রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

০২:৩৯ অপরাহ্ণ

শিরোনাম
◈ ঘাটাইল প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে ওসির মত বিনিময় সভা অনুষ্ঠিত ◈ শরীয়তপুরে সাংবাদিক নেতা পারভেজ এর উপর হামলা,নিন্দা জানিয়েছে ডামুড্যা প্রেসক্লাব ◈ কালিহাতীতে যাত্রীবাহি বাস নিয়ন্ত্রণ হা‌রিয়ে খা‌দে! নিহত এক ◈ করিমগঞ্জ থানার (ওসি) মমিনুল ইসলাম কিশোরগঞ্জ জেলার শ্রেষ্ঠ (ওসি) নির্বাচিত ◈ ভূঞাপুরে চার মোটরসাইকেল চালককে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা ◈ কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে নার্সদের অবহেলায় ২ শিশুর মৃত্যুর অভিযোগ ◈ চিরিরবন্দরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ ◈ শাহজাদপুর উপজেলা পরিষদের বেসিনে নেই সাবান-পানি, এক বছরেই ব্যবহার অনুপযোগী ◈ ফুলবাড়ীয়ায় হাত ভাঙা বৃদ্ধা ও হাসপাতাল শয্যায় অসহায় রোগীকে অর্থ সহায়তা প্রদান ◈ আড়িয়াল বিলে অস্থায়ী হাঁসের খামার

সাগরে বাড়ছে জলদস্যুর তাণ্ডব

প্রকাশিত : ০২:৪১ PM, ৯ অগাস্ট ২০২১ সোমবার ৯২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

সরকারি নিষেধজ্ঞা ও বৈরি আবহাওয়ার করণে দীর্ঘদিন সাগরে মাছ ধরতে যেতে পারেনি জেলেরা। আবহাওয়া অনুকূলে আসলেও বিপদ পিছু ছাড়ছে না জেলেদের। এবার সাগরে তাণ্ডব চালাচ্ছে জলদস্যুরা। গত ৩ দিনে জেলার ও আশেপাশের প্রায়ই ২০ টি মাছ ধরার ট্রলার ডাকাতের কবলে পড়েছে। অনেকেই মুক্তিপণ দিয়ে ফিরে এসেছে লোকালয়ে। অনেকেই বন্দি আছে জলদস্যুদের হাতে। এদিকে ডাকাতির সাথে জড়িত আছে সন্দেহে মহেশখালির কুতুবজোম থেকে ৫ জনকে ধরে র‌্যাব ও পুলিশে দিয়েছে জনতা।

পুলিশ, কোস্টগার্ড, র‌্যাব ও ট্রলার মালিক সমিতি সূত্র জানায়, সাগরে মাছ ধরতে গিয়ে ৬ আগস্ট জলদস্যুর কবলে পড়েছে কুতুবদিয়া, মহেশখালি ও বাঁশখালির অনেকগুলো মাছ ধরার ট্রলার। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন ট্রলার মালিক ও মাঝিমাল্লারা। গত ৬ আগস্ট কুতুবদিয়া উপকূলের কাছাকাছি ১৫ টি ফিশিং ট্রলারে হানা দিয়েছে জলদস্যুরা। এতে অন্তত ৫০ জন মাঝি-মাল্লাকে জিম্মি করে রেখেছে জলদস্যুরা। মুক্তিপন হিসেবে দাবী করছে ২ থেকে ৫ লাখ টাকা।

জলদুস্যের কবলে পড়া ট্রলার গুলো হচ্ছে, কক্সবাজারের কুতুবদিয়ার নুরল আলমের মালিকানাধীন মায়ের দোয়া, আবুল কালামের এফবি কুত্বু। বাশঁখালির নেজাম উদ্দীনের এফবি মায়ের দোয়া, আবদুল সবুরের হাজী আনোয়ার ১, আবু তৈয়বের আল্লাহর দান এবং আনোয়ারের এফবি শাহাজাদা। এসব ছাড়াও ১০/১২ টি ট্রলারের মাঝিমাল্লা জলদস্যুদের হাতে অপহৃত হয়েছে বলে দাবি করছেন সংশ্লিষ্ঠরা।

এ বিষয়ে কুতুবদিয়া উপজেলা ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন বলেন, দীর্ঘদিন পর সাগরে যাত্রা শুরু করেছে জেলেরা। কিন্তু এই বর্ষা মৌসুমে সাগরে জেলেদস্যুদের তাণ্ডব বেড়েছে বহুগুণ। প্রশাসনেরও তেমন সহযোগিতা পাচ্ছি না। এইজন্য অপহৃত বোট মালিকরা বিকাশে মুক্তিপনের টাকা দিয়েই ট্রলার ও জেলেদের মুক্ত করছে।

তিনি আরো বলেন, যেসব ট্রলার বেশি পরিমান মাছ পেয়েছে তাদের মাছ ও জাল সহ ট্রলারের অন্য সরঞ্জাম রেখে দিচ্ছে জলদস্যুরা। তারপর মাঝিমাল্লাসহ ট্রলারটি ভাসিয়ে দেয় সাগরে। গত রোববার সকালে জলদস্যুদের মুক্তিপণ দিয়ে বাশখালীর ৩২ জন জেলেকে মুক্ত করা হয়েছে। তাদের সকলকে মহেশখালির সোনাদিয়ায় নামিয়ে দিয়েছে ডাকাতরা। আমি কয়েকদফা কোস্টগার্ডকে বিষয়টি অবহিত করলে তারা কোন ব্যবস্থা নেয়নি।

কক্সবাজার ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসাইন বলেন, সাধারনত বর্ষা মৌসুমে সাগরে ডাকাতি হয়না। কিন্তু এবার হচ্ছে। তাও বেপোরোয়াভাবে। গত মৌসুমের শেষের দিকে ১৪টি মাছ ধরার ট্রলারসহ ৫৮ জেলেকে অপহরণ করে মুক্তিপণ আদায় করে ডাকাতরা। আবার মৌসুমের শুরুতেই তাদের হানা। এমন অবস্থা চলতে থাকলে সাগরে মাছ ধরা বন্ধ করে দিতে হবে।

এ বিষয়ে কোস্টগার্ড কক্সবাজার স্টেশনের কন্টিনজেন্ট কমান্ডার আলী আহমদ জানান, সাগরে কোন বোট ডাকাতি হলে নির্দিষ্ট তথ্য উপাত্ত সংগ্রহ করে অভিযানে যাওয়ার আগেই জলদস্যুরা জেনে যায়। ফলে অপারেশন সবসময় সফল হয়না।

র‌্যাব-১৫ এর কক্সবাজার অধিনয়াক মেজর মেহেদী হাসান বলেন, জলদস্যুদের ধরতে র‌্যাবের কয়েকটি টিম সম্ভাব্য সকল স্থানে অভিযান চালাচ্ছে। অভিযান এখনো সম্পূর্ণ হয়নি বলে বিস্তারিত জানানো সম্ভব নয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT