রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

১২:২০ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ ভোলার তজুমদ্দিনের সোনাপুর ইউনিয়নে নৌকার প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত ◈ ইউপি নির্বাচন ব্রাহ্মণপাড়া ৭ চেয়ারম্যান প্রার্থী, ২ সংরক্ষিত মহিলা প্রার্থী ও ২৫ মেম্বার প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার ◈ ইকরা মদীনাতুল উলুম নুরানী মাদরাসার শিক্ষার্থীদের হাদিস পাঠ ও লেখা প্রর্দশন ◈ নাসিক নির্বাচন: নৌকার প্রার্থী আইভীর মনোনয়নপত্র সংগ্রহ ◈ ফতুল্লা ইউপিতে ৩নং ওয়ার্ডে তালা প্রতীকে লড়বেন এড. রিফাত এ মান্নান ◈ বেলাবতে জাকের পার্টির মনোনয়ন পত্র দাখিল ◈ ফুলবাড়ীয়ায় মসজিদ ও অসহায়দের প্রবাসী পরিবার মানবিক সংগঠনের অনুদান ◈ রায়গঞ্জে ভোক্তা অধিকার সংরক্ষন আইন ২০০৯ অবহিতকরন ও বাস্তবায়ন সভা অনুষ্ঠিত ◈ নাসিক নির্বাচন: ৮নং ওয়ার্ডে রুহুলের পক্ষে মনোনয়ন নিলেন মুক্তিযোদ্ধারা ◈ কলমাকান্দা মুক্ত দিবস আজ

শেখ রিফাদ মাহমুদের গ্লোবাল ইয়ুথ লিডার সম্মাননা প্রাপ্তি

প্রকাশিত : ০৩:০১ PM, ২০ নভেম্বর ২০২১ শনিবার ৪২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

নেপাল সরকার ও আন্তর্জাতিক কূটনৈতিক সংস্থা’র সহযোগিতায় গ্লোবাল ইয়ুথ পার্লামেন্টের উদ্যোগে কাঠমুন্ডু’তে অনুষ্ঠিত দুই দিনব্যাপী বিশ্ব যুব সম্মেলনে গ্লোবাল ইয়ুথ লিডারশীপ অ্যাওয়ার্ড বিজয়ী হয়েছেন নাটোরের শেখ রিফাদ মাহমুদ। এ সময় যুব সম্মেলনের প্রথমদিন শুক্রবারে নেপালের উপ-রাষ্ট্রপতি নন্দ বাহাদুর পুন এ সম্মাননা প্রদান করেন। রিফাদের পক্ষ থেকে তার বাবা অধ্যক্ষ শেখ রকিবুল ইসলাম এ সম্মাননা গ্রহণ করেন।

নেপালের ন্যাশনাল অ্যাসেম্বলী হলে অনুষ্ঠিত বিশ্ব যুব সম্মেলনে অংশ নিয়েছে মোট ৬২টি দেশের যুব প্রতিনিধি ও কূটনৈতিকগণ। এ সময় যুব সম্মেলনে নেপালে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ, জাতিসংঘ ও সার্কের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এ বছর বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা সম্ভাবনাময় ৩০জন তরুণকে গ্লোবাল ইয়ুথ লিডারশীপ অ্যাওয়ার্ড, গ্লোবাল এন্টারপ্রিনিউর অ্যাওয়ার্ড, ইমার্জিং লিডার অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

সম্মাননা পেয়ে উচ্ছ্বাসিত শেখ রিফাদ মাহমুদ জানান, ‘এ সম্মাননা ও স্বীকৃতি আমার সামাজিক ও স্বেচ্ছাসেবামূলক কাজ করার অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। ভবিষ্যতে শিশু অধিকার নিশ্চিত ও শিশুশ্রম বন্ধে কাজ করব। শুধু মুখের কথায় ও সচেতনতার বার্তায় শিশুশ্রম রোধ সম্ভব হবে না। রোধ করতে হলে প্রথমে কর্মহীন অভিভাবকের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। তবেই প্রকৃতপক্ষে শিশুশ্রম বন্ধ করা সম্ভব। আরও বিস্তৃত পরিসরে সামাজিক কাজ করার জন্য ‘শেখ রকিবুল ইসলাম ওয়েলফেয়ার ফাউন্ডেশন’ নামে দাতব্য সংস্থা প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছি আমি।’

জাতিসংঘ প্রণীত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সামাজিক কার্যক্রমে ভূমিকা রাখতে চান রিফাদ মাহমুদ। তিনি বিভিন্ন সামাজিক কাজের সঙ্গে যুক্ত। শিশুদের শিক্ষা এবং অধিকার প্রতিষ্ঠায় কাজ করছেন। করোনার শুরুতে নাটোর জেলাজুড়ে করোনা-সচেতন বার্তা ও লিফলেট পৌঁছে দিয়েছেন। লকডাউনের সময় কর্মহীন মানুষের মাঝে খাদ্য সহায়তাও পৌঁছে দিয়েছেন। পাশাপাশি তিনি সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে শিক্ষা-উপকরণ ও নতুন জামা-কাপড় বিতরণ করছেন। এছাড়া বিভিন্ন দুর্যোগ ও উৎসবে খাদ্য সহায়তা করে থাকেন।

রিফাদ নিজের টিফিন এবং হাত খরচের টাকা জমিয়ে দরিদ্র শিশুদের লেখাপড়ার জন্য বইখাতা, জামা-কাপড় ও খাবার কিনে দেওয়ার উদ্যোগ নেন। বর্তমানে তাদের সংগঠন লাল সবুজ উন্নয়ন সংঘের উদ্যোগে দেশব্যাপী এ কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রতি বছর গাছের চারা রোপন-বিতরণ, মাদক-বাল্যবিবাহ-ইভটি­জিং বন্ধে সারা দেশের বিভিন্ন স্কুল-কলেজে গিয়ে সচেতনতামূলক সভা ও শপথবাক্য পাঠের আয়োজন করছে সংগঠনটি।

এবারের বিশ্ব যুব সম্মেলনে জলবায়ু রক্ষা, শিক্ষা ও অন্তর্ভুক্তি, যুব থেকে যুব কূটনীতিক, তরুণদের রাজনৈতিক ক্ষেত্রে অংশগ্রহণ, শান্তি রক্ষায় তরুণদের ভূমিকা, উদ্ভাবন, স্টার্টআপ এবং উদ্যোক্তা বিষয়ে কয়েকটি সেশনে আলোচনা করা হয়।

উল্লেখ্য, এ বছর শিশুদের নোবেলখ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার এর জন্যও মনোনীত হয়েছিলেন শেখ রিফাদ মাহমুদ। তিনি বর্তমানে রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটে কম্পিটার ডিপার্টমেন্টে পড়াশোনা করছেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT