রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ০৭ মে ২০২১, ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

১০:৫৯ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ কোম্পানীগঞ্জে জেলেদের মাঝে ভিজিএফ এর চাল বিতরণ ◈ ফরিদগঞ্জে প্রতিবন্ধী বৃদ্ধাকে ধর্ষণ করলো এক যুবক ◈ বরগুনার আমতলী থানা হতে ওয়ারেন্টভুক্ত আসামী র‌্যাব-৮, সিপিসি-১ (পটুয়াখালী ক্যাম্প) কর্তৃক গ্রেফতার ◈ ধামইরহাটে কাপড় ও মুদি দোকানে মোবাইল কোর্টে জরিমানা ◈ মৌলভীবাজারে শেষ হলো ভোক্তা অধিদপ্তরের বিশেষ সেবা সপ্তাহ; জরিমানা ৬৯ হাজার টাকা ◈ নরসিংদীর বেলাবতে এজাহার ভোক্ত আসামী গ্রেফতারঃ ◈ তাহিরপুরে বালুপাথর সহ ট্রাক,ষ্টীল বডি নৌকা ও ভারতীয় মদ ও কয়লা আটক ◈ কোটচাঁদপুর পৌর মেয়র নিজ অর্থায়নে ২নং পৌর ওয়ার্ডে ঈদ উপহার সামগ্রী বিতরণ করলেন ◈ তাহিরপুরে চুরিতে বাঁধা দেওয়ায়,চোরের ছুরিঘাতে গ্রাম পুলিশ নিহত ◈ বুড়িচংয়ে আলী আহাম্মদ ফাউন্ডেশনের ঈদ উপহার ও খাদ্য সামগ্রী বিতরণ

১৩ হাজার ফুট উঁচুতে প্রাচীন শহর

প্রকাশিত : ০৬:৩৩ AM, ১৬ নভেম্বর ২০১৯ শনিবার ১২৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ইনকা সভ্যতার আরেকটি প্রাচীন শহরের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। এই শহর ইনকাদেরই ব্যবহৃত ‘মাচুপিচু’ থেকে আরও পাঁচ হাজার ফুট উঁচুতে অবস্থিত। সম্প্রতি পেরুর আন্দিজ পর্বতমালায় ১৩ হাজার ফুট উঁচুতে প্রাচীন এই শহরের খোঁজ মেলে। এত উচ্চতায় কীভাবে মানুষ বসবাস করত তা ভাবিয়ে তুলেছে ইতিহাসবিদদের।

ন্যাশনাল জিয়োগ্রাফিকের বিজ্ঞানী অ্যালবার্ট লিন, প্রত্নতাত্ত্বিক আদান চকি এবং থমাস হার্ডির যৌথ প্রয়াসে লাইট ডিটেকশন, লেজার এবং রেঞ্জিং প্রযুক্তি ব্যবহার করে এই শহরের সন্ধান পাওয়া যায়। এখানে যাতায়াত করা খুবই দুরূহ। বড় গাছ নেই, শুধু পাহাড়ের মাথাটা ঝোপঝাড়ে ভর্তি। এমন পরিস্থিতিতে সূর্যের তাপ সহ্য করা খুব কষ্টকর। এখানে স্তম্ভ, বসবাসের ঘর এবং বড় প্রাচীরের মতো দেয়ালের ধ্বংসাবশেষ পাওয়া গেছে।

ইতিহাসবিদদের অনুমান, মাচুপিচু শহর গড়ে ওঠার আগে এটাই ছিল ইনকাদের বাসস্থান।

এই শহরকে তাই ইনকা পূর্ববর্তী সভ্যতা বলছেন ইতিহাসবিদরা। তবে মাচুপিচুর ঠিক কত বছর আগে এই শহর গড়ে উঠেছিল তা এখনও নির্ণয় করা যায়নি। পেরুর মাচুপিচু শহর গড়ে উঠতে শুরু করে ১৪৫০ সাল নাগাদ। গুটি বসন্ত মহামারী ছড়িয়ে পড়ায় প্রায় ৮০ বছর ব্যবহারের পর শহরটি পরিত্যক্ত হয়। আনন্দবাজার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT