রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

০১:১৮ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ কবিতা : ইতি – মোঃ সাইফুল ইসলাম  ◈ রায়পু‌রে চোরাই মোটরসাই‌কেল উদ্ধার, মূল হোতার খোঁ‌জে পু‌লিশ ◈ হাঁটাবান্ধব পরিবেশ ও আধুনিক গণপরিবহন ব্যবস্থা নিশ্চিত করার দাবি ◈ ভূঞাপুরে শতভাগ বিদ্যুতায়নের এলাকায় লাইন জোড়াতালি-জরাজীর্ণ ◈ উলিপুরে বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে পুড়ে গরুর মৃত্যু ◈ কালিহাতীতে জয়কালি মন্দিরের কিচেন ব্লক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ◈ বাংলাদেশের জাতীয়তাবাদী দল বিএনপির উদ্যেগে সরিষাবাড়ী উপজেলা যুবদলের প্রস্তুতি সভা অনুষ্ঠিত ◈ গোপালপুরে ইজিবাইকের চাকায় পিষ্ট হয়ে শিশুর মৃত্যু ◈ রামগঞ্জে মাদ্রাসা ছা‌ত্রের পা‌য়ে শিকল বে‌ধে নির্যাত‌নের অ‌ভি‌যোগ মাদ্রাসা শিক্ষ‌কের বিরু‌দ্ধে ◈ ঘাটাইলে কাশতলা জামে মসজিদ ও রাস্তা পুনঃ র্নির্মাণ কাজের উদ্বোধন

হৃদরোগ: আর নয় দুশ্চিন্তা, বিছানার চাদর দেবে আগাম সতর্কতা!

প্রকাশিত : ০৭:৪০ AM, ২৫ সেপ্টেম্বর ২০১৯ বুধবার ৪০৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

হৃদযন্ত্র বিকলের লক্ষণ শরীর জানান দেয়ার আগেই জেনে যাবে বিছানা। সতর্ক করবে আগে থেকে। যাতে সময় থাকতে আগাম সতর্কতা নিয়ে আটকানো যায় চরম বিপদ। রাতবিরেতে উদ্বেগে ত্রস্ত হয়ে, থমথমে মুখে ছুটতে না হয় হাসপাতালে। শরীরকে সুস্থ করে তোলার জন্য পাওয়া যায় কিছুটা ‘এক্সট্রা টাইম’। আর সেই সুযোগ করে দিয়েছে ভারতের আইআইটি শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকজন স্নাতক।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধাকে কাজে লাগিয়ে তারা তৈরি করেছে এক বিশেষ সেন্সরযুক্ত চাদর, যা আগাম খবর দেবে হার্ট অ‌্যাটাকের।

অনুভূতিপ্রবণ ওই চাদর গদির নিচে পাতা থাকলেই বিছানায় শোওয়া ব‌্যক্তির হার্ট বিট থেকে শুরু করে পালস রেট, নিঃশ্বাস-প্রশ্বাসের ঘনত্বসহ সব তথ‌্য অনুভূতির মাধ‌্যমে সংগ্রহ করবে ওই চাদর। আর তারপর সংগৃহীত তথ্যের বিচার বিশ্লেষণ করে উক্ত ব‌্যক্তির হার্ট অ‌্যাটাকের সম্ভাবনা আছে কি নেই-সেই সিদ্ধান্তও নিতে পারবে নিজে নিজেই।

অভিনব এই অনুভূতিপ্রবণ চাদর তৈরির কারিগর মূলত দু’জন। মুদিত দান্ডওয়াতে এবং গৌরব পাচরানি। দু’জনেই আইআইটির স্নাতক।

তারা জানাচ্ছেন, ব‌্যালিস্টোক‌ার্ডিওগ্রাফি (বিসিজি) নামে এক বিশেষ প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই সেন্সরযুক্ত চাদর তৈরি করেছেন তারা। এই প্রযুক্তির সুবিধা হল, এটি হৃদযন্ত্রের সমস্ত কাজকর্মের খেয়াল রাখতে পারে। আবার তার মাপজোক করে বিশ্লেষণও করতে পারে।

এই প্রযুক্তিকেই নানাভাবে প্রয়োগ করে চাদরের সেন্সরকে এতটাই অনুভূতিপ্রবণ বানানো হয়েছে যাতে তার উপরে শোওয়া ব‌্যক্তির নিঃশ্বাস প্রশ্বাসের ঘনত্ব এমনকী নাকডাকার শব্দও বুঝতে পারে সে।

শুধু তাই নয়, ঘুমন্ত ব‌্যক্তি মানসিক চাপের মধ্যে রয়েছে কি না বা তার ঘুম কতটা গভীর তা-ও জানাবে এই সেন্সর চাদর। বহু পরীক্ষানিরীক্ষার পর দেখা গিয়েছে, হার্ট অ‌্যাটাকের মতো রোগের আগাম পূর্বাভাস দেয়ার ক্ষেত্রে এ যাবৎ এই চাদর সফল হয়েছে ৯৮.৪ শতাংশ ক্ষেত্রে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT