রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

০৪:৩১ পূর্বাহ্ণ

সুমেরুর এক-তৃতীয়াংশ বরফ এই গরমেই উধাও

প্রকাশিত : ০৫:৪৬ AM, ২৫ সেপ্টেম্বর ২০১৯ Wednesday ২২৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

কৃতিবিজ্ঞানীদের কাছে চমকে দেওয়ার মতো খবর হলো, এ বছর গ্রীষ্মে পৃথিবীর সুমেরু মহাসাগরের (আর্কটিক সাগর) ওপর ভেসে থাকা জমাট বরফের তিন ভাগের এক ভাগ গলে গেছে। গলতে গলতে গত ১৮ সেপ্টেম্বর পর্যন্ত আর্কটিকের বরফের স্তরের সাম্রাজ্যের চৌহদ্দিটা এক-তৃতীয়াংশ কমে পৌঁছেছে ১৬ লাখ বর্গমাইল বা ৪১ লাখ ৫০ হাজার বর্গকিলোমিটারে। ৪০ বছরে (সাতের দশকের শেষাশেষি থেকে) দ্বিতীয় সর্বনি¤œ।

সবচেয়ে বেশি কমেছিল ২০১২ সালে। কিন্তু সে বছর সাইক্লোন হয়েছিল। এবার ওই সময় সাইক্লোন না হওয়া সত্ত্বেও আর্কটিক তার বরফের এত বড় এলাকা খুইয়েছে উদ্বেগজনকভাবে। পুণের ‘ন্যাশনাল সেন্টার ফর অ্যান্টার্কটিক অ্যান্ড ওশ?ন রিসার্চ’ (এনসিএওআর)-এর অধিকর্তা এম রবিচন্দ্রন ‘আনন্দবাজার’কে এ খবর দিয়েছেন।

সুমেরু শুধু যে বরফ সাম্রাজ্য খুইয়েছে তাই নয়, শীতেও আগের মতো জমছে না আর্কটিক মহাসাগরের ওপরে থাকা বরফের স্তর। এত দিন গরম কাল আর বসন্তে গলত মহাসাগরের ওপরে ভেসে বেড়ানো বরফের স্তর। এখন ভরা শীতেও আর্কটিক মহাসাগরের ওপরের বরফের স্তর দ্রুত পাতলা হয়ে যাচ্ছে। বরফের আকাল দেখা দিচ্ছে বরফেরই স্বর্গরাজ্যেই! উত্তরোত্তর ছোট হয়ে আসছে আর্কটিক মহাসাগরের ওপরে ভেসে বেড়ানো বরফের ‘সাম্রাজ্য’। বরফের সাম্রাজ্যে আরো আরো ফাটল দেখা দিচ্ছে। শীতেও আগের মতো বরফ জমছে না বলে সেই ফাটল দিনকে দিন বেড়েই চলেছে। তাতে বরফের পুরু স্তরকে ফাটিয়ে নিচে থাকা আর্কটিক মহাসাগরের জলকে দেখা যাচ্ছে ওপরে ওঠে আসতে।

এর ফলে দ্রুত বদলে যাচ্ছে ওই এলাকার যাবতীয় প্রকৃতি ও জীবের বৈচিত্র্য। বদলে যাচ্ছে আশপাশে থাকা অন্য সাগর ও মহাসাগরগুলোর গতিবিধি, চালচলনও। আটলান্টিকের মতো মহাসাগরের পানির স্তর অনেকটা ওপরে উঠে আসার আশঙ্কা দেখা দিয়েছে। স্থানীয় ও বিশ্বের আবহাওয়া পরিবর্তনেও বড় ভূমিকা নিচ্ছে আর্কটিক মহাসাগরের উপকার ক্ষীয়মান বরফের স্তর।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT