রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৬ জুন ২০২১, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

০৭:০০ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ বিলাইভ মিউজিক স্টেশন থেকে আগামী রবিবার আসছে রাহিব খানের ❝তুই আশিকি❞ ◈ আজীবন সম্মাননা পাচ্ছেন সংগঠক মোস্তফা কামাল মাহদী ◈ বিএসআরএফ দপ্তর সম্পাদক নির্বাচিত হওয়ায় মোসকায়েত মাশরেককে শুভেচ্ছা ◈ ঠাকুরগাঁওয়ে ধর্ষন মামলা আসামীকে পুলিশের সহযোগীতার অভিযোগে সংবাদ সম্মেলন ◈ ঘাটাইল লক্ষিন্দর ইউনিয়নে টাকা ছাড়া হয় না ভাতা কার্ড ◈ রেড ক্রিসেন্ট চট্টগ্রামের উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন ◈ জাগ্রত আছিম গ্রন্থাগারের উদ্যোগে স্থানীয় মাদ্রাসায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন ◈ কালিহাতীতে বাড়ছে করোনা, সামাজিক সচেতনতায় ইউএনও’র ব্যতিক্রমী উদ্যোগ অব্যাহত ◈ মুক্তাগাছায় ভ্রাম্যমাণ আদালতে ৭ জনের জেল ◈ রায়পুরায় ট্রেনের সাথে প্রাইভেটকারের ধাক্কা, ঘটনার ৬ দিনপর এক পুলিশ কর্মকর্তার মৃত্যু

শ্রীনগরে আলু চাষে কৃষকের ব্যস্ততা

প্রকাশিত : ০৭:১৩ PM, ২২ ডিসেম্বর ২০২০ মঙ্গলবার ১৮৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

শ্রীনগরে এবছর আলু চাষে কৃষকের ব্যস্ততা বেড়েছে। গত বছর আলুর বাজার ভাল হওয়ায় এবছর আলু চাষে কৃষকের আগ্রহ বেড়েছে। এতে করে অন্যান্য আবাদি জমিও এবার আলু চাষের জন্য প্রস্তুত করা হচ্ছে। গত বছর শ্রীনগরে প্রায় ২২শত’ ৫০ হেক্টর জমিতে আলুর চাষ করা হয়। ধারনা করা হচ্ছে আলু চাষে কৃষকের আগ্রহ থাকায় জমির পরিমান অনেকাংশেই বাড়ছে। বিভিন্ন স্থানের টান জমিতে আলু বপনের কাজ প্রায় শেষের দিকে হলেও নিচু এলাকায় অনেক জমি এখন আলু চাষের জন্য অপেক্ষায় থাকছেন কৃষক। বিভিন্ন সমস্যার কারণে বিল/চকের পানি নিস্কাশনে বাঁধাগ্রস্ত হওয়ার কারণেই এমনটা হচ্ছে বলে জানা যায়।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার বীরতারা, আটপাড়া, তন্তর ও কুকুটিয়া এলাকার কৃষকরা আলু চাষ বেশী করছেন। জমিতে দল বেঁধে কৃষি শ্রমিকরা আলু বীজের গুটি বপন করছেন। বিভিন্ন এলাকার প্রায় বিলেই আলুর বীজ বপন ও জমি ঢাকার কাজ শেষ। তবে কোথাও কোথাও লক্ষ্য করা গেছে, নিচু এলাকার বেশ কিছু বিলে আলুর জমিগুলো এখনও সার ও চাষের অপেক্ষায় আছে।

দেখা যায়, গত বছর যে সব জমিতে অন্যান্য ফসলের আবাদ করা হয়েছিল এবছর ঐসব জমিতে এবার আলু চাষ করার জন্য প্রস্তুতি নিচ্ছেন এখানকার কৃষকরা। কারণ হিসেবে জানা যায়, গতবার আলুর ভাল দাম পাওয়ায় এবছর অনেকই এই চাষাবাদে ঝুকেছেন।

কৃষক আলম মোল্লা, বিল্লাল, নুর হোসেনসহ বেশ কয়েকজন কৃষক জানায়, গত বছর আলুর দাম ভাল পেয়েছেন। এখন খুচরা বাজারে এখনও আলুর দাম ভাল। আলুতে লাভের আশায় এবারও বেশী করে আলু চাষ করছেন তারা। খোঁজ খবর নিয়ে জানা যায়, কৃষকের ১৪০ শতাশং (১ কানি) জমিতে আলু চাষ করতে খরচ পরবে ১ লাখ ৬০ হাজার থেকে প্রায় ২ লঅখ টাকা পর্যন্ত। সমপরিমান জমি টেরক্টর দিয়ে চাষ করতে খরচ পরছে ১৪ হাজার টাকা। কৃষি শ্রমিকের দৈনিক মজুরি হিসেবে গুনতে হচ্ছে জনপ্রতি ৪৫০-৫০০ টাকা। সারের বস্তা টিএসপি ৮৫০, ইউরিয়া ৮০০ ও পটাশ ৭২০-৭৩০ টাকা দরে কেনা হচ্ছে। যদিও অনেকেই এসব সার কিছুটা বাড়তি দামে কিনছেন বলে জানা যায়। বর্তমান প্রতি বাক্সের বীজ আলুর দাম ধরা হচ্ছে সর্বনিম্ন ৩ হাজার থেকে ১৪ হাজার টাকা। অন্যদিকে হিমাগারের প্রতি ৫০ কেজির বীজ আলুর বস্তা বিক্রি হয়েছে ২ হাজার থেকে ২২শত’ টাকা পর্যন্ত। এছাড়াও আলু জমির পরিচর্যা ও বিভিন্ন রোগ বালাই দমনসহ বিভিন্ন খরচতো আছেই। তার পরেও আলুতে লাভের আশায় এখানকার কৃষকরা এই চাষাবাদে ব্যস্ত সময় পার করছেন। এই অঞ্চলের আলু মুন্সীগঞ্জ তথা ঐতিহ্যবাহী বিক্রমপুরের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষের খাবারের চাহিদা পুরন করে থাকে। আলু এই অঞ্চলের অর্থকরী ফসল।

এব্যাপারে শ্রীনগর উপজেলা কৃষি অফিসার শান্তনা রানী জানান, এখনও পর্যন্ত উপজেলায় ২০৫০ হেক্টর জমিতে আলু বীজ বপনের কাজ সম্পন্ন হয়েছে। নিচু এলাকার অনেক জমি এখনও চাষের অপেক্ষায় আছে। আলু চাষে কৃষকের আগ্রহ বাড়ায় আবাদি জমির পরিমান অনেকাংশে বাড়বে বলে ধারনা করা হচ্ছে। উপজেলায় আলুতে মোট প্রর্দশনীর সংখ্যা ১০টি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT