রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

০২:০৫ অপরাহ্ণ

শিরোনাম
◈ চাটখিলে ব্রাকের এডভোকেসি সভা অনুষ্ঠিত ◈ ঐতিহ্যের স্মারক বিক্রমপুর জাদুঘর ◈ মুক্তাগাছায় নিজ মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতা গ্রেফতার ◈ মুক্তাগাছায় নিজ মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতা গ্রেফতার ◈ কলমাকান্দায় যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত ◈ তাহিরপুরে দুর্গাপূজা উদযাপন পরিষদের সাথে থানা পুলিশের মতবিনিময় ◈ ভালুকায় তিতাস গ্যাস অফিসের অনিয়ম-দুর্নীতি এখন ‘নিয়ম’ ◈ করোনার কারনে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বাল্যবিয়ের শিকার হয়েছে এক প্রতিষ্ঠানের ৮৫ স্কুল ছাত্রী ◈ হামলার প্রতিবাদে শরীয়তপুর পুলিশ সুপারের কার্যালয়ের সামনে সাংবাদিকদের অবস্থান ◈ বেলান নদীর সাঁকো ভেঙে লাখো মানুষের ভোগান্তি

শিল্পকর দ্বিগুণ করায় নেতিবাচক প্রভাব জাহাজ ভাঙ্গা শিল্পে


Warning: Illegal string offset 'text' in /home/alikitosakal/public_html/wp-content/themes/smrlit/functions/reporters.php on line 774

প্রকাশিত : ১০:০৮ PM, ২৩ সেপ্টেম্বর ২০১৯ সোমবার ৪১৭ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট
Warning: Illegal string offset 'text' in /home/alikitosakal/public_html/wp-content/themes/smrlit/functions/reporters.php on line 774
:
alokitosakal

বাজেটে শিল্প কর দ্বিগুণ করার নেতিবাচক প্রভাব পড়েছে বিশ্বের সবচেয়ে বড় বাংলাদেশের জাহাজ ভাঙ্গা শিল্পে। স্থানীয় বাজারে দাম পড়ে যাওয়া ছাড়াও ৫ শতাংশ অগ্রিম আয়কর যুক্ত হওয়ায় হঠাৎ বেড়েছে উৎপাদন খরচ। ফলে অস্বাভাবিকভাবে কমেছে পুরোনো জাহাজ আমদানী। উদ্যোক্তারা বলছেন, এভাবে চললে বছরে দেড় হাজার কোটি টাকার রাজস্ব প্রদানকারী শিল্পটি চলে যাবে ভারত ও পাকিস্তানের দখলে।

কয়েক দশক ধরে বিশ্বের জাহাজ ভাঙ্গা শিল্পে নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ। গেল অর্থবছরে তিনশো স্ক্র্যাপ জাহাজ আমদানী করা হয়। মাসে গড়ে ২৬টি পুরনো জাহাজ আসে সীতাকুণ্ডের জাহাজ ভাঙ্গা শিল্প জোনে। কিন্তু চলতি অর্থবছরের প্রথম আড়াই মাসে, জাহাজ এসেছে মাত্র ৪টি। গেল বছর এ খাতে প্রতি টনে শুল্ককর ছিলো দুই হাজর ৬ শো টাকা। আর এবার তা বাড়িয়ে করা হয়েছে ৫ হাজার টাকা। এছাড়াও জাহাজের কেনা দামের ওপর ৫ শতাংশ অগ্রিম আয় কর যুক্ত হয়েছে। যা এই শিল্পের প্রতি অশনি সংকেত।

স্ক্র্যাপ জাহাজ থেকে উৎপাদিত পণ্য অভ্যন্তরীণ শিল্পে ব্যবহারের দিক থেকে শীর্ষে বাংলাদেশ। দেশের আড়াইশো রি-রোলিং মিলের প্রধান কাঁচামালের যোগান আসে জাহাজ ভাঙ্গা শিল্প থেকে। অচিরেই লোহার বাজারে নেতিবাচক প্রভাব পড়ার আশংকা করছেন সংশ্লিষ্টরা। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, চীন ও তুরস্কো বিশ্বের এই পাচটি দেশই স্ক্র্যাপ জাহাজ আমদানী করে। এরমধ্যে চীন ও তুরস্কো নামমাত্র হলেও বাংলাদেশের সঙ্গে প্রতিযোগীতা চলে ভারত আর পাকিস্তানের। তাই শুল্ককরের জটিলতা নিরসন না হলে বাজার হারানোর শঙ্কায় এই খাতের উদ্যোক্তারা।

সীতাকুণ্ডের শীপ ব্রেকিং জোনে দেড়শোটি ইয়ার্ডের স্থাপনা থাকলেও অপারেশনে আছে ৫০ থেকে ৬০ টি ইয়ার্ড। শুল্ককরের জটিলতা নিরসন না হলে, ইয়ার্ডের সংখ্যা আরো কমে যাওয়ার আশংকা করছেন সংশ্লিষ্টরা।
দেশ – অভ্যন্তরীন শিল্পে স্ক্র্যাপ ব্যবহার
বাংলাদেশ- ৭৩.৮০ শতাংশ
পাকিস্তান- ২৭ শতাংশ
ভারত- ০৪ শতাংশ
তুরস্ক- ০২ শতাংশ
চীন- ০.৩ শতাংশ
দেশ – স্ক্র্যাপ জাহাজ আমদানী
বাংলাদেশ- ৩৬.০৫ শতাংশ
ভারত- ৩২.০৫ শতাংশ
পাকিস্তান- ১৮.০০ শতাংশ
তুরস্ক- ৯.০২ শতাংশ
চীন- ৩.০৭ শতাংশ

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT