রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

০৩:৫৩ পূর্বাহ্ণ

সাকিব-তামিমের ভিত্তিমূল্য দেড় কোটি টাকা

প্রকাশিত : ০৯:১৮ PM, ৪ অক্টোবর ২০১৯ Friday ২১১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

দেশের জার্সির বাইরে বিদেশি নানা ফ্রাঞ্চাইজি ভিত্তিক দলের জার্সি গায়ে দেখা গেছে সাকিব আল হাসান ও তামিম ইকবালকে। এবার ইংল্যান্ডে শুরু হতে যাওয়া ‘দ্য হানড্রেড’ নামে ১০০ বলের নতুন সংস্করণের ক্রিকেট টুর্নামেন্টের ড্রাফটে জায়গা পেয়েছেন তারা।

প্রায় কাছাকাছি সময়ে বাংলাদেশ জাতীয় দলে আসা এ দুই ক্রিকেটারের ভিত্তিমূল্যও ধরা হয়েছে একই। টুর্নামেন্টটিতে সাকিব-তামিমদের সঙ্গী হতে যাচ্ছেন আরও চার ক্রিকেটার।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এ টুর্নামেন্টের ড্রাফটে আছেন, এমন খবর গণমাধ্যমে আগে থেকেই চাউর হলেও নতুন করে জানা গেল আরও পাঁচ ক্রিকেটারের নাম। আগামী বছরের ১৭ জুলাই থেকে শুরু হতে যাওয়া এ টুর্নামেন্টের ড্রাফটে বাংলাদেশের ছয় ক্রিকেটারকে রেখেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

‘দ্য হানড্রেড’ এর ড্রাফটে জায়গা পাওয়া ছয় ক্রিকেটার হলেন- সাকিব আল হাসান, ইকবাল, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান।

ভিত্তিমূল্যে একই অবস্থানে রয়েছেন সাকিব ও তামিম। তাদের ভিত্তিমূল্য এক লাখ পাউন্ড যা বাংলাদেশি টাকায় প্রায় এক কোটি ৪২ লাখ টাকা। সাকিব-তামিমের এই ক্যাটাগরিতে রয়েছেন বিশ্বের অন্যতম সেরা আরও ১৫ ক্রিকেটার। তাদের মধ্যে অন্যতম হলো- কাইরন পোলার্ড, রশিদ খান, শহীদ আফ্রিদি, গ্লেন ম্যাক্সওয়েল ও সুনীল নারাইন।

অবশ্য ভিত্তিমূল্যে এদের চেয়েও এগিয়ে রয়েছেন ক্রিকেটার— স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার, কুইন্টন ডি কক, লুঙ্গি এনগিদি, কাগিসো রাবাদা, লাসিথ মালিঙ্গা ও ক্রিস গেইলরা। তাদের ভিত্তিমূল্য এক লাখ ২৫ হাজার পাউন্ড।

ড্রাফটে মোট ১৬৫ জন ক্রিকেটারকে রাখা হয়েছে। এর মধ্যে ৬৭জনকে কোনো ভিত্তিমূল্যে রাখা হয়নি। তারা টুর্নামেন্টে জায়গা পেলে ৩০ হাজার পাউন্ড করে পাবেন। বাংলাদেশের মতো আফগানিস্তান থেকেও ছয় জন ক্রিকেটারকে রেখেছে ইসিবি। ভারত থেকে আছেন শুধুমাত্র হরভজন সিং। ভারতীয় উপমহাদেশের দর্শকদের টানতেই ইসিবি এমন সিদ্ধান্ত নিয়েছে।

এ টুর্নামেন্টে ক্রিকেটারদের মোট সাতটি ধাপের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে। ।ভিত্তিমূল্যগুলো হলো— এক লাখ ২৫ হাজার পাউন্ড, এক লাখ পাউন্ড, ৭৫ হাজার পাউন্ড, ৬০ হাজার পাউন্ড, ৫০ হাজার পাউন্ড, ৪০ হাজার পাউন্ড ও ৩০ হাজার পাউন্ড। প্রতিটি দল তাদের একাদশে সর্বোচ্চ তিনজন বিদেশি ক্রিকেটার রাখতে পারবে। আগামী ২০ অক্টোবর নিলামের মাধ্যমে বিদেশি ক্রিকেটার বেছে নেবে দলগুলো। নতুন এ টুর্নামেন্টে মোট আটটি দল থাকবে। প্রত্যেক দলের পুরুষ দলের পাশাপাশি নারী দলও রাখতে হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT