশি। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ৪৫৫ জনে। একই সময়ে মারা গেছে আরও ২ জন। শনিবার মারা যাওয়ার সংখ্যা ছিল ৫ জন। সব মিলিয়ে মোট মৃত্যুর সংখ্য ১৭৭ জন।

পরিসংখ্যানে দেখা যায় টানা ৬ দিন ধরে দেশে পাঁচশোর বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। গত ২৮ এপ্রিল ৫৪৯, ২৯ এপ্রিল ৬৪১, ৩০ এপ্রিল ৫৬৪, ১ মে ৫৭১, ২ মে ৫৫২ জন করোনা রোগী শনাক্ত হয়।

রোববার (২ মে) দুপুরে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ড. নাসিমা সুলতানা বলেন, এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১ হাজার ৬৩ জন। এর মধ্যে ঢাকা ও ঢাকার ভেতরে সুস্থ হয়েছেন ৬২৪ জন ও ঢাকার বাইরে বিভিন্ন বিভাগে ৪৩৯ জন। স্বাস্থ্য বিভাগের নতুন গাইডলাইন অনুযায়ী এ সুস্থতা নির্ণয় করা হয়েছে। তারা সবাই হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন।

তিনি জানান, ঢাকার মধ্যে কুয়েত মৈত্রী হাসপাতালে ২৯৮ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ২১৩ জন, ইনফেকশন ডিজিস সেন্টাসে ২০৮ জন, ঢাকা মহানগর হাসপাতালে ৩৮ জন, রিজেন্ট হাসপাতালে ১৫ জন, সাজেদা হাসপাতালে ২২ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ২৬ জন ও লালকুঠি হাসপাতালে ৪ জন সুস্থ হয়েছেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৩১টি কেন্দ্র থেকে ৫ হাজার ২১৪ জনের নমুনা সংগ্রহ করা হয়। তবে নতুন পুরাতন মিলিয়ে ৫ হাজার ৩৬৮ টি নমুনা পরীক্ষা করা হয়। সব মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৮১ হাজার ৪৩৪ টি।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ২ জন মৃতের মধ্যে ১ জনের বয়স ১১-২০ বছরের মধ্য ও অন্যজনের ষাটোর্ধ্ব। তাদের মধ্যে একজন রংপুর ও অন্যজন নারায়ণগঞ্জে বসবাস করতেন।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ব্রিফিংয়ে ডা. নাসিমা জানান, কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, সংক্রামক ব্যধি হাসপাতাল, ঢাকা মহানগর হাসপাতাল, রেলওয়ে হাসপাতাল, রিজেন্ট হাসপাতাল (উত্তরা), রিজেন্ট হাসপাতাল (মিরপুর), সাজেদা ফাউন্ডেশন হাসপাতাল, রাজারবাগ হাসপাতাল ও লালকুঠি হাসপাতালে করোনাভাইরাস (কোভিড-১৯) এর চিকিৎসা দেয়া হচ্ছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী এখন পর্যন্ত দেশের ৬৩টি জেলায় করোনা রোগীর সন্ধান মিলেছে।

শুধু রাঙামাটি জেলাতে এখন পর্যন্ত করোনা রোগীর সন্ধান মেলেনি।

যুক্তরাজ্যে ২৪ ঘন্টায় প্রাণ গেছে ৬২১ জনের। ফ্রান্সে প্রাণহানি ২৫ হাজার ছুঁই ছুঁই। দেশটিতে স্বাস্থ্য জরুরি অবস্থা আরো দুই মাস বাড়ানোর ঘোষণা দেয়া হয়েছে।

১১ মের পর ফ্রান্সে লকডাউন শিথিল হলেও বিদেশ থেকে প্রবেশকারীদের, বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। ইতালিতে ফের প্রাণহানি বেড়েছে। একদিনে ৪৭৪ জনের প্রাণ গেছে দেশটিতে।

স্পেনে প্রাণহানি ২৫ হাজার ছাড়িয়েছে। রাশিয়ায় নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় দশ হাজার মানুষ। করোনা মোকাবেলায় সরকারের অব্যবস্থাপনার বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে ব্রাজিল, মেক্সিকোতে। ভেনেজুয়েলা আর ব্রাজিলের কারাগারগুলোতেও বেড়েছে সংঘর্ষ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT