রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১৭ মে ২০২১, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

০৭:২১ অপরাহ্ণ

শিরোনাম
◈ লোহাগড়ায় ১৭ই মে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ◈ কালিহাতী থানায় নতুন ওসির যোগদান ◈ ঠাকুরগাঁওয়ের হরিপুরে খাদ্যবান্ধব কর্মসূচির ২৪০ বস্তা চাল জব্দ, আটক-১ ◈ নওগাঁর আত্রাইয়ে শ্রমিক লীগের সাধারণ সম্পাদককে প্রকাশ্য দিবালোকে কুপিয়ে হত্যার চেষ্টা ◈ ঈদ প্রীতি ফুটবল ম্যাচ,বড় দল বনাম ছোট দল, বিশেষ আকর্ষণ দেশের দ্রুত তম মানব ইসমাইল ◈ বিরলে শেখ হাসিনা’র স্বদেশ-প্রত্যাবর্তন দিবস উপলক্ষে যুবলীগের দোয়া ও খাদ্য বিতরণ ◈ বুড়িচং উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের মতবিনিময় সভা অনষ্ঠিত ◈ মতিন খসরু’র স্মরণ সভা ও পূর্ণমিলনী অনুষ্ঠিত ◈ স্ত্রী কানিজ ফাতিমা হত্যায় আটক সেনা সদস্য স্বামী রাকিবুলের ফাঁসির দাবিতে মানববন্ধন ◈ বাঁশখালীতে বেড়াতে আসা তরুণীকে ধর্ষণ করে আবারো আলোচনায় সেই নূরু

সবজির চারা উৎপাদন করে সফলতা

প্রকাশিত : ০৬:০১ AM, ২১ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার ১৮২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

বয়সের ভারে নুয়ে পড়লেও চারা তৈরির নেশা ছাড়তে পারেননি সদরের পারুলিয়া গ্রামের সফল চারাব্যবসায়ী ক্ষিতিশ চন্দ্র মণ্ডল। নিজের প্রয়োজনে চারা উত্পাদন শুরু করলেও বর্তমানে সুনাম অর্জন করেছেন সফল ব্যবসায়ী হিসাবে।

সদর উপজেলার মোহাম্মাদাবাদ ইউনিয়নের পারুলিয়া গ্রামের ৭০ বছরের ক্ষিতিশ চন্দ্র মণ্ডল ১৯৭২ সাল থেকে বিভিন্ন সবজির চারা উত্পাদন করে চলেছেন। আলাপ কালে জানা গেছে, নিজের প্রয়োজনে প্রথমে চারা তৈরি শুরু করেন। পরবর্তী সময়ে তা ব্যবসায় রূপ নেয়। ৪০ শতাংশ জমিতে ৪৫ বছর ধরে চারা উত্পাদনে সৃষ্টি করেছেন এক অসাধারণ গল্পের, নিজেকে প্রতিষ্ঠিত করেছেন সফল চারাব্যবসায়ী হিসাবে। ব্যবসার সফলতায় ছেলেমেয়েদের লেখাপড়া চালানো, বিয়ের খরচ যোগান দেওয়া ও জমিজমা কেনার পাশাপাশি বাড়িঘরও তৈরি করেছেন।

বীজ বা চারা উত্পাদন সম্পর্কিত তেমন কোনো প্রশিক্ষণ না থাকলেও দীর্ঘ দিনের অভিজ্ঞতায় তিনি এই ব্যবসা চালিয়ে যাচ্ছেন। বর্তমানে প্রতিষ্ঠানের নাম দিয়েছেন সেবা নার্সারি।

চারা উত্পাদনের খরচ বাদে প্রতি বছর ৬০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত আয় করে থাকেন বলে জানান ক্ষিতিশ চন্দ্র। বয়স বেশি হওয়ায় চারা উত্পাদনের কাজে বর্তমানে ছেলে মৃত্যুঞ্জয় চন্দ্র মণ্ডল সহযোগিতা করে থাকেন।

ক্ষিতিশ চন্দ্র মণ্ডল বলেন, অধিকহারে বা উন্নত জাতের সবজির চারা উত্পাদনের জন্য বীজের গুণাগুণ সম্পর্কে জানা এবং উন্নত জাতের বীজ উত্পাদন প্রক্রিয়া শেখার জন্য একটি খামার প্রয়োজন বলে জানান তিনি।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা বঙ্গবন্ধু কৃষি পদকপ্রাপ্ত কৃষিবিদ সেরাজুল ইসলাম বলেন, কৃষি উত্পাদনে জয়পুরহাট জেলা শীর্ষে রয়েছে। নানা সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও কৃষি প্রযুক্তি সম্প্রসারণে কাজ করছে সরকার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT