রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ০৮ জুলাই ২০২০, ২৪শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

০১:৪৭ অপরাহ্ণ

শিরোনাম
◈ রংপুরের শ্যামপুরে ছাত্রী কে ধর্ষণের অভিযোগে স্কুল শিক্ষক গ্রেফতার ◈ ইতালীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ : বাংলাদেশ থেকে সমস্ত ফ্লাইট স্থগিত ◈ পাখিরা পেলো নতুন ঘর ◈ মোংলায় জলবদ্ধতা নিরসনসহ রাস্তা মেরামতের দাবি ◈ মহেশপুরে ১৫৪ বোতল ফেন্সিডিল সহ ২ ব্যক্তি আটক ◈ গোসাইরহাটে পারিবারিক কৃষির আওতায় সবজি-পুষ্টি বাগান স্থাপন ◈ মুন্সিগঞ্জে অতিরিক্ত আইজিপি মাহবুব হোসেন-এর সৌজন্যে স্ক্যাবো-৬ ট্যাবলেট বিতরণ ◈ কিশোরগঞ্জে করোনায় বাড়ছে মৃত্যুর সংখ্যা, ২ দিনে ৪ জনের মৃত্যু ◈ ভূঞাপুরে কর্মহীন দরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ◈ রায়পুরে নবাগত ওসি’র সাথে সাংবাদিক ইউনিয়নের মতবিনিময়

১০ বছর বেশি বাঁচবেন যেভাবে

প্রকাশিত : ০৬:২১ AM, ১৪ জানুয়ারী ২০২০ Tuesday ৬১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ব্রিটিশ মেডিক্যাল জার্নালের এক গবেষণায় উঠে এসেছে যে স্বাস্থ্যকর জীবনযাত্রা মেনে চললে ক্যানসার, হূদেরাগজনিত সমস্যা ও টাইপ টু ডায়াবেটিস ছাড়া দীর্ঘ জীবন লাভ সম্ভব। এ ক্ষেত্রে নারীদের ১০ বছর এবং পুরুষদের সাত বছর পর্যন্ত বেশি বাঁচার সম্ভাবনা তৈরি হয়। নিয়মিত ব্যায়াম, পরিমিত মদ্যপান, ওজন নিয়ন্ত্রণ, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও ধূমপানবিহীন জীবনযাপন নিশ্চিত করলে দীর্ঘায়ু লাভ সম্ভব। মার্কিন এই গবেষণা ২০ বছরের বেশি সময় ধরে ১ লাখ ১১ হাজার মানুষের ওপর চালানো হয়েছে।

গবেষণার প্রধান গবেষক ও হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথের শিক্ষক ডক্টর ফ্র্যাঙ্ক হু বলেন, এই গবেষণা মানব জাতির জন্য একটি ইতিবাচক বার্তা দিয়েছে। স্বাস্থ্যকর জীবনযাত্রায় মানুষ যে শুধু জীবনে বেশি সময়ই পাচ্ছে তা নয়, জীবনযাত্রার ধরন পরিবর্তন করার সঙ্গে সঙ্গে বছরগুলো রোগহীনও হবে।

গবেষণার জরিপে অংশগ্রহণকারী ৫০ বছর বয়সি ব্যক্তিদের জিজ্ঞাসা করা হয় তারা পাঁচটি কাজের অন্তত চারটি করেন কি না— এক. কখনো ধূমপান না করা; দুই. স্বাস্থ্যকর ও সুষম খাবার গ্রহণ করা; তিন. ৩০ মিনিট পরিমিত অথবা কঠোর ব্যায়্যাম বা শারীরিক পরিশ্রম করা; চার. ১৮ দশমিক ৫ থেকে ২৪ দশমিক ৯-এর মধ্যে শরীরের ওজন ও উচ্চতার অনুপাত (বডি ম্যাস ইনডেক্স বা বিএমআই) রাখার চেষ্টা করা; পাঁচ. নারীদের জন্য দৈনিক ছোটো এক গ্লাাস ওয়াইন বা পুরুষদের জন্য এক বোতল বিয়ারের বেশি মদ নয়। যেসব নারী বলেছেন—এই পাঁচটির অন্তত চারটি তারা করেন, তারা গড়ে আরো ৩৪ বছর হূদেরাগ (হার্ট অ্যাটাক ও স্ট্রোক) ও টাইপ টু ডায়াবেটিস-জাতীয় রোগ ছাড়া বেঁচে থাকেন। যেসব নারী এই পাঁচটির অন্তত চারটি করেন না, তারা অন্তত ১০ বছর কম বাঁচেন। স্বাস্থ্যবান পুরুষদের মধ্যে যারা পাঁচটির চারটি কাজ করেন, তারা রোগহীনভাবে ৩১ বছর বেশি বাঁচেন, যা অপেক্ষাকৃত কম স্বাস্থ্যবান পুরুষদের চেয়ে অন্তত সাত বছর বেশি।

পুরুষদের চেয়ে সাধারণত নারীরা গড়ে বেশি দিন বাঁচেন। গবেষণা অনুযায়ী, যেসব পুরুষ দিনে ১৫টির বেশি সিগারেট পান করেন এবং অতিরিক্ত ওজন আছে যেসব পুরুষ ও নারীর, (যাদের বিএমআই ৩০-এর বেশি) তাদের রোগহীন প্রত্যাশিত আয়ুষ্কাল সবচেয়ে কম। তবে দুই লিঙ্গের জন্যই কিছু বিষয় সত্য—স্বাস্থ্যকর জীবন শুধু ক্যানসার, হূদেরাগ ও টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকিই কমায় না, এ ধরনের রোগে আক্রান্ত হওয়া নারী ও পুরুষের বেঁচে থাকার সম্ভাবনাও বাড়ায়।

গবেষণায় এ রোগগুলোকে গুরুত্ব দেওয়ার কারণও ব্যাখ্যা করা হয়েছে। এতে বলা হয়—ক্যানসার, হূদেরাগ ও টাইপ টু ডায়াবেটিস বৃদ্ধ বয়সের সবচেয়ে সাধারণ রোগ। এই রোগগুলো মানুষের জীবনযাত্রার সঙ্গে খুবই নিবিড়ভাবে জড়িত। উদাহরণ স্বরূপ—স্থূলতা বা অতিরিক্ত ওজন থাকার সঙ্গে ১৩টি ভিন্ন ধরনের ক্যানসারের সম্পর্ক রয়েছে বলে মনে করা হয়। এর মধ্যে স্তন, অন্ত্র, কিডনি, যকৃত্ ও খাদ্যনালির ক্যানসার উল্লেখযোগ্য। যুক্তরাজ্যের ক্যানসার গবেষণা কেন্দ্রের তথ্য অনুযায়ী, প্রতি ১০টির মধ্যে চারটি ক্যানসার প্রতিরোধ করা সম্ভব জীবনযাত্রা পরিবর্তন করে। এর মধ্যে রয়েছে প্রক্রিয়াজাত মাংস খাওয়া কমানো, আঁশযুক্ত খাবার বেশি খাওয়া এবং সূর্য থেকে ত্বককে বাঁচিয়ে চলা। —খবর বিবিসি

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT