রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ২২ মে ২০২০, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

১০:২৫ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ গ্রিন শ্যামগঞ্জ-এর উদ্যোগে১৫০টি দরিদ্র পরিবারের মাঝে জরুরী ঔষধ বিতরণ করেন ডিসি মিজানুর রহমান ◈ নওগাঁয় আম্পানের তান্ডবে কৃষকের স্বপ্নের দাম ২০ টাকা বস্তা! ◈ পণ্যবাহী গাড়িতে যাত্রী বহন করলেই সড়ক আইনে মামলা ◈ পৌনে দুই লাখ হেক্টর জমির ফসলের ক্ষতি ◈ শার্শায় আম্পানের আঘাতে শার্শায় গাছ চাপায় নারী,পুরুষসহ নিহত ৪ ◈ খুলনায় ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্তদের মাঝে জেলা প্রশাসনের ত্রাণ সামগ্রী বিতরণ ◈ বিচারপতি শশাংঙ্ক শেখর সরকার করোনাভাইরাসে আক্রান্ত ◈ দাকোপ বটিয়াঘাটায় ঝড়ের পর ক্ষতিগ্রস্থদের মাঝে মাননীয় হুইপ পঞ্চানন বিশ্বান বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক ◈ পিএইচপি কোরআনের আলো প্রতিযোগিতায় সেরা-১০ বেনাপোলের হাফেজ আবু সাঈদ ◈ করোনা মহাসংকটে কৃষিবিদ ড. সামীউল আলম লিটনের ব্যাপক  উদ্যোগ

সুন্দরবনের কাছে হার মানলো বুলবুল

প্রকাশিত : ০৮:২৭ PM, ১০ নভেম্বর ২০১৯ Sunday ২১৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে লণ্ডভণ্ড পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকা। শনিবার (৯ নভেম্বর) রাতে এটি আঘাত হানে বাংলাদেশেও।

খুলনা, সাতক্ষীরা, বাগেরহাটে বেশ ক্ষয়-ক্ষতি হয়েছে। তবে ঘূর্ণিঝড়টি সুন্দরবনের ওপর দিয়ে আসায় গতি-শক্তি অনেকটাই কমে গেছে। ফলে বড় ক্ষয়-ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছে বাংলাদেশ। ঝড়টি সুন্দরবন না হয়ে বরিশাল দিয়ে আসলে অনেক বেশি ক্ষয়-ক্ষতি হতো বলে জানিয়েছেন আবহাওয়াবিদ ড. আবদুল মান্নান।

রোববার (১০ নভেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে আবহাওয়া অধিদফতরে প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।

এক প্রশ্নের জবাবে আবহাওয়াবিদ মান্নান জানান, চলতি বছর যতগুলো ঘূর্ণিঝড় হয়েছে, তার বেশিরভাগই সুন্দরবনকেন্দ্রিক হওয়ায় রক্ষা পেয়েছে বাংলাদেশ। এর মূল কারণ সুন্দরবন অতিক্রম করে ঘূর্ণিঝড় বেশিদূর এগোতে পারে না। তার আগেই ঘূর্ণিঝড় দুর্বল হয়ে যায়। কিন্তু একই ঘূর্ণিঝড় যদি বরিশালকেন্দ্রিক হতো তাহলে বাংলাদেশের জন্য বড় দুর্যোগ বয়ে আনতো। সুতরাং এ কথা বলা অনস্বীকার্য যে সুন্দরবন ঘূর্ণিঝড় মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT