রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ২৪ মার্চ ২০২০, ১০ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

০৫:৪২ অপরাহ্ণ

স্ত্রী হাসিখুশি থাকলেই স্বামী দীর্ঘায়ু হবেন: গবেষণার তথ্য

প্রকাশিত : ০৪:৪৭ AM, ১৬ মার্চ ২০২০ Monday ৪৭ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

আপনার স্ত্রী সবসময় হাসিখুশি থাকেন? যদি তাই হয়, তবে আপনি একজন ভাগ্যবান মানুষ। জানেন কি? স্ত্রীর প্রফুল্লতার মাধ্যমেই স্বামী স্বাস্থ্যবান ও দীর্ঘায়ুর অধিকারী হন! এমনই তথ্য উঠে এসেছে এক মার্কিন গবেষণায়।

সাইকোলজিক্যাল সায়েন্স জার্নালে প্রকাশিত এই গবেষণা অনুসারে, স্বামীর স্বাস্থ্য ও দীর্ঘায়ুর বিষয়টি নির্ভর করে স্ত্রীর উপর। একজন স্ত্রী যদি সবসময় প্রফুল্ল থাকেন তবে তার স্বামী মানসিকভাবে সুখী হন। আর দুশ্চিন্তা না থাকলেও রোগব্যাধিও শরীরে বাসা বাধতে পারে না। এতে করে স্বামীর স্বাস্থ্যের উন্নতি ঘটে ও সে দীর্ঘায়ু পায়।

নতুন এই সমীক্ষায় আরো বলা হয়েছে, স্বামী ও স্ত্রী সুখী থাকলে কেবল দাম্পত্য জীবনই টেকসই হয় না বরং শারীরিক ও মানসিক স্বাস্থ্যও ভালো থাকে। নেদারল্যান্ডসের টিলবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষক অলগা স্ট্যাভ্রোভা বলেন, এই বিষয়ে পাওয়া তথ্যানুসারে যেসব ব্যক্তিদের স্বাস্থ্য খারাপ ও রোগে ভুগেন তারা প্রত্যেকেই স্ত্রীর সঙ্গে দাম্পত্য কলহে যুক্ত রয়েছেন।

এই সমীক্ষার জন্য গবেষকরা প্রায় সাড়ে চার হাজার মার্কিন দম্পতিকে পর্যবেক্ষণ করেন। যাদের প্রত্যেকেরই বয়স ছিল ৫০ বছরের বেশি। এর থেকে দেখা যায়, যেসব পুরুষরা তাদের স্ত্রীর সঙ্গে অসুখী তারা বিভিন্ন রোগে ভুগছেন। যা তাদের অকাল মৃত্যুর জন্যও দায়ী হতে পারে! আর যারা অর্থকষ্টে থাকলেও স্ত্রীর সঙ্গে সুখী তাদের স্বাস্থ্যও ভালো রয়েছে। অন্যদিকে তারা অত্যন্ত সুখী জীবনযাপন করছেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT