রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

০১:৩৩ অপরাহ্ণ

শিরোনাম
◈ নাটোরে দুদক কর্মকর্তা পরিচয়ে চাঁদাবাজির অভিযোগে দুই যুবক আটক ◈ চৌমুহনী গোলাবাড়িয়া ভয়াবহ অগ্নিকান্ডে অর্ধশতাধিক দোকান পুঁড়ে ছাই ◈ বাল্য বিয়ে বন্ধ করতে গায়ে হলুদের অনুষ্ঠানে চাটখিলের ইউ এন ও ◈ গোচরা ব্যবসায়ী সমিতির নির্বাচনে অর্থ সম্পাদক মনোনয়ন ফরম সংগ্রহ করেন মোহাম্মদ সেলিম উদ্দীন। ◈ রাঙ্গুনিয়ায় কর্ণফুলী নদীতে নৌকাডুবিতে নিখোঁজ মা টুম্পা ও ছেলে বিজয ভাসমান লাশ উদ্ধার। ◈ কালিয়াকৈরে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগ ◈ ঋণের বোঝা বইতে না পেরে আত্নহত্যা ◈ শিবপুরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত ◈ বনভোজনের চাঁদা না দেয়ায় শিক্ষার্থীকে স্কুল থেকে টিসি দেয়ার হুমকি ◈ ফরিদগঞ্জে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতামূলক প্রেস ব্রিফিং

শিশুর স্বাস্থ্যকর ঘুম নিশ্চিত করবেন যেভাবে

প্রকাশিত : ০২:৪১ AM, ৭ ফেব্রুয়ারী ২০২০ Friday ২৪ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

রাতে ভালো ঘুম সারাদিনের কর্মক্ষমতাকে বাড়িয়ে দেয়। এটি শুধু প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে নয়, শিশুদের ক্ষেত্রেও প্রযোজ্য। শিশুর সঠিক বিকাশের জন্য ঘুম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
শিশুরা বিভিন্ন কার্যক্রমে প্রচুর পরিমাণে শক্তি ব্যয় করে। সঠিক ঘুম তাদের প্রয়োজনীয় বিশ্রাম দিতে পারে। যা পরের দিন সকালে তাদের সর্বোত্তম শক্তি দেবে। তবে এখনকার অনেক শিশুকেই দেখা যায় মোবাইল ফোন বা ইলেকট্রনিক গ্যাজেটগুলোর প্রতি বেশ আগ্রহ। যা তাদের স্বাভাবিক কার্যক্রমে বাধা দেয়।

সমীক্ষা অনুসারে, এটি আপনার সন্তানের মানসিক স্বাস্থ্যের ওপরও প্রভাব ফেলতে পারে। এছাড়াও কিছু ক্ষেত্রে শিশুরা হতাশা, উদ্বেগ বা আবেগপূর্ণ আচরণও করতে পারে। এ থেকে মুক্তি পেতে আপনার শিশুর ভালো ঘুম নিশ্চিত করুন।

শিশুর স্বাস্থ্যকর ঘুম নিশ্চিত করতে জেনে রাখুন কয়েকটি টিপস-

> আপনার শিশুকে প্রতিদিন শারীরিক ক্রিয়াকলাপ করার জন্য উদ্বুদ্ধ করুন। ঘরে বা বাইরে দিনের কিছু সময় খেলতে দিন।

> বিছানায় যাওয়ার আগে গ্যাজেটগুলো ব্যবহার থেকে শিশুকে বিরত রাখুন।

> আপনার শিশুকে ঘুমের একটি নির্দিষ্ট সময়সূচি নির্ধারণ করে দিন। এতে করে সেসময় শিশু ঘুমের তাগিদ অনুভব করবে।

> শিশুর ঘুমানোর জন্য আরামদায়ক জায়গা তৈরি করুন। আরামদায়ক বিছানা আপনার শিশুকে ঘুমাতে সহায়তা করবে।

> ঘুমানোর সময় ঘরের আলো কম রাখুন। এতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়তে সাহায্য করবে।

পরামর্শ: উপরোক্ত টিপসগুলো অনুসরণ করার পরও শিশুর ঘুমের সমস্যা হলে ডাক্তারের পরামর্শ নিন।

সূত্র: এনডিটিভি

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




মুজিববর্ষ: বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপন
25 26 days 13 14 hours 26 27 minutes 43 44 seconds

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT