রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

রবিবার ২৬ জুন ২০২২, ১২ই আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

০৮:৪৮ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ নোয়াখালীতে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত ব্যক্তির মৃত্যু ◈ কালিহাতীতে আশ্রয়ন প্রকল্পে বসবাসরত পরিবারের মাঝে খাবার বিতরণ ◈ রাজারহাটে আওয়ামী লীগের বর্ণাঢ্য শোভাযাত্রা ◈ রৌমারীতে কৃষকদের মাঝে বিনামূল্যে স্প্রে মেশিন বিতরণ। ◈ বেদে সম্প্রদায়সহ বানভাসি অসহায় মানুষের পাশে,মধ্যনগর থানা পুলিশ ◈ পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে ডামুড্যায় আলোচনা সভা অনুষ্ঠিত।। ◈ স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে কালিহাতী থানা পুলিশের আতশবাজি প্রদর্শনী ◈ হাইওয়ে পুলিশের উদ্যোগে শেরপুরে বন্যার্তদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ ◈ পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান ভার্চুয়ালি উপভোগ করেণ দুর্গাপুর উপজেলা প্রশাসন ◈ দুর্গাপুরে বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে বিনামূল্যে ঔষধ ও ত্রাণ বিতরণ করেন বাংলাদেশ সেনাবাহিনী

‘সুনীল অর্থনীতির জন্য সমুদ্র রক্ষা জরুরি’

প্রকাশিত : 02:39 PM, 8 June 2022 Wednesday 22 বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা সমুদ্র জয় করেছি। এটা আমাদের বিশাল অর্জন। তাই সমুদ্র পরিষ্কার রাখা আমাদের সকলেরই নৈতিক দায়িত্ব। সমুদ্র পরিচ্ছন্নতার সঙ্গে আমাদের সুনীল অর্থনীতির সুনিবীড় সম্পর্ক রয়েছে। বাংলাদেশের সুনীল অর্থনীতির জন্য সমুদ্রকে রক্ষা করা জরুরি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব (অব.) এবং বাংলাদেশ বিমান এয়ারলাইন্স পরিচালনা পরিষদের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান।

বুধবার (৮ জুন) সকাল ১০টায় বিশ্ব সমুদ্র দিবস উপলক্ষে কক্সবাজারে বঙ্গবন্ধু বঙ্গোপসাগর উৎসব-২০২২ উদ্বোধন অনুষ্ঠানে সাজ্জাদুল হাসান প্রধান অতিথি হিসে এসব কথা বলেন।

‘বঙ্গবন্ধুর দূরদৃষ্টি, বঙ্গোপসাগরে সুনীল অর্থনীতির সৃষ্টি’- এই প্রতিপাদ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে বঙ্গোপসাগর উৎসবের আয়োজন করা হয়েছে।

সমুদ্র সৈকতের লাবণী পয়েন্টে শুরু হওয়া এই উৎসব যৌথভাবে আয়োজন করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়, নৌপরিবহন অধিদপ্তর, বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট ও বেসরকারি সংস্থা সেফ বাংলাদেশ।

উৎসবে দিনভর বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে সৈকত পরিচ্ছন্নতা অভিযান, নীল অর্থনীতি নিয়ে সেমিনার, সৈকত ভলিবল ও সার্ফিং।

সকালে লাবণী পয়েন্টের উন্মুক্ত মঞ্চে উদ্বোধনী অনুষ্ঠান হয়। পরে করা হয় সৈকত পরিচ্ছন্নতা অভিযান ও সচেতনতামূলক কার্যক্রম। এতে সেফসহ বিভিন্ন সংগঠনের সদস্য ও পর্যটকরা অংশ নেন।

অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের অবসরপ্রাপ্ত সচিব রিয়ার অ্যাডমিরাল মো. খুরশেদ আলম বলেন, সমুদ্র সৈকতের যত্রতত্র ফেলা ময়লার বিরাট একটা অংশ সাগরে মিশে গিয়ে মাছ ও জীববৈচিত্র্যের ক্ষতি হয়। একসময় এরা খাদ্য না পেয়ে অন্য জায়গায় চলে যায়। ফলে সামুদ্রিক সম্পদে প্রভাব পড়ে। সমুদ্রকে সুন্দর ও সু্স্থ রাখতে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিকল্প নেই। আমরা যথাসম্ভব সমুদ্রকে পরিচ্ছন্ন রাখবো। এটি আমাদের সম্পদ, এটি রক্ষা করার দায়িত্ব ও কর্তব্যও আমাদের।

বাংলাদেশ ওশানোগ্রাফিক রিচার্স ইন্সটিটিউটের মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলাল হায়দারের সভাপতিত্বে উদ্বোধনীতে আরো বক্তব্য রাখেন, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য সচিব ড. মো. কাউসার আহম্মদ, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান মো. আলী কদর, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডর আবু জাফর মো. জালাল উদ্দিন এবং কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT