রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৬ জুন ২০২১, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

০৭:২৩ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ বিলাইভ মিউজিক স্টেশন থেকে আগামী রবিবার আসছে রাহিব খানের ❝তুই আশিকি❞ ◈ আজীবন সম্মাননা পাচ্ছেন সংগঠক মোস্তফা কামাল মাহদী ◈ বিএসআরএফ দপ্তর সম্পাদক নির্বাচিত হওয়ায় মোসকায়েত মাশরেককে শুভেচ্ছা ◈ ঠাকুরগাঁওয়ে ধর্ষন মামলা আসামীকে পুলিশের সহযোগীতার অভিযোগে সংবাদ সম্মেলন ◈ ঘাটাইল লক্ষিন্দর ইউনিয়নে টাকা ছাড়া হয় না ভাতা কার্ড ◈ রেড ক্রিসেন্ট চট্টগ্রামের উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস উদযাপন ◈ জাগ্রত আছিম গ্রন্থাগারের উদ্যোগে স্থানীয় মাদ্রাসায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন ◈ কালিহাতীতে বাড়ছে করোনা, সামাজিক সচেতনতায় ইউএনও’র ব্যতিক্রমী উদ্যোগ অব্যাহত ◈ মুক্তাগাছায় ভ্রাম্যমাণ আদালতে ৭ জনের জেল ◈ রায়পুরায় ট্রেনের সাথে প্রাইভেটকারের ধাক্কা, ঘটনার ৬ দিনপর এক পুলিশ কর্মকর্তার মৃত্যু

শিক্ষার উদ্দেশ্য

প্রকাশিত : ১১:০৫ PM, ২৪ ফেব্রুয়ারী ২০২১ বুধবার ১৪৭ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

শিক্ষা ব্যক্তির মার্জিত আচরণের সমষ্টি। ব্যক্তি যখন ভালো মন্দের পার্থক্য বুঝতে পারে, করনীয় ও বর্জনীয় অনুধাবন সাপেক্ষে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে,তখনই সে শিক্ষিত। শিক্ষা ব্যক্তির সুপ্ত বুদ্ধিগত ক্ষমতাগুলোকে বিকশিত করে তার ব্যক্তিত্বকে সুগঠিত করে, ব্যক্তিকে চরিত্রবান হিসেবে গড়ে তোলে। শিক্ষা আচার- ব্যবহার, নিয়মানুবর্তিতা, নৈতিকতা ও ধর্মীয় বোধকে জাগ্রত করে।

ছেলেবেলায় আশীর্বাদ বাক্য হিসেবে শুনেছি-” বড় হয়ে মানুষের মতো মানুষ হও।” মনে তখন প্রশ্ন জাগতো – তবে কি আমি মানুষ নই? কি করে মানুষ হবো?আজ সে কথার অর্থ যখন বুঝতে শিখেছি তখন জানি প্রকৃত মানুষ হওয়ার তাগিদ ছিল সে বাক্যটিতে।
মহামনীষীদের গবেষণা হতে জানা গেছে,শিক্ষার প্রকৃত উদ্দেশ্য চারটি। যথা: “Learning to know,Learning to do, Learning to live together, Learning to be.” অর্থাৎ; জানার জন্য শিক্ষা,করার জন্য শিক্ষা, অভিযোজনের জন্য শিক্ষা ও নৈতিকতার জন্য শিক্ষা। শিক্ষার প্রকৃত উদ্দেশ্য নৈতিকতা ও মনুষ্যত্ব অর্জন করা।কিন্তু আমাদের শিক্ষা কেবল জানা ও করাতেই সীমাবদ্ধ। আজকাল তো আমরা তা কাজেও প্রকাশ করা ভুলে গেছি বোধহয়। অভিযোজন সমাজের অপরিহার্য উপাদান। কিন্তু শিক্ষার সর্বোচ্চ উদ্দেশ্য “নৈতিকতা অর্জন” থেকে আমরা বেশ দূরে। আর তাই পরিবার,সমাজ ও রাষ্ট্রে ব্যাপকহারে অস্থিরতা ও নৈরাজ্য বিরাজ করছে। নৈতিকতা ও মূল্যবোধের অবক্ষয় থেকেই সামাজিক নৈরাজ্য ও অস্থিরতার উৎপত্তি।

“শিক্ষার আসল কাজ মূল্যবোধ সৃষ্টি, জ্ঞান দান নয়; জ্ঞান মূল্যবোধ অর্জনের উপায় মাত্র।”

মানবকুলে মনুষ্যত্বের অমর দৃষ্টান্ত আমাদের মহানবী হযরত মোহাম্মদ (সা:)। তাঁর জীবনালেখ্য অনুসরনে মনুষ্যত্ব ও নৈতিকতা অর্জনে আমরা সচেষ্ট হব।

প্রকৃত শিক্ষা ত্যাগ করতে শেখায়। অসদাচরণ ও কুপ্রবৃত্তিকে দমন করে সদাচারকে প্রকাশ করে।আমরা কেউই প্রকৃতির বিপরীত নই। হিংসা- বিদ্বেষ, কদাচার, কুপ্রবৃত্তি, লোভ- লালসা ইত্যাদি বৈশিষ্ট্য আমাদের মধ্যে বিদ্যমান। তবে প্রকৃত মানুষ হতে হলে এগুলো দমন করে নিজের আত্না তথা অন্তদৃষ্টিকে শুদ্ধতায় শাণিত করাই আমাদের লক্ষ্য ও কাম্য হওয়া উচিত।যার জন্য প্রয়োজন সদিচ্ছা ও চেষ্টা।

লেখক: জান্নাতুল ফেরদৌস
শিক্ষার্থী, হাবিবুল্লাহ বাহার কলেজ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT