রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ২১ নভেম্বর ২০১৯, ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

নৌকা আছে মাঝি নেই

সিরাজগঞ্জে সেতুর অভাবে রশি টেনে নৌকায় ঝুঁকিপূর্ণ নদী পারাপার

প্রকাশিত : 09:18 PM, 30 October 2019 Wednesday ৭৩ বার পঠিত

মিঠুন বসাক, স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ:
alokitosakal

মিঠুন বসাক, স্টাফ রিপোর্টার :

নৌকা আছে মাঝি নেই, এমনকি বইঠাও নেই। নদীর এপার থেকে ওপারে টানানো রশি টেনেই ঝুকিপুর্ণ ভাবে পারাপার হতে হয় যাতায়াতকারীদের। এদিক-ওদিক হলেই নৌকাডুবে পড়তে হবে পানিতে । আর এভাবে সিরাজগঞ্জের সলঙ্গা থানার তিন-নন্দিনা খেয়াঘাটে রশি টানা নৌকায় নিত্যদিন করতোয়া নদী পার হতে হয় স্কুল, কলেজ, মাদ্রাসার ছাত্র-ছাত্রী সহ হাজারো মানুষের।

তিন-নন্দিনা,কাঁঠালবাড়িয়া, বোয়ালিয়ার চর সহ বেশ কয়েকটি গ্রামের মানুষের রাত পেরিয়ে দিনের আলো ফোটার সঙ্গে সঙ্গেই যেন শুরু হয় জীবন যুদ্ধ। এ যেন নিত্য দিনের সঙ্গী। এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি এখানে একটা সেতু নির্মানের। এ সময় স্থানীয়দের সাথে কথা হলে তারা বলেন তিন-নন্দিনা সহ আশে-পাশের বেশ কয়েকটি গ্রামের মানুষের যাতায়াতের একমাত্র পথ তিন-নন্দিনা খেয়াঘাট।

তিন-নন্দিনা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সারমিন,তানিয়া,সুমিয়া,বিথী,রাকিব,তালহা,ইকবাল ফেরদৌস সহ অনেক শিক্ষার্থী জানায়, সারাবছর ঝুঁকি নিয়ে আমরা নৌকায় পারাপার কয়ে থাকি,নৌকায় বেশী মানুষ ওঠার ফলে একাধিকবার নৌকা ডুবির ঘটনাও এখানে ঘটেছে। এতে করে আমাদের বই, খাতা ভিজে নষ্ট হয়ে যায় এবং আমাদের স্কুলে আশা অনেক কষ্ট হয়। বিশেষ করে যখন পরিক্ষা শুরু হয় তখন আমাদের কষ্টটা আরো বেরে যায়,সঠিক সময়ে পরিক্ষার হলে পৌছাতে পারবো কিনা তখন মনের মধ্যে একটা ভয়ের কাজ করে।তাই এখানে একটি সেতু নির্মাণ কার খুবই দরকার।
তিন-নন্দিনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এনামুল হক সরকার জানান, তিন-নন্দিনা গ্রামে একটি হাইস্কুল, একটি প্রাইমারি স্কুল, মাদ্রাসা হাসপাতাল সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। নদীর পশ্চিমে নলছিয়া প্রাথমিক বিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও নদীর উভয় পাড়ের ছাত্র-ছাত্রী ও যাতায়াতকারীদের একমাত্র পথ তিননান্দিনা খেয়া ঘাট। এলাকাবাসী সহ আমরা দীর্ঘদিন ধরে একটি সেতুর দাবি জানিয়ে আসলেও আজ পর্যন্ত বাস্তবায়ন হয়নি।

তিন-নন্দিনা গ্রামের সাবেক প্রধান শিক্ষক জহুরুল ইসলাম খোকা জানান, নির্বাচনের পুর্বে অনেক এমপি উক্ত স্থানে সেতু নির্মানের প্রতিশ্রুতি দিলেও নির্বাচনের পরে আর তাদেরকে দেখা যায়নি। চারদিকে নদী বেষ্টিত গ্রামের নাম তিন-নন্দিনা উক্ত গ্রাম সহ পাশের গ্রাম গুলোর উপজেলা বা জেলা সদরে যাতায়াতের একমাত্র পথ এটি। তাই সংশ্লিষ্ট কর্মকর্তা সহ প্রশাসনের উর্ধ্বতন ব্যাক্তিদের কাছে এখানে সেতু নির্মানের দাবী জানাচ্ছি।

নলকা ইউপি চেয়ারম্যান আব্দুল জাব্বার সরকার জানান, তিন-নন্দিনা ঘাটে সেতু নির্মান এলাকাবাসীর দীর্ঘ দিনের দাবী। বিষয়টি আমি উপজেলা সমন্বয় মিটিংয়ে তুলে ধরেছি এবং এলজিইডি রায়গঞ্জ সহ সংশ্লিষ্ট উর্ধতন অফিসে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

রায়গঞ্জ-তাড়াশ-সলঙ্গার মাননীয় জাতীয় সংসদ সদস্যের মাধ্যমে উক্ত স্থানে সেতু নির্মানের দাবী করেন ভুক্ত ভোগী এলাকা বাসী।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT