রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১০ মে ২০২১, ২৭শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

১১:০০ পূর্বাহ্ণ

দুঃসময়ের কাণ্ডারীদের নেতৃত্বে চান সবাই

স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন শনিবার

প্রকাশিত : ০৬:২০ PM, ১৫ নভেম্বর ২০১৯ শুক্রবার ১২৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

রাত পোহালে আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের জাতীয় সম্মেলন। দীর্ঘ ৯ বছর পর সম্মেলন হতে যাচ্ছে সংগঠনটির। এ নিয়ে সংগঠনটির নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এবারের নেতৃত্বে পালাবদল হবে বলে নেতাকর্মীদের প্রত্যাশা। তারাও চাচ্ছেন কলঙ্কের দাগ লাগেনি এমন কেউ সংগঠনটির নেতৃত্বে আসুক। আর স্বচ্ছ ও ক্লিন ইমেজের নেতার খোঁজে রয়েছেন দলের শীর্ষ নেতারা। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও চাচ্ছেন সব অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃত্বের ঝাণ্ডা থাকুক দুর্দিনের কাণ্ডারীদের হাতেই।

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটিতে জায়গা পেতে প্রতিযোগিতায় আছেন একঝাঁক তরুণ নেতা। বিশেষ করে ওই সংগঠনের সভাপতি এবং সাধারণ সম্পাদক পদে কয়েকজনের নাম শোনা যাচ্ছে। তাদের অনেকে দলের প্রভাবশালী নেতাদের মাধ্যমে তদবির-লবিং চালিয়ে যাচ্ছেন। তবে নেতৃত্বের বিষয়ে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার চূড়ান্ত নির্দেশের দিকেই তাকিয়ে আছেন সবাই।

দীর্ঘ গ্যাপের সম্মেলনের পুনরাবৃত্তি চান না নেতাকর্মীরা। তারা চাচ্ছেন মেয়াদ শেষ হওয়ার পর পরই নিয়ম অনুযায়ী সংগঠনের সম্মেলন হোক। এতে অনেক সম্ভাবনাময় নেতৃত্ব উঠে আসতে পারছে না বলে তাদের অভিমত।

এদিকে দলীয় সূত্র জানিয়েছে, এবারের সম্মেলনে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি আ ফ ম বাহাউদ্দিন নাছিমের ভূমিকা গুরুত্বপূর্ণ। তিনি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার আস্থাভাজন। নেতৃত্ব বাছাইয়ের ক্ষেত্রে তিনি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন বলে মনে করেন সংশ্লিষ্টরা। নানা অভিযোগে দীর্ঘদিন এ কমিটির সভাপতির দায়িত্বে থাকা মোল্লা আবু কাওছার ও সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথকে সংগঠন থেকে অব্যাহতি দিয়েছে দলীয় হাইকমান্ড।

এছাড়াও সরকারের শুদ্ধি অভিযানের ভেতর অনেকের নামে ভুল শুদ্ধ নানা অভিযোগ আসতে থাকে, সবকিছু সূক্ষ্মাতিসূক্ষ্মভাবে বিচার বিশ্লেষণ করেই সিদ্ধান্ত নিতে চায় হাইকমান্ড। সংগঠনের তথ্য অনুযায়ী, এবারে স্বেচ্ছাসেবক লীগের সভাপতি পদে আলোচনায় এগিয়ে আছেন সংগঠনের জ্যেষ্ঠ সহ-সভাপতি ও সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক নির্মল রঞ্জন গুহ এবং আরেক সহসভাপতি মতিউর রহমান মতি। এছাড়াও যুগ্ম সাধারণ সম্পাদক ও সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব মেজবাহ উদ্দিন সাচ্চুর নাম শোনা যাচ্ছে। তারা ১/১১ ছাড়াও আওয়ামী লীগের দুঃসময়ে দলের পাশে ছিলেন।

দলীয় তথ্য বলছে, এবারের সম্মেলনে আওয়ামী পরিবার ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীরা আগ্রাধিকার পাচ্ছেন। ক্লিন ইমেজের সাবেক ছাত্রনেতাদের প্রাধান্য দেওয়ার বিষয়ে ইঙ্গিত দিয়েছেন দলীয় প্রধান। সেই অনুযায়ী শীর্ষ পদে আলোচনায় রয়েছেন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শেখ সোহেল রানা টিপু, সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ শাকিব বাদশা এবং সংগঠনের আরেক সাংগঠনিক সম্পাদক খায়রুল হাসান জুয়েল।

বিরোধী দলে থাকাকালীন টিপু ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি ও সাংগঠনিক সম্পাদক ছিলেন। তিনি চারদলীয় জোট সরকারের আমলে নির্যাতনেরও শিকার হন। ১/১১ এর সময়ে তিনি ছাত্র নেতৃত্বের পাশাপাশি শেখ হাসিনার মুক্তির জন্য রাজপথেও ভূমিকা রাখেন।

সম্মেলনের বিষয়ে জানতে চাইলে শেখ সোহেল রানা টিপু বলেন, নেতৃত্বের প্রধান মানদ- হোক ক্লিন ইমেজ, ত্যাগী মনোভাব, সাংগঠনিক দক্ষতা। যারা বঙ্গবন্ধু আদর্শ লালন করে জনগণের কল্যাণে কাজ করবে তাদেরই নেতৃত্ব দরকার।

এছাড়াও ক্লিন ইমেজ খ্যাত ও সাবেক ছাত্রনেতা সাজ্জাদ শাকিব বাদশার নামও সংগঠনের শীর্ষ পদের জন্য আলোচনায় রয়েছে। দলের দুঃসময়ে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। শেখ সোহেল রানা টিপু ও বাদশা একই কমিটির ছাত্রনেতা। তার নামে কোনো সাংগঠনিক অভিযোগ নেই। এর ফলে তিনি দলীয় সভাপতির আস্থা অর্জন করতে পেরেছেন।

আলোচনায় রয়েছেন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খায়রুল হাসান জুয়েল। আওয়ামী লীগের দুঃসময়ে তিনি ছাত্রলীগের নেতৃত্বে দিয়েছেন রাজপথে। স্কুল জীবনে মাদারীপুর জেলায় ১নং ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি হিসেবে রাজনীতির হাতেখড়ি তার। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলের সাধারণ সম্পাদক দায়িত্ব ও কেন্দ্রীয় ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক ছিলেন। বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে বেশ কয়েকবার কারাভোগ করেন। ১/১১ এর সময়ে দীর্ঘ এক বছর কারাভোগ করেন খায়রুল। এছাড়াও কেন্দ্রীয় কমিটির সমাজকল্যাণবিষয়ক সম্পাদক নাফিউল করিম নাফা ও বর্তমান কমিটির সহ-প্রচার সম্পাদক ওবাদুল হক খানের নামও শোনা যাচ্ছে।

উল্লেখ্য, ৩ বছর পর পর সম্মেলন হওয়ার কথা থাকলেও সর্বশেষ ২০১২ সালে ১১ জুলাই স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT