রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ২৭ মে ২০২০, ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

০১:৫২ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ প্রবাসীরা চোর চামার নয়, যুদ্ধা রেমিট্যান্স যুদ্ধা-ফোরকান মাহমুদ ◈ শাহজাদপুরে দুই গ্রুপের সংঘর্ষে ২জন নিহত ◈ নিয়ামতপুরে ঝড়ে শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্তদের পাশে দারিয়েছন ইউএনও ◈ নীলফামারীতে যুবকের গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা ◈ করোনার প্রভাবে এবারের ঈদে পর্যটক শূন্য মেহেরপুরের সবকয়টি পর্যটন স্পট ◈ তুরাগ নদীতে বিরল দৃশ্য কচুরিপানার উপর দিয়ে হেঁটে নদী পার হচ্ছে মানুষ ◈ কালিহাতীতে উপসর্গ ছাড়াই নতুন করে আরো দুইজন করোনা ভাইরাসে আক্রান্ত! ৯ বাড়ী লকডাউন ◈ তাড়াইলে ঘর পেল দুলাল মিয়া ◈ শ্রীনগরে অমিত গ্রুপের হামলায় আহত ৭ ◈ হোসেনপুরের সাদা মনের মানুষ অভিনেতা হামিদ ভাই আর নেই

সুস্থ থাকতে ‘বাঁশ’ খান!

প্রকাশিত : ০২:০৫ AM, ২৮ নভেম্বর ২০১৯ Thursday ৬৬৭ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

প্রচলিত জনপ্রিয় ধারার একটি শব্দ ‘বাঁশ’। একে অপরকে ক্ষতি করার ক্ষেত্রে অথবা উপহাস করার ছলে ‘বাঁশ’ শব্দটি বলে থাকেন। অথচ আমাদের দেশের পাহাড়ি অঞ্চলে বাঁশ খুবই সুস্বাদু একটি খাবার।
দৈহিক সুস্থতায় বাঁশ খুবই উপকারী। বিভিন্ন রোগ থেকে খুব সহজেই মুক্তি দিতে বাঁশের কার্যকারিতা অপরিসীম। তাইতো চীনারা বাঁশের কোড়লকে বলেন ‘স্বাস্থ্যকর খাবারের রাজা’। চলুন তবে জেনে নেয়া যাক বাঁশের পুষ্টিগুণ ও উপকারিতাগুলো-

বাঁশের পুষ্টিগুণ

তাজা বাঁশের কোঁড়লে ৮৮-৯৩% পানি, ১.৫-৪% প্রোটিন, ০.২৫-০.৯৫% চর্বি, ০.৭৮-৫.৮৬% চিনি, ০.৬০-১.৩৪% সেলুলোজ এবং ১.১% খনিজ পদার্থ আছে। এতে পর্যাপ্ত পরিমাণ ভিটামিনও বিদ্যমান।

বাঁশের উপকারিতা

বিভিন্ন গবেষণা থেকে জানা গেছে দেহের নানা রোগ প্রতিরোধ করে বাঁশ। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

> বাঁশের কোঁড়ল দেহে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমায়।

> এটি উচ্চ রক্তচাপ কমায় ও ক্যান্সারের ঝুঁকিও কমায়।

> কোষ্ঠ্যকাঠিন্য দূর করতে বাঁশের জুড়ি নেই।

> তাছাড়া হাঁপানী, ডায়াবেটিস, তীব্র জ্বর, মৃগি রোগে মূর্ছা যাওয়া ইত্যাদি নিরাময়েও যথেষ্ট অবদান রাখে বাঁশ।

যেকোনো সবজির সঙ্গে তুলনা করলে বাঁশের কোঁড়ল কোনোভাবেই হেলাফেলার নয়। তাই খাদ্য তালিকায় অবশ্যই চেষ্টা করুন বাঁশের কোঁড়ল রাখার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT