রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

০৩:৪৪ পূর্বাহ্ণ

সামান্য বৃষ্টিতেই ঢাকা দুই সিটির বিভিন্ন রাস্তা খানাখন্দ

প্রকাশিত : ০৬:৫৪ AM, ৪ অক্টোবর ২০১৯ Friday ১৮০ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

গত মঙ্গলবার আশ্বিন মাসের সামান্য একঘণ্টার বৃষ্টিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন সড়ক-রাস্তায় পিচ ঢালাই উঠে গিয়ে ছোট বড় অসংখ্য গর্তের সৃষ্টি হয়ে খানাখন্দে পরিণত হয়েছে। আশ্বিনের বৃষ্টিতে নগরীর গুরুত্বপূর্ণ রাস্তার ইট সুরকি উঠে গিয়ে যান চলাচলে দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে।

দ্রুত খানাখন্দ রাস্তাগুলো মেরামত না হলে বড় বাস-ট্রাক-লেগুনা, মটরসাইকেল চলাচলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে জানান, শ্যামলী এলাকার লেগুনা চালক আমির হোসেন। তিনি বলেন, শ্যামলী থেকে সিয়ামসজিদের রাস্তা বৃষ্টির কারণে অসংখ্য গর্তের জন্য লেগুনা চলাচলকারী যাত্রীদের নাড়িভুঁড়ি দুমড়ে মুছড়ে অসুস্থ হয়ে পড়ছে।

শুধুমাত্র শ্যমলী নয়, ধানমন্ডি ২৭ নম্বর, তেজগাঁও লাভ রোড, কাকরাইল, দুদকের সামনের রাস্তার নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। এছাড়া নগরীর বিভিন্ন রাস্তা-সড়ক উন্নয়নের কাজের জন্য রাস্তা খোড়াখুড়ি দরুন নতুন করে ঢাকা ওয়াসার পাইপ লাইনের মেরামতের কাজ চলমান থাকায় যানজটও বাড়চ্ছে। থেমে নেই, নগরীর ড্রেনেজ খোড়াখুড়ির কাজ। পথচারীরা প্রতিনিয়তই যানজটে পড়ে কর্মস্থলে যেতে একঘণ্টার জায়গায় দুই-তিন ঘণ্টা লেগে যাচ্ছে। ঢাকা ওয়াসা, ডেসা, সিটি করপোরেশনের ড্রেনেজি সংস্কারের কাজ চলমান থাকায় গত মঙ্গলবার বৃষ্টি পানি নিষ্কাশনে দেরি হওয়ায় জলাবদ্ধতার সৃষ্টি এবং মেট্রোরেলের চলমান উন্নয়নের কারণে এলাকা ভেদে নগরবাসীকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সরু গলিগুলোতেও ইট-পাথর উঠে গেছে। সড়কের অব্যবস্থাপনার কারণে স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারেন না নগরবাসী। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভাঙারাস্তা দ্রুত সংস্কারের কোনো উদ্যোগ নেই।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মোট ১০০০ হাজার বর্গ কিলোমিটার রাস্তা। এর মধ্যে সব মিলিয়ে ২০০ কিলোমিটার খানাখন্দ। বর্ষাকাল চলে যেতে না যেতেই ঢাকা ওয়াসা রাস্তা কাটাকাটির কারণে দায় টানতে হচ্ছে সিটি করপোরেশনকে।

ঢাকা দক্ষিণ সিটির একটি সূত্র জানায়, বৃষ্টির কারণে পিচ উঠে যাওয়ার রাস্তা-সড়কগুলোর মেরামত কাজ চলমান রয়েছে। এছাড়াও ঢাকা দক্ষিণ সিটির স্যোয়ারেজ ড্রেনেজ এর জন্য ৫০০ কিলোমিটার এলাকা জুড়ে মেরামত কাজ চলমান রয়েছে। এছাড়ও ২৫০ খোলা ড্রেনেজ সংস্কারেরও কাজ করা হচ্ছে। ডিএনসিসি প্রায় ৮০০ বর্গকিলোমিটার রাস্তার মধ্যে ৭০০ কিলোমিটার রাস্তার কাজ শেষ হয়েছে। মাত্র ১০০ কিলোমিটার রাস্তার সংস্কার কাজ চলছে।

বৃষ্টিতে ধসে পড়া এবং পিচ উঠে ভাঙাচুড়া রাস্তা মেরামত করার প্রক্রিয়া শিগগিরই শুরু করা হবে বলে জানান, ডিএনসিসির তত্ত্বাবধায়ক প্রকৌশলী শরিফ আহমদ। তিনি বলেন, অতীতের যে কোনো সময়ের চেয়ে এখন নগরীর রাস্তাঘাট ভাল, বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত রাস্তা দ্রুত মেরামত করা হবে।

ডিএসসিসির একজন নির্বাহী প্রকৌশলী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ঢাকা দক্ষিণ সিটির জন্য সরকার রাস্তাঘাটসহ বিভিন্ন মেঘাপ্রকল্প অনুমোদন করেছে(একনেক)। নতুন প্রকল্পগুলোর কাজ শুরু হলে ঢাকা দক্ষিণের অনেক সমস্যার সমাধান হবে। এই প্রকৌশলী ক্ষোভ প্রকাশ করে বলেন, যত দোষ নন্দ ঘোষ। ঢাকা ওয়াসার কারণে রাস্ত খোড়াখুঁড়ি পাশাপাশি ড্রেনেজ লাইনের কাজ চলমান থাকায় যানজটের সৃষ্টি হচ্ছে। এর দায় সিটি করপোরেশনকে টানতে হচ্ছে।

ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ বলছেন, ঢাকা দুই সিটি করপোরেশন সব সময় ওয়াসাকে দোষারোপ করেন। নগরীর মানুষের পানির লাইন খারাপ হলে রাস্তা কাটা ছাড়া উপায় থাকে না। এ কারণে বাধ্য হয়ে ঢাকা সিটির অনুমতি নিয়ে রাস্তা কেটে সংস্কার কাজ করা হয়ে থাকে। এখানে ওয়াসার দোষের কি? তারাও জনগণের সেবা দিচ্ছে। ঢাকা ওয়াসাও জনগণের সেবা দিচ্ছে।

এ বিষয়ে ঢাকা ওয়াসার পরিচালক (কারিগরী) সহিদ উদ্দিন দৈনিক জাগরণকে বলেন, সবাই নিজের কাজ আগে করতে চায়। আর ঢাকা ওয়াসা নগরবাসীর সেবা দেয়ার জন্য রাস্তা কাটার বিষয়ে সিটি করপোরেশনের কাছে ধর্না দিচ্ছে। কারণ সিটি করপোরেশনের অনুমতি ছাড়া রাস্তা কাটা সম্ভব হয় না।

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আসাদুজ্জামান দৈনিক জাগরণকে বলেন, বাস্তব কথা হচ্ছে, আমরা যথা সাধ্য রাস্তা-সড়ক-ড্রেনেজ লাইন পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ অব্যাহত রেখেছি। গত মঙ্গলবারের বৃষ্টিতে কিছু রাস্তার ক্ষতি হয়েছে। তা দ্রুত সংস্কারের জন্য জরুরি বিভাগের অর্থ দিয়ে দ্রুত মেরামত করা হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT