রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ২২ জানুয়ারি ২০২১, ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

০৫:২১ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে অগ্রণী ব্যাংকের পরিচালক খন্দকার মনজুরুল হক লাভলুর কম্বল বিতরণ করেন ◈ মুজিববর্ষে পত্নীতলায় প্রধানমন্ত্রীর উপহার বাড়ি পাচ্ছেন ১১৪ টি ভূমিহীন পরিবার ◈ মাদারীপুরে বাহাদুপুরবাসীর চলাচ‌লে ‌পিতা-পু‌ত্রের প্রতিবন্ধকতা! ◈ ধামইরহাটে মহিলা ডিগ্রী কলেজের সভাপতি হলেন প্রকৌশলী ড. ফিজার আহমেদ ◈ ধামইরহাটে শিক্ষা ও চাকুরীক্ষেত্রে সফল ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নারী লাভলী হেমরম পেলেন জয়িতার সম্মাননা ◈ নবীগঞ্জে এক ব্যাক্তির রক্তাক্ত লাশ উদ্ধার। নিহতের পরিবারের দাবি পরিকল্পিতভাবে হত্যা ◈ নবীগঞ্জে একেকটি ঘরের মূল্য ৬০ হাজার টাকা, এর রহস্য কি, আলোচনায় ইউপি সদস্য জিল্লুর ◈ নূরের লেজ ছাড়া কুকুর ◈ রায়পুরে পুকুর থেকে এক ব্যাক্তির  লাশ উদ্ধার ◈ কবিতা : শীত ও তুমি – মজনু মিয়া 

সিলেটে দুর্গোৎসবের জন্য প্রস্তুত হচ্ছে প্রতিমা

প্রকাশিত : ০৫:২৮ PM, ২৭ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার ২৫৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

আগামী ৪ সেপ্টেম্বর থেকে শুরু হবে দুর্গা পূজা। ফলে এখন সিলেটের মণ্ডপগুলোতে চলছে শেষ মূহূর্তের প্রস্তুতি। আর প্রতিমা শিল্পীরা ব্যস্ত মূর্তি তৈরির কাজে।

এবার সিলেটে ৬০৮টি মণ্ডপে দুর্গা পূজার আয়োজন করা হয়েছে। এরমধ্যে সার্বজনীন ৫৫৪ টি পারিবারিক ৫৪টি টি মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে। এরমধ্যে সিলেট নগরীতে সার্বজনীন মণ্ডপ ৫১টি ও পারিবারিক মণ্ডপ ১৫ টি।

নগরীর মণ্ডপগুলো ঘুরে দেখা যায়, চলছে মণ্ডপ তৈরির কাজ। বাহারি একেকটি মণ্ডপ তৈরি করছেন আয়োজকরা। মণ্ডপের সাজসাজ্জ্বায় বিরামহীন পরিশ্রম করছেন কর্মীরা।

দম ফেলবার ফুসরত নেই প্রতিমা শিল্পীদেরও। সিলেটের দাড়িয়া পাড়া এলাকায় প্রতিমা তৈরি করেন বেশ ক’জন শিল্পী। ওই এলাকায় গিয়ে দেখা যায়, প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগররা। ছোট বড় নানা আকারের প্রতিমা তৈরি হচ্ছে সেখানে। একদিকে চলছে প্রতিমায় মাটির প্রলেপ দেয়ার কাজ অপর দিকে শিল্পির তুলির আচরে রঙ্গিন হয়ে উঠছে প্রতিমাগুলো।

দাড়িয়া পাড়ার প্রতিমা তৈরির প্রতিষ্ঠান ‘বল্লভ নারায়ন মৃৎ শিল্পালয়ের’ সত্ত্বাধিকারী নন্দলাল পাল ও দুলাল পাল দুই সহোদর। তারা জানান, চার পুরুষ ধরে পূজার প্রতিমা করে আসছেন তারা। তাদের তৈরি প্রতিমা সিলেট বিভাগের নানা জায়গায় যায়। এবার তিরিশ থেকে পঞ্চাশ হাজার টাকার বিক্রি হচ্ছে তাদের তৈরি প্রতিমা।

নন্দলাল আর দুলাল বলেন, আয়োজকদের বাজেট অনুযায়ী প্রতিমা তৈরি করে থাকি আমরা। প্রতিমার মধ্যে আছে দুর্গা, লক্ষী, সরস্বতী, কার্তিক, গণেশ, অসুর, মহিষ, সিংহের মৃন্ময় মূর্তি।

এখানকার প্রতিমা শিল্পী মনিদাশ। এ কাজের সাথে জড়িত নয় বছর বয়স হতে। বর্তমানে তার বয়স ষাট। তারই তৈরি প্রতিমাই শোভা পাচ্ছে বল্লব পাল মৃৎ শিল্পালয়ে। মনিলাল জানান, প্রতিমা তৈরিতে ব্যাবহার করেন এঁটেল মাটি, বাঁশ, কাঠ, খড়, কাঠ ও বাঁশের কঞ্চি সুতলি। তার তৈরি প্রতিমা সিলেটের জকিগঞ্জ, ঢাকা দখহিন, কুলাউরা পুজা মন্ডপে ক্রেতারা নিয়ে থাকেন। এবারের দুর্গাপূজা উপলক্ষে চৈত্র মাস হতে কাজ করছেন। তৈরি করেছেন পঁয়তাল্লিশ মূর্তি। বেশিভাগই ইতিমধ্যে নিয়ে গেছেন পূজার আয়োজকরা।

পূজা উদযাপন পরিষদ সিলেট মহানগরের সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত বলেন, এবার সিলেট জেলা ও মহানগর ৬০৮ টি মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে। এখন মণ্ডপগুলোতে চলছৈ শেষ মূহূর্তের প্রস্তুতি।

পূজা কমিটির নেতারা জানান, আগামী ৪ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্যে দিয়ে শারদীয় দুর্গোৎসবের সূচনা হবে। দেবীদুর্গা এ বছর ঘোড়ায় চড়ে আসবেন, যাবেনও ঘোড়ায়। ৪ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত দুর্গাপূজা চলবে।

এর আগে আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা বিষয়ক মতবিনিময় সভায় সিলেট মহানগর পুলিশের কমিশনার গোলাম কিবরিয়া বলেন, সিলেটে পূজা মন্ডপগুলয় দূর্গাপূজা উপলক্ষে পোষাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোষাকে পুলিশের নজরদারি বৃদ্ধি করা হবে। এছাড়া স্বেচ্ছাসেবক বাহিনীর ব্যবস্থা, সিসিটিভি স্থাপন করাসহ প্রতিটি মন্ডপে আগুন নিয়ন্ত্রক সিলিন্ডার রাখাসহ নানা নিরাপত্তামূলক ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT