রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ১৬ জানুয়ারি ২০২১, ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

০৮:০১ অপরাহ্ণ

শিরোনাম

শ্রীমঙ্গলে পালিত হয়েছে কুমারী পূজা-কুমারী সাজে রিশিতা চক্রবর্তী

প্রকাশিত : ০৮:৪২ PM, ৬ অক্টোবর ২০১৯ রবিবার ১৪৬ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ছবি: কুমারী সাজে রিশিতা চক্রবর্তী।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মহা-অষ্টমী তিথিতে অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা।পূজা দেখতে মৌলভীবাজার জেলার বিভিন্ন জায়গা থেকে প্রচুর ভক্তদের ভীড় জমেছে। রবিবার ৬ অক্টোবর উপজেলার সাতগাঁও রঘুনাথপুর আনন্দময়ী কালীবাড়িতে প্রতিবছরের ন্যায় এই পূজাটি অনুষ্ঠিত হয়।

এবার দেবী দূর্গার অপরাজিতা রূপে পূজা করা হয় ১০ বছরের রিশিতা চক্রবর্তীকে। রিশিতা চক্রবর্তী রঘুনাথপুর এলাকার বিপুল চক্রবর্তী ও তৃপ্তি চক্রবর্তীর মেয়ে।
পূজা উপলক্ষে উলু ধ্বনি আর ঢাক ঢোলের শব্দে মুখরিত হয়ে উঠে কালিবাড়ী প্রাঙ্গন। পুরোহিতরা মন্ত্রপাঠসহ নানা আনুষ্ঠানিকতায় কুমারী পূজা শেষ করেন।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ শ্রীমঙ্গল শাখার সাধারণ সম্পাদক সুশীল শীল বলেন, এই কালী মন্দিরে বহু বছর ধরে কুমারী পূজা হয়ে আসছে। জেলার বিভিন্ন জায়গা থেকে প্রচুর লোক সমাগম হয় এখানে। কুমারী পূজা হলো তন্ত্রশাস্ত্রমতে অনধিক ষোলো বছরের অরজঃস্বলা কুমারী মেয়ের পূজা। বিশেষত দূর্গাপুজার অঙ্গরূপে এই পূজা অনুষ্ঠিত হয়। বর্তমানে কুমারী পূজার প্রচলন কমে গেছে। প্রতিবছর দুর্গাপূজার মহাষ্টমী পূজার শেষে কুমারী পূজা অনুষ্ঠিত হয় তবে মতান্তরে নবমী পূজার দিনও এ পূজা অনুষ্ঠিত হতে পারে।

শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ আব্দুছ ছালেক বলেন, যেহেতু এই মন্দিরে কুমারী পূজা দেখতে প্রচুর মানুষ আসে। তাই আমরা এদিকে কুমারী পূজা উপলক্ষে পূজার মন্ডপ ও আশেপাশে ব্যাপক পুলিশী নিরাপত্তা ব্যবস্থা করেছি।

আলোকিত সকাল/ফাহাদ

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT