রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০, ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

০১:৫৯ অপরাহ্ণ

শিরোনাম
◈ পত্নীতলায় ফেন্সিডিল ও মটরসাইকেলসহ ১ যুবক আটক ◈ নোয়াখালীতে মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রি ও লাইসেন্স না থাকায় ৪টি ফার্মেসিকে জরিমানা ◈ নোয়াখালীতে পুকুরের পানিতে ডুবে ভাইবোনের মৃত্যু ◈ বেলকুচিতে মানববন্ধনের পর ড্রেজার দিয়ে বালু উত্তোলনে বিরুদ্ধে লিখিত অভিযোগ ◈ বগুড়াব শেরপুরে শ্রী-কৃষ্ণের জন্মাষ্টমীর বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ◈ বিচার বর্হিভূত হত্যাকান্ডের প্রতিবাদে চাঁপাইনবাবগঞ্জে বিএনপি’র মানববন্ধন ◈ ঈশ্বরদীতে রেলওয়ের ১১০ অবৈধ স্থাপনা উচ্ছেদ ও বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন ◈ মাদারীপুরের ডাসারে র‌্যাব-৮ এর অভিযানে মদ ও বিয়ার সহ আটক একজন ◈ বশেমুরবিপ্রবির কম্পিউটার চুরির ঘটনায় ১৯ প্রহরীকে শোকজ নোটিশ ◈ শ্রীনগরে মাদক কারবারি স্বপন গ্রেফতার

৩৬ বগুড়া-১ উপ-নির্বাচন ২০২০ ও নাগরিক ভাবনা

প্রকাশিত : ১১:২৯ PM, ১৩ জুলাই ২০২০ Monday ১২০ বার পঠিত

সাজেদুর ‍আবেদিন, সাহিত্য প্রতিনিধ:
alokitosakal

সাজেদুর আবেদীন শান্তঃ বগুড়ার সোনাতলা- সারিয়াকান্দি উপজেলা মিলে ৩৬ বগুড়া-১ আসন গঠিত। গত ১৮ জানুয়ারি আওয়ামী লীগ সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ আসন শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। এরপর উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করা হয় ২৯ মার্চ। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে সেই তারিখে ভোটগ্রহণ স্থগিত হয়ে আবারো তারিখ নির্ধারণ হয়েছে। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ১৮০ দিনের মধ্যে উপনির্বাচন করার নিয়ম থাকায় ১৪ জুলাই ভোট গ্রহণ করা হচ্ছে বগুড়া-১ আসনে। সারিয়াকান্দি উপজেলার একটি পৌরসভা ও ১২ টি ইউনিয়নে ভোটার সংখ্যা ১ লাখ ৭৭ হাজার ৩৫২ জন এবং সোনাতলা উপজেলার একটি পৌরসভা ও সাতটি ইউনিয়নে ভোটার সংখ্যা ১ লাখ ৫৩ হাজার ৫৬৬ জন। বগুড়া-১ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩০ হাজার ৯১৮ জন। বগুড়া-১ আসনে মোট ভোট কেন্দ্র ১২৩টি। উপ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনিত প্রার্থী সাহাদারা মান্নান শিল্পী (প্রয়াত এমপি আব্দুল মান্নানের সহধর্মিণী) নৌকা প্রতীক, স্বতন্ত্র প্রার্থী মো. ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ ট্রাক প্রতীক, জাতীয়পার্টি মনোনিত প্রার্থী অধ্যক্ষ মোকছেদুল আলম লাঙ্গল প্রতীক, বাংলাদেশ খেলাফত আন্দোলন মনোনিত প্রার্থী অধ্যাপক মো. নজরুল ইসলাম বটগাছ প্রতীক ও (প্রগতিশীল গণতান্ত্রিক দল-পিডিপি) প্রার্থী মো. রনি বাঘ প্রতীক নিয়ে নির্বাচন করছেন। মহামারী করোনা ভাইরাস ও বন্যা পরিস্থির মধ্যেই ৩৬ বগুড়া-১ আসনের উপ-নির্বাচন হচ্ছে।

এই নির্বাচন নিয়ে এ অঞ্চলের মানুষদের প্রতিক্রিয়া ও প্রত্যাশা জানতে দৈনিক আলোকিত সকাল সংসদীয় আসনের সচেতন নাগরিকদের সাথে কথা বলে।

সোনাতলা পৌরসভার ১ নং ওয়ার্ড কাউন্সিলর নিপুন আনোয়ার কাজল বলেন “প্রয়াত এমপি আব্দুল মান্নান এই আসনের একজন আলোকিত ও কর্মবীর মানুষ ছিলেন। আব্দুল মান্নান সোনাতলা-সারিয়াকান্দিকে উন্নয়নের রোল মডেলে পরিনত করেছেন। আগামীদিনে যিনিই নির্বাচিত হবেন তিনিই যেনো, আব্দুল মান্নানের দেখানো পথ অনুসরণ করেন । আব্দুল মান্নান যে স্বপ্ন দেখেছেন সোনাতলা- সারিয়াকান্দিকে নিয়ে যিনি নির্বাচিত হবেন তিনি যেনো সেই স্বপ্ন পূরণে নিরলস ভাবে কাজ করে যান।

সোনাতলা প্রেসক্লাবের সাবেক আহবায়ক ও সাংস্কৃতিক কর্মী ইকবাল কবির লেমন বলেন “ একটি সংকট কালিন সময়ে বগুড়া ১ আসনের নির্বাচন হচ্ছে। এই নির্বাচনের মধ্য দিয়ে যে নির্বাচিত হবেন তার কাছে আমার প্রত্যাশা এই অঞ্চলের ব্যাপক উন্নয়ন গুলো বাস্তবায়ন হয়। এই এলাকার শিক্ষা সাহিত্য সংস্কৃতি উন্নয়নে তিনি কাজ করবেন।মানুষের যেনো ব্যাপক কর্মসংস্থান হয় সেই লক্ষ্যে কাজ করবেন। সর্বোপরি এই এলাকাটিকে তিনি মডেল উপজেলা হিসাবে গড়ে তুলতে তার কর্মপ্রচেষ্টা অব্যাহত রাখেন।

সোনাতলা হরিখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল্লাহ আল মাসুদ বলেন “ অতীতে এই আসনে যে এমপি ছিলো তারা এই এলাকার জনগনের কাছে কাজের জন্য খুব সমাদৃত ছিলো। এই নির্বাচনের মাধ্যমে যেই আসুক তিনি যেনো জনগনের বন্ধু হিসাবে কাজ করে এই আমার প্রত্যাশা।

আলোর প্রদীপ এর সাবেক চেয়ারম্যান ও সমাজকর্মী এম মেহেরুল বলেন ‘’ অনুষ্ঠিত হতে যাওয়া বগুড়া -১ আসনের উপ নির্বাচনে আমাদের প্রত্যাশা একজন দক্ষ ও জনকল্যাণমুখী প্রার্থী বিজয়ী হবে।যদিও বিএনপি নির্বাচনী মাঠে না থাকায় অত্র অঞ্চলে নির্বাচনী আমেজে কিছুটা ভাটা পড়েছে। যদি বিএনপি নির্বাচনী মাঠে থাকতো তাহলে নির্বাচন আরো প্রতিদ্বন্দীতাপূর্ণ হতো। তবুও সাংবিধানিক নিয়ম রক্ষার্থে অনুষ্ঠিত এই নির্বাচন কে স্বাগত জানাই। আমরা প্রত্যাশা করি ভোটকেন্দ্রে জনগণের প্রত্যেক্ষ ভোটাধিকার নিশ্চিত হবে এবং সকলেই স্বতঃস্ফূর্ত ভাবে নিজ নিজ পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবে।এবং নির্বাচিত প্রার্থী অত্র অঞ্চলের মাদক,সন্ত্রাসের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহন করে বর্তমান সরকারের ধারাবাহিক উন্নয়ন কর্মকান্ড অব্যাহত রাখবে। সোজা কথায় আমরা চাই একজন জনবান্ধন জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে আসুক। যিনি শুধু একজন সংসদ সদস্য নয় বরং একজন সাদা মনের মানুষ হিসেবে সুখে দুঃখে গরীব দুঃখী মানুষের পাশে নিবেদিত থেকে কাজ করবে।

সোনাতলার তরুন নাসিম আহমেদ জানান “ আমার প্রথম চাওয়া এই এলাকা কে অর্থনৈতিক ভাবে সাবলম্বী করে তোলা। কারন আমাদের এই এলাকায় কোনো একটা বড় ধরনের ইড্রাস্ট্রি নেই, কোনো শিল্প উদ্যোক্তা নেই। আগামী দিনে যেই নির্বাচিত হয়ে আসুক সেই যেনো এই অর্থনৈতিক অবকাঠামোর দিকে নজর দেয় এইটাই আমার প্রথম চাওয়া।সোনাতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কে আরো ৫০০ শয্যায় উন্নতি করতে হবে আমি আশা রাখি এখানে যেই আসবে সে যেনো এই স্বাস্থ্য কমপ্লেক্স উন্নয়ন করে ।

সাংস্কৃতিক কর্মী ও শিক্ষার্থী শাহনেওয়াজ সিহাব বলেন “শিক্ষার্থী হিসেবে প্রার্থীদের কাছে আমার প্রত্যাশা: “বগুড়া-১ আসনের উপ-নির্বাচনে যিনি সাংসদ নির্বাচিত হবেন তাঁর নিকট একজন শিক্ষার্থী হিসেবে আমার চাওয়া প্রথমত সোনাতলা-সারিয়াকান্দি এলাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অবকাঠামোগত উন্নয়ন সাধিত করতে হবে এবং বিশেষ করে শিক্ষাদানের পদ্ধতি পরিবর্তন করতে হবে। শিক্ষার্থীরা যেন একাডেমিক শিক্ষাগ্রহণের পাশাপাশি ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকাণ্ডসহ সহপাঠ্যক্রম চর্চা করতে পারে তার সুযোগ নিশ্চিত করতে সকল পদক্ষেপ গ্রহণ করবেন। এছাড়া শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যেন সঠিক পন্থা অবলম্বন করা হয় সেদিকে বিশেষ নজর দিবেন বলে মনে করি। কেননা যোগ্য শিক্ষকদের মাধ্যমে অত্র এলাকার শিক্ষাঙ্গন ও শিক্ষাক্ষেত্রে পরিবর্তন করা সম্ভব অন্যথায় সম্ভব না।”

নির্বাচনে সচেতন নাগরিকদের প্রধান আশাই হচ্ছে স্তসঃফুর্ত অংশগ্রহন ও ভোটারাধিকার প্রয়োগ। সবাই চায় নির্বাচিত জনপ্রতিনিধিরা যেনো তাদের বিপদে আপদে ছায়ার মতো থাকা এইটাই তাদের প্রথম চাওয়া।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT