রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০, ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

০৭:৫৮ পূর্বাহ্ণ

শুভ উদ্যোগ মাদক ছেড়ে নতুন জীবন, নতুন স্বপ্ন

প্রকাশিত : ০১:২৫ PM, ৮ অক্টোবর ২০১৯ Tuesday ২৮৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

কয়েক মাস আগে তারা ও স্বজনদের জন্য ছিল দুর্ভাবনা আর হতাশার কারণ। পরিবারের বোঝা আর সমাজের জন্য ছিল পুরোদস্তুর আতঙ্ক। চৌলায় মদসহ নানা ধরনের মাদকে আসক্ত হয়ে চুরি, ছিনতাইসহ অনেক খারাপ কাজ করত। অনেকে এগুলোর ব্যবসাও করত। কখনও ভাবেনি- সেই অন্ধকার পথ থেকে ফিরে এসে নতুন করে পরিবারের হাল ধরতে পারবে; সমাজে বাঁচবে নিজের মর্যাদা নিয়ে। কিন্তু সেই অতীত থেকে শিক্ষা নিয়েই আজ তারা নতুন মানুষ। অনুপ্রেরণা আর বাস্তব সহায়তা পেয়ে বদলে গেছে ৪০ টি পরিবারের জীবন। হ্যাঁ, এই বাংলাদেশেই তা সম্ভব হলো। আর এসব মানুষকে আলোর পথে আনার পেছনে রয়েছেন রাজশাহী জেলার মোহনপুর থানার অফিসার ইনচার্জ(ওসি)মোস্তাক আহম্মেদ।

 

এ বছরের মে মাসে মোহনপুর থানায় যোগদানের পরই তার আওতাভুক্ত মোহনপুর থানা কে মাদকমুক্ত করার উদ্যোগ নেন মোস্তাক আহম্মেদ।এরই ধারাবাহিকতায় গত ১৬ সেপ্টেম্বর২০১৯ উপজেলার ঘাসিগ্রাম ইউপির ঝালপুকুর আদিবাসী পল্লীর ৪০টি পরিবার মোহনপুর থানার আয়োজনে একটি উঠান বৈঠকে চোলাইমদ তৈরী ও বিক্রয় করবেনা বলে মোহনপুর থানার ওসির কাছে শপথ নিয়েছিল। এরপর তাদেরকে স্বাভাবিক জীবন-যাপনের শপথবাক্য পাঠ করান ওসি মোস্তাক আহম্মেদ।

এ সময় তাদের পুনর্বাসন ও কর্মসংস্থানে বিভিন্ন উপকরণও উপহার দেওয়া হয় মোহনপুর থানা পুলিশের উদ্যোগে।ওসি মোস্তাক আহম্মেদ মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তার অফিসে যোগাযোগ করে আ‌দিবাসী পল্লীর ৪ জন ম‌হিলা‌র ২ জনকে সেলাই মেশিন ও ২ জনকে ব্লক বাটিক প্রশিক্ষণের ব্যবস্থা করে দিয়েছেন ৩ মাসব্যাপী প্রশিক্ষণে তাদের যাতায়াত ও খাওয়ার টাকা তিনি নিজে বহন করছেন। পর্যায়ক্রমে আদিবাসির পল্লীর সব মেয়েরা এই প্রশিক্ষনের সুযোগ পাবে।

 

গতকাল সোমবার বেলা ১০ টার সময় ঝালপুকুর আদিবাসী পল্লীতে হস্তশিল্প প্রশিক্ষন কর্মশালার উদ্বোধন করা হয়। মোহনপুর থানার আয়োজনে ও (ওসি)মোস্তাক আহম্মেদের নিজ অর্থায়নে প্রশিক্ষন কর্মশালা উদ্বোধন করেন ঘাসিগ্রাম ইউ‌নিয়নের চেয়ারম্যান আজহারুল ইসলাম বাবলু।

 

এসময় উপস্থিত ছিলেন মোহনপুর থানার অফিসার ইনচার্জ (ওসি)মোস্তাক আহম্মেদ, উপজেলা মহিলা বিষয়ক অফিসার মাহবুবা সুলতানা, মহিলা বিষয়ক প্রশিক্ষক রজিয়া সুলতানা ও ফরিদা খাতুন, ঘাসিগ্রাম ইউপি সদস্য আনছার আলী, নরুননবী, জুবির আলী, নারী সদস্য তাপসি খাতুনসহ এলাকার নানা পেশাজীবী মানুষ উপস্থিত ছিলেন।

 

এদিকে মাদকের বিরুদ্ধে এ লড়াইয়ের মূল নায়ক মোহনপুর থানার অফিসার ইনচার্জ ওসি মোস্তাক আহম্মেদ এর সঙ্গে কথা বলে জানা গেল, মাদকসেবী বা ব্যবসায়ীদের পুনর্বাসনে সরকারি কোনো বরাদ্দ নেই। সংশ্নিষ্ট এলাকার প্রতিষ্ঠিত ব্যক্তিদের উৎসাহিত করে তাদের সহায়তা নিয়ে এবং নিজ অর্থায়নে মাদকসেবী বা ব্যবসায়ীদের পুনর্বাসনের ব্যবস্থা করা হচ্ছে। যেসব মাদকসেবী ও ব্যবসায়ী ইতিমধ্যে স্বাভাবিক জীবনে ফিরে এসেছে,। যা নিঃসন্দেহে মাদকমুক্ত সমাজ গঠনে একটি বিরাট ভূমিকা পালন করবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT