রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ০৯ মার্চ ২০২১, ২৫শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

০২:৫৯ পূর্বাহ্ণ

‘জলধি তরুণ লিখিয়ের খোঁজে-২০২১’ অনুষ্ঠানে

‘সেরা তিন লিখিয়ে’ নির্বাচিত হলেন তরুণ কবি তানভীর সিকদার

প্রকাশিত : ০৮:০৫ PM, ২৩ ফেব্রুয়ারী ২০২১ মঙ্গলবার ৭৮ বার পঠিত

তানজিদ শুভ্র, হেড অব সাহিত্য বিভাগ:
alokitosakal

একুশে ফেব্রুয়ারি ঢাকার কাঁটাবনে ‘কবিতা ক্যাফে’তে ‘জলধি তরুণ লিখিয়ের খোঁজে-২০২১’ অনুষ্ঠিত হয়েছে। এতে বরেণ্য কবি ও কথাসাহিত্যিকরা তরুণ লিখিয়েদের হাতে তাদের মেধার স্বীকৃতি-স্বরূপ ক্রেস্ট, সনদপত্র ও বই তুলে দেন।

অনুর্ধ্ব ত্রিশ তরুণ লিখিয়েদের তুলে আনার অভিপ্রায়ে প্রকাশনা সংস্থা ‘জলধি’ ও ‘জলধি সাহিত্য পত্রিকা’র যৌথ উদ্যোগে ‘জলধি তরুণ লিখিয়ের খোঁজে’ শিরোনামে এই প্রতিভা অন্বেষণ কার্যক্রমের আয়োজন করা হয়।

প্রায় ৩৫০ জন তরুণ লিখিয়ের মধ্য থেকে তিন স্তরের বাছাইয়ের মাধ্যমে গল্প ও কবিতা বিভাগে মোট ৩০ জন লিখিয়ের হাতে ক্রেস্ট, সনদপত্র ও বই তুলে দেয়া হয়। দুই বিভাগে তিনজন করে মোট ছয়জনকে ‘সেরা তিন লিখিয়ে’ ক্যাটাগরিতে জনপ্রতি পাঁচ হাজার টাকার বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হয়। কবিতা বিভাগে ‘সেরা তিন লিখিয়ে’ এর মধ্যে একজন তানভীর সিকদার। কবি নুরুল হুদা তানভীর সিকদার এর কবিতার উপমা নিয়ে বললেন, “এই তরুণ বয়সে কবিতায় এমন উপমা যে আঁকতে পারে, বড় হলে সে কী করবে সেটা অকল্পনীয়।”

তানভীর সিকদার বলেন, ‘কোনো লেখক পুরস্কারের আশায় লিখে না। লিখে তার নিজের জন্য, দেশ এবং দশের জন্য। সৃজনশীল এই পথচলায় জলধির এই সম্মাননা আমাকে আরো বিশুদ্ধ চিন্তা এবং লেখার অনুপ্রেরণা যুগাবে। এই প্রাপ্তির সবটুকু আমি আমার প্রিয় কবি আল মাহমুদকে উৎসর্গ করেছি।’

‘জলধি’ সম্পাদক নাহিদা আশরাফী বলেন, ‘অংশগ্রহণকারীদের মধ্য থেকে যে সেরা ত্রিশ জন এবং ‘সেরা তিন লিখিয়ে’ আমরা খুঁজে পেলাম তার মধ্য থেকে একজনও যদি উৎসাহ বা অনুপ্রেরণা পায় তাতেই আমরা সার্থক। লেখার শক্তি দিয়ে পাঠকের ভালোবাসা খুঁজে নেবার দায়িত্ব এই তরুণদের।’

এই আয়োজনের সমন্বয়ক কবি রুদ্রাক্ষ রায়হান বলেন, ‘আমাদের স্বার্থকতা এতটুকুই যে আমরা কিছু তরুণের মনে সাহসের জন্ম দিয়েছি। আমাদের স্বার্থ এতটুকু যে আমরা তাদের ভালো ভালো লেখা পড়তে চাই। তারা জানুক জলধি সবসময় তাদের সাথে আছে।’

‘জলধি’ সম্পাদক, কবি নাহিদা আশরাফীর সঞ্চালনায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান কার্যক্রম। অনুষ্ঠানে কবি মুহম্মদ নূরুল হুদা, গবেষক ড. তপন বাগচী, কথাসাহিত্যিক মুম রহমান, কথাসাহিত্যিক রেজাউল করিম,  ইশরাত তানিয়া, কবি আলাউদ্দীন আদর, ফারুক সুমন, জয়দীপ দে শাপলু-সহ অনেকেই উপস্থিত ছিলেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT