রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ২২ অক্টোবর ২০২১, ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

০৬:৩৫ অপরাহ্ণ

শিরোনাম
◈ চেয়ারম্যান প্রার্থী আলহাজ্ব শাহ আলমের নির্বাচনী উঠান বৈঠক। ◈ তাহিরপুর সীমান্তে ভারতীয় মাদকের চালান সহ বিভিন্ন মালামাল আটক ◈ ফুলবাড়ীর ছয় ইউনিয়নে নৌকার মাঝি হলেন যারা ◈ সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে কলমাকান্দায় মানববন্ধন ◈ ডাচ্-বাংলা ব্যাংক শশিকর বাজারে শুভ উদ্বোধন ◈ তাহিরপুরে তথ্য অধিকার বাস্তবায়ন ও পরিবীক্ষন কমিটির সভা ◈ রাজারহাটে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন ত্রাণ ও দূর্যোগ প্রতিমন্ত্রী ◈ রংপুরে তিস্তা পাড়ের বন্যার্তদের পাশে জেলা আ’ লীগ সাধারন সম্পাদক রেজাউল করিম রাজু ◈ শাহজাদপুরে ইউপি নির্বাচনে পুনরায় নৌকার মনোনয়ন প্রত্যাশী আব্দুল বাতেনের সমর্থনে জনসভা অনুষ্ঠিত ◈ জামালগঞ্জে ইমামের ঝুলন্ত লাশ উদ্ধার

সব সমীকরণ বদলে দিচ্ছে ডেল্টা: টিকা নিয়েও যুক্তরাজ্যের হাসপাতালে শত শত মানুষ

প্রকাশিত : ০২:০০ AM, ৮ অগাস্ট ২০২১ রবিবার ৭১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

করোনা ভ্যাকসিনের পূর্ণ ডোজ নিয়েও যুক্তরাজ্যে ডেল্টায় অসুস্থ হয়ে শত শত মানুষ হাসপাতালে ভর্তি হচ্ছেন। দেশটিতে সম্প্রতি করোনা ভাইরাসের ভারতীয় ধরন বা ডেল্টার সংক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়েছে। স্থানীয় সময় শুক্রবার ব্রিটেনের চিকিৎসা বিজ্ঞানীরা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর আল জাজিরার।

ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ পিএইচই সতর্ক করে বলেছে, যারা টিকা নেননি তারা যেভাবে করোনার ডেল্টা ধরন ছাড়াচ্ছেন, ঠিক সেভাবেই টিকা গ্রহণকারীরাও অতিসংক্রমণশীল এ ধরন ছড়াতে সক্ষম।

পিএইচই জানিয়েছে, জুলাইয়ের ১৯ তারিখ থেকে ২ আগস্ট পর্যন্ত ডেল্টা সংক্রমিত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ১ হাজার ৪৬৭ জনের ৫৫ দশমিক ১ শতাংশ টিকা নেননি। হাসপাতালে ভর্তি হওয়াদের মধ্যে ৫১২ জন রয়েছেন, যাদের মধ্যে ৩৪ দশমিক ৯ শতাংশ রোগী করোনার দুই ডোজ টিকাই নিয়েছেন।

নতুন এ পরিসংখ্যান চমকে দিয়েছে সারা বিশ্বকে। কারণ, ধারণা করা হতো, টিকা নিলে করোনায় অসুস্থ হওয়ার ঝুঁকি কম থাকে। কিন্তু এ পরিসংখ্যান তো বলছে উল্টো কথা। মুলত ডেল্টা সব সমীকরণ বদলে দিচ্ছে।

গত ১৯ জুলাই যুক্তরাজ্য সরকার নিজ দেশে করোনার বিধিনিষেধ শিথিল করে। দেশটির সরকারি সূত্রে জানা যায়, দেশটির প্রাপ্তবয়স্ক নাগরিকদের প্রায় ৭৫ শতাংশ করোনার দুই ডোজ টিকা নিয়েছেন।

যুক্তরাজ্যে এস্ট্রোজেনেকা, মডার্না ও ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা দেয়া হয়েছে। পিএইচই বলছে, ‘যতো বেশি টিকাগ্রহীতা নাগরিকের সংখ্যা বাড়ছে, আমরা দেখতে পাচ্ছি ততো বেশি সংখ্যক টিকাগ্রহীতা হাসপাতালে ভর্তি হচ্ছেন।’

তবে এতে করোনার টিকা গ্রহণ করার ক্ষেত্রে নিরুৎসাহিত করা হচ্ছে না। সংশ্লিষ্টরা মনে করেন, ভ্যাকসিন বা টিকা গ্রহণই পারে করোনার আঘাত থেকে মানুষের প্রাণ রক্ষা করতে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা বিভাগের প্রধান নির্বাহী জেনি হ্যারিস বলেন, হাসপাতালে আসা লোকজনের সংখ্যার বিচারে আবারও টিকা গ্রহণ কতোটা গুরুত্বপূর্ণ – সেটা প্রমাণিত হয়েছে। তিনি সবাইকে যত দ্রুত সম্ভব টিকার দুই ডোজ গ্রহণের আহ্বান জানান।

এক বিবৃতিতে হ্যারিস বলেন, ‘নিজের জীবন ও আমাদের প্রিয়জনদের ভয়ঙ্কর রোগ কোভিড-১৯ এর ঝুঁকি থেকে সুরক্ষা দিতে সবচেয়ে ভালো উপায় টিকা গ্রহণ।’

তিনি বলেন, ‘তথাপি, আমাদের অবশ্যই এটা মনে রাখতে হবে, টিকা সব ঝুঁকিকে একেবারে নিঃশেষ করে দেয় না; টিকা গ্রহণের পরও কোভিড-১৯ এ অসুস্থ হওয়া এবং অন্যদের সংক্রমিত করা সম্ভব।’

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT