রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১৭ মে ২০২১, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

০৭:২৬ অপরাহ্ণ

শিরোনাম
◈ লোহাগড়ায় ১৭ই মে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ◈ কালিহাতী থানায় নতুন ওসির যোগদান ◈ ঠাকুরগাঁওয়ের হরিপুরে খাদ্যবান্ধব কর্মসূচির ২৪০ বস্তা চাল জব্দ, আটক-১ ◈ নওগাঁর আত্রাইয়ে শ্রমিক লীগের সাধারণ সম্পাদককে প্রকাশ্য দিবালোকে কুপিয়ে হত্যার চেষ্টা ◈ ঈদ প্রীতি ফুটবল ম্যাচ,বড় দল বনাম ছোট দল, বিশেষ আকর্ষণ দেশের দ্রুত তম মানব ইসমাইল ◈ বিরলে শেখ হাসিনা’র স্বদেশ-প্রত্যাবর্তন দিবস উপলক্ষে যুবলীগের দোয়া ও খাদ্য বিতরণ ◈ বুড়িচং উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের মতবিনিময় সভা অনষ্ঠিত ◈ মতিন খসরু’র স্মরণ সভা ও পূর্ণমিলনী অনুষ্ঠিত ◈ স্ত্রী কানিজ ফাতিমা হত্যায় আটক সেনা সদস্য স্বামী রাকিবুলের ফাঁসির দাবিতে মানববন্ধন ◈ বাঁশখালীতে বেড়াতে আসা তরুণীকে ধর্ষণ করে আবারো আলোচনায় সেই নূরু

সিরাজগঞ্জের রায়গঞ্জ মডেল উপজেলার রুপকার ইউএনও মোঃ শামীমুর রহমান

প্রকাশিত : ০৬:৪৩ PM, ১৩ নভেম্বর ২০১৯ বুধবার ১২৮ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

আমিনুল ইসলাম হিরোঃ
সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলা এখন সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতার মানদন্ডে একটি মডেল উপজেলা হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। সে লক্ষ্যে উপজেলার বর্তমান উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ শামীমুর রহমান নিরলস কাজ করে যাচ্ছেন। মূলত তিনি এ পদে যোগদানের পর থেকেই বদলে যেতে থাকে উপজেলার সার্বিক চিত্র। সরকারের উন্নয়ন কর্মকান্ডের যথাযথ বাস্তবায়ন এবং সরকারী সেবা সাধারন মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার অভিপ্রায় নিয়ে দাপ্তরিক রুটিন কাজের সীমানা পেরিয়ে তিনি কাজ করে যাচ্ছেন উপজেলার সাধারন মানুষের কল্যানার্থে; কখনো তিনি ছুটে যাচ্ছেন আগুনে ঘরবাড়ি পুড়ে নিঃস্ব হয়ে যাওয়া পরিবারের পাশে ত্রাণসামগ্রী পৌঁছে দিতে, আবার তথ্য পাওয়া মাত্রই ছুটে যাচ্ছেন প্রত্যন্ত গ্রামে বাল্যবিবাহ বন্ধ করতে। মাদকের বিরুদ্ধে ঝটিকা অভিযান চালিয়ে যেমন তিনি প্রশংসিত হয়েছেন, একই সাথে প্রকৃত গৃহহীন মানুষ বাছাই করে তাদেরকে সরকারী বরাদ্দের ঘর করে দেওয়ায় এলাকার সর্বসাধারনের কাছে খুব সহজেই একজন ‘দুঃখী মানুষের বন্ধু’ হিসেবে জায়গা করে নিয়েছেন। শিক্ষার মানোন্নয়ন ঘটাতে তিনি ছুটে যাচ্ছেন উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানসমূহে; শিক্ষক ও অভিভাভকদের সচেতন করার পাশাপাশি ছাত্রছাত্রীদেরকে তিনি বিভিন্ন মানবিক মূল্যবোধ চর্চা করার পরামর্শ দিয়ে চলেছেন। আর এতেই উপজেলা নির্বাহী অফিসারের সুনাম এখন শোনা যাচ্ছে উপজেলার প্রায় প্রতিটি পেশাজীবি মানুষের মুখে মুখে।

শুকুর মাহমুদ রায়গঞ্জ পৌরসভার একজন বীর মুক্তিযোদ্ধা। বাড়ির জমিটুকু সন্তানেরা নিজ নামে লিখে নিয়ে উনাকে আশ্রয় না দিলে বৃদ্ধ বয়সে এসে তিনি গৃহহীন হয়ে পড়েন। নতুন করে বাড়ি নির্মানের সামর্থ্য না থাকায় তিনি আবেদন করেন ইউএনও মোঃ শামীমুর রহমানের কাছে। ইউএনও তাকে নিরাশ করেননি। মাননীয় প্রধানমন্ত্রী প্রতিশ্রুত টিআর এর বিশেষ বরাদ্দ দিয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে নির্মান করে দেওয়া হয় দুর্যোগ সহনশীল ঘর। অসহায় সহায়-সম্বলহীন বীর মুক্তিযোদ্ধা জনাব শুকুর মাহমুদ এখন সেখানে সুখে শান্তিতে বসবাস করছেন। ২০১৮-১৯ অর্থবছরে তার মতই মোট ২৩টি পরিবারকে দুর্যোগ সহনশীল ঘর তৈরি করে দেওয়া হয়েছে। এ প্রকল্পের কাজে প্রকৃত গৃহহীন পরিবার বাছাই কার্যক্রম তিনি নিজে তদারকি করেছেন, এ বাছাই প্রক্রিয়ায় স্বচ্ছতা ও নীতিমালা মাফিক সম্পন্ন করতে প্রত্যন্ত গ্রামে গ্রামে ছুটে বেড়িয়েছেন নিষ্ঠাবান ও দায়িত্বশীল ইউএনও জনাব মোঃ শামীমুর রহমান।

উপজেলার চান্দাইকোনা ইউনিয়নের রুদ্রপুর গ্রামে গত ০২ সেপ্টেম্বর ২০১৯ তারিখে বৈদ্যুতিক শর্ট সার্কিট হতে আগুনে পূরে ভষ্মীভূত হয়ে যায় দুইটি ঘর। ইউএনও মোঃ শামীমুর রহমানের নির্দেশে তাৎক্ষনিক সেখানে রায়গঞ্জ ফায়ার সার্ভিসের কর্মীরা ছুটে গিয়ে আগুন নেভায়। কিন্তু ততক্ষনে সহায়-সম্বলহীন হয়ে পড়ে সেই বাড়ির মালিক। হঠাৎ নিঃস্ব হয়ে পড়া সেই পরিবারের মাথা গোঁজার ঠাই করে দিতে সেদিনই ইউএনও সেখানে ছুটে যান ত্রানের টিন ও নগদ অর্থ সাহায্য নিয়ে। চার বান্ডিল ঢেউটিন আর নগদ বারো হাজার টাকা তাৎক্ষনিক সহায়তা পেয়ে তারা সন্তুষ্টি প্রকাশ করেন। এভাবেই যে কোন দুর্ঘটনার খবর পাওয়া মাত্রই উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রান সহায়তা নিয়ে রায়গঞ্জের ইউএনও সবার আগে পৌঁছে যাচ্ছেন আর্ত মানবতার সাহায্যার্থে।
চান্দাইকোনা ইউনিয়নের অন্তর্গত তবারিপাড়া আদর্শ গ্রামের বাসিন্দারাগত ২৪ সেপ্টেম্বর ২০১৯ তারিখে দলবেঁধে ইউএনও অফিসে এসে ইউএনও মোঃ শামীমুর রহমানের কাছে অভিযোগ দেয় যে উক্ত আদর্শ গ্রামেরই একটি ঘর হতে মাদকের বেচাকেনা হয়। এতে অন্যান্য বাসিন্দারা চরম বিপাকে পড়েছেন এবং উক্ত আদর্শ গ্রামে এক ধরনের অস্থিরতা তৈরি হয়েছে। সংবাদ পেয়ে আধা ঘন্টার মধ্যেই উপজেলা নির্বাহী অফিসার, রায়গঞ্জ ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ শামীমুর রহমানের নেতৃত্বে সেখানে মাদক বিরোধী টাস্কফোর্সের অভিযান চালানো হয় এবং দুইটি বাড়িতে অভিযান চালিয়ে আনুমানিক ১,৩০০ গ্রাম গাঁজা উদ্ধারসহ দুইজন মাদক ব্যবসায়ী কে গ্রেফতার করে মামলা দায়ের করা হয়। মাদকের তথ্য পাওয়ার আধা ঘন্টার মধ্যে এত বড় একটি মাদক বিরোধী অভিযান সচরাচর দেখা যায় না; আর তাই এই সফল অভিযানটি সর্বমহলে প্রশংসিত হয়।

মাদকের বিরুদ্ধের জিরো টলারেন্সের মতই বাল্যবিবাহ বন্ধ করতেও তিনি বদ্ধপরিকর। বাল্যবিবাহের তথ্য পাওয়া মাত্রই তিনি বিয়ে বন্ধ করতে কার্যকরী ভুমিকা গ্রহণ করছেন। এছাড়া সমাজের সকল শ্রেনী পেশার মানুশের কাছে তিনি বাল্যবিবাহের কুফল সম্পর্কে সচেতন করতে সভা, সেমিনার ইত্যাদির আয়োজন করেছেন। এছাড়া সমাজের প্রভাবশালীদের অপকর্মের বিরুদ্ধেও তিনি সোচ্চার দায়িত্ব পালন করে যাচ্ছেন। ফুলজোড় নদী হতে অবৈধ বালু উত্তোলন বন্ধে বা সরকারী হাটবাজার ও রাস্তার জায়গায় অবৈধ দখলদার উচ্ছেদে অগ্রনী ভুমিকা রেখে ইউএনও মোঃ শামীমুর রহমান তার সাহসিকতা, সততা ও দক্ষতার পরিচয় দিয়ে চলেছেন।
উদ্যমী ইউএনও এর জনসেবামুখী এসব কর্মকান্ডে এলাকার সাধারন মানুষ খুশি ও সন্তুষ্ট হলেও প্রতিনিয়তই আশাহত হচ্ছেন প্রভাবশালী কুচক্রীমহল। এব্যাপারে ইউএনও মোঃ শামীমুর রহমানের দৃষ্টি আকর্ষন করা হলে তিনি জানান যে, স্বচ্ছ, দক্ষ ও জবাবদিহিতামূলক প্রশাসন যদি সাহসিকতার সাথে কাজ করে তাহলে বাঁধা আসবেই, তাই বলে তো থেমে থাকা যাবে না। যতক্ষন দায়িত্বে থাকবেন ততক্ষন সরকারী নীতিমালা মেনেই জনগনের সেবায় কাজ করে যাওয়ার ব্যাপারে তিনি দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। মাননীয় প্রধানমন্ত্রীর অগ্রাধিকার দশটি প্রকল্প সহ সরকারের উন্নয়নমূলক কর্মকান্ডের সুবিধা সর্বস্তরে পৌঁছে দিতেই তিনিনিরলসভাবে তার অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন বলে এ প্রতিবেদককে জানান।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT