রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ২২ জানুয়ারি ২০২২, ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

০২:৪১ অপরাহ্ণ

শিরোনাম
◈ আ’লীগ নেতা সৈয়দ মাসুদুল হক টুকুর পিতার ২১ তম মৃত্যুবার্ষিকী আজ ◈ ঘাটাইল আশ্রয়ন প্রকল্প পরিদর্শনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ◈ শীতার্তদের মুখে হাসি ফোটালেন সিদ্ধিরগঞ্জ মানব কল্যাণ সংস্থা ◈ হরিরামপুরে স্বামীর দ্বিতীয় বিয়ে বন্ধে স্ত্রীর অনশন ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরীব-দুঃখীদের পাশে রয়েছেন সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান… ◈ কালিগঞ্জের কৃষ্ণনগর করোনা এক্সপার্ট টিমের কম্বল বিতরণ ◈ পেইড পিয়ার ভলান্টিয়ারদের চাকরী স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন ◈ ফুলবাড়ীতে শীতার্তাদের মাঝে ডিয়ার এক্স টিমের শীতবস্ত্র বিতরণ ◈ রানীরবন্দর রুপালী ব্যাংক লিঃ ব্যবস্থাপকের বিদায় ও বরণ ◈ শার্শায় বাইক ছিনতাই করে চালককে হত্যায় জড়িত ৩ আসামী আটক

হাঁপানির কষ্ট থেকে মুক্তি মিলবে ধুতরার ফুল ও পাতায়!

প্রকাশিত : ০৮:২৯ PM, ২৫ ডিসেম্বর ২০১৯ বুধবার ৬৪২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

গ্রাম বাংলার একটি অতি পরিচিত গাছ এটি। নাম ধুতরা গাছ। ধুতরা গাছের ফুলের সৌন্দর্য অত্যন্ত আকর্ষণীয় ও মনোরম। এই গাছের শাখা-প্রশাখার অগ্রভাগে ফুল ধরে, সাদা জাতের ধুতরা গাছে সাদা ফুল এবং কালো জাতের ধুতরা গাছে সাদা-বেগুনী মিশ্র রঙের ঊর্ধ্বমুখী ফুল ফোটে।

গাছ, পাতা, ফল সবই সবুজ বর্ণের। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, কোনো পশুপাখি এর পাতা ও ফল খায় না। তবে জানেন কি এই গাছের পাতা ও ফুলের রয়েছে অনেক উপকারিতা-

> কৃষ্ণ ধুতরার শুকনা পাতা এবং ফুল বাসক পাতায় জড়িয়ে সিগারেটের মতো তৈরি করে, আগুন ধরিয়ে টানলে হাঁপানির কষ্ট কমবে।

> ধুতরা গাছের পাতা, মূল, ফুল ও ফল সিদ্ধ করে বুকে সেঁক নিন। শ্বাসকষ্ট কমে যাবে।

> জীবাণুঘটিত কারণে মাথার চুল উঠে গিয়ে টাক পড়লে, ধুতরা পাতার রস মাথার একপাশে লাগান, পরদিন অপরপাশে লাগাবেন এবং একদিন পর একদিন ব্যবহার নতুন চুল গজাবে।

> মাসিকে আগে অনেক নারীরই স্তনে ব্যথা করে! এক্ষেত্রে ধুতরা পাতা ও কাঁচা হলুদ একসঙ্গে বেঁটে স্তনে প্রলেপ দিলে স্তনের ব্যথা কমে যাবে। পরে স্তন ভালোভাবে ধুয়ে ফেলবেন।

> ধুতরা পাতার রসের সঙ্গে সরিষার তেল মিশিয়ে গরম করুন। তারপর সামান্য গরম অবস্থায় বাতের ব্যথার স্থানে মালিশ করুন, বেদনা কমে যাবে।

> মাথা ব্যথা কমাতে ধুতরার পাতা বেশ উপকারী। এক্ষেত্রে এর পাতা বাটে মাথায় কিছুক্ষণ রাখলে মুহূর্তেই ব্যথা কমে যাবে।

> ধুতরা পাতার রস কয়েক ফোঁটা কানে দিলেই কানের ব্যথা কমে যায়।

বিশেষ দ্রষ্টব্য: ধুতরা গাছ অত্যন্ত বিষাক্ত। এর ফুল, পাতা, ফল সবই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অবশ্যই এর কোনোটিই খাবেন না। এগুলো শুধু বাহ্যিক ব্যবহারের জন্যই।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT