রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ২৯ মে ২০২০, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

০৪:২৭ অপরাহ্ণ

শিরোনাম
◈ শাহজাদপুরে প্রথম ১জন করোনা রোগী সনাক্ত ◈ ঝড়ে পড়া ঘর নির্মাণে আর্থিক সহায়তা প্রয়োজন ছাতকের দিন মজুর মহিম উদ্দিন’র ◈ বাঁশখালীর চাম্বল এলাকায় হাতির আক্রমণে এক আমবাগান মালিকের মৃত্যু ◈ চট্টগ্রামে মোট ৪৫৭ টি নমুনা পরীক্ষা করে আরও ২২৯ জন করোনা পজেটিভ  ◈ পত্নীতলায়  ঘাতক ট্রাকে কেড়ে নিল  আপন দু ভাইয়ের  প্রাণ! ◈ নীলফামারিতে এক গৃহবধুর অর্ধনগ্ন মরদেহ উদ্ধার ◈ নীলফামারিতে র‌্যাব ক্যাম্পে ১০ জন করোনা সনাক্ত ◈ মনিরামপুরে ঝড়ে ঘর ভেঙে গেছে, ভ্যান চালক মুস্তাক মোড়লের ◈ কোটচাঁদপুরে পানির নিচে ৬টি অসহায় পরিবার বন্দি- প্রশাসনের হস্তক্ষেপ কামনা ◈ কালিহাতীতে নতুন করে আরো দুইজন করোনায় আক্রান্ত! মোট আক্রান্ত ৯

সামাজিক দূরত্ব যেভাবে ইতিবাচক প্রভাব রাখছে

প্রকাশিত : ০৭:৩৮ PM, ৩০ মার্চ ২০২০ Monday ২১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

সবার থেকে দূরে, নিজ বাসায় কাটাতে হচ্ছে সবাইকে। প্রিয়জন, বন্ধু কিংবা যে সহকর্মীদের সাথে প্রতিদিন দেখা হত, তাদের চেহারাও যেন ভুলতে বসেছেন অনেকে সঙ্গরোধের (কোয়ারেন্টাইন) এ সময়ে।

তবে নিজ বাসায় দিনের দিন সময় কাটানোর মতো বিরক্তিকর বিষয়টির মাঝেও রয়েছে মুদ্রার অপর পিঠ। ঘরে থাকার ফলে করা হচ্ছে এমন কিছু কাজ, যা সচরাচর করা হয়ে ওঠে না নানান ব্যস্ততার মাঝে সময় স্বল্পতার জন্য। এখানে এমন কিছু কাজ তুলে আনা হল, যা সঙ্গরোধে থাকাকালীন সময়ে করছেন অনেকেই। মিলিয়ে নিন আপনার সাথেও।

রান্না করা যতটা শিল্প ঠিক ততটাই বেঁচে থাকার জন্য প্রয়োজনীয়। কিন্তু অনেকেই রান্নাকে ঝামেলা মনে করে এড়িয়ে যান। সঙ্গরোধে থাকাকালীন এ সময়ে রান্নার মত কিছুটা ঝামেলার ও অনেকটা মজার বিষয়টাকে ঝালিয়ে নিচ্ছেন অনেকেই। কিংবা বহুদিন ধরে কোন বিশেষ খাবার রান্নার ইচ্ছা থাকলেও রান্না করা হয়ে উঠছিল না। তারাও এ সময়ে হাত পাকিয়ে নিচ্ছেন। কিংবা যারা কখনই নিজ হাতে রান্না করেননি, তারাও টুকটাক রান্না শিখে নিচ্ছেন এ ফাঁকে।

বই পড়ুয়াদের কাছে এ সময়টা যেন আশীর্বাদ হয়ে এসেছে। অফিস ও ঘরের কাজ সামলে যারা বই হাতে নেওয়ার সময় পাচ্ছিলেন না, এ সময়ে জমে থাকা বই পড়ে নিচ্ছেন আরাম করে। এমনকি যারা বই পড়ার প্রতি বিশেষ আগ্রহী ছিলেন না কখনই, তারাও সময় কাটানোর জন্য বই নাড়াচাড়া করছেন।

ঘরের সাধারণ কাজগুলোও অনেকের করা হয়ে ওঠে না ব্যস্ততার জন্য। সেখানে মনের মত ঘর গোছানো বেশ কষ্টকর হয়ে ওঠে। সঙ্গরোধে থাকাকালীন সময়ে হাতে পর্যাপ্ত সময় পাওয়ায় এর মাঝে অনেকেই নিজের পছন্দ অনুযায়ী ঘর সাজিয়ে ও গুছিয়ে নিচ্ছেন। যা একই সাথে মন ভালো রাখতে ও কর্ম দক্ষতা বৃদ্ধিতে কাজ করছে।

যারা প্রতিদিন প্রতিজ্ঞা করেন- আজ থেকেই শরীরচর্চা শুরু করব, কিন্তু শেষমেশ আর করা হয়ে ওঠে না তাদের জন্য এ সময়টা দারুণ। প্রতিদিন সকালে কিংবা বিকালে ঘন্টাখানেক সময় নিয়ে খুব ভালভাবে শরীরচর্চা কিংবা যোগব্যায়াম করা সম্ভব এখন।

অনেকেই হয়তো চমৎকার ছবি আঁকতে পারেন, নাচতে পারেন কিংবা গান গাইতে পারেন। সাধারণ জীবনযাপনের ব্যস্ততায় এই সৃজনশীল কাজগুলো হয়তো অনেকটাই চাপা পড়ে গিয়েছিল, যা সঙ্গরোধে নিজ বাসায় সময় কাটানোর ফলে পুনরায় চর্চা করার সুযোগ পাওয়া যাচ্ছে। পুরনো শখের কাজগুলো পুনরায় ঝালিয়ে নেওয়ার দারুণ এই সুযোগ কেউই নিশ্চয় মিস করতে চাইবে না।

চাকুরীজীবীদের সবচেয়ে বেশি আফসোসের জায়গাটি হল, হাতে সময় না থাকায় সিনেমা কিংবা সিরিজ দেখতে না পারা। পুরো সপ্তাহের ব্যস্ততার সাথে সাপ্তাহিক বন্ধের দিনগুলো কেটে যায় জমে থাকা নানান কাজে। এ সময়টিকে অনেকেই কাজে লাগাচ্ছেন দীর্ঘদিনের জমে থাকা সিনেমা ও সিরিজ দেখে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT