রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ২২ অক্টোবর ২০২১, ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

০৭:২৯ অপরাহ্ণ

শিরোনাম
◈ চেয়ারম্যান প্রার্থী আলহাজ্ব শাহ আলমের নির্বাচনী উঠান বৈঠক। ◈ তাহিরপুর সীমান্তে ভারতীয় মাদকের চালান সহ বিভিন্ন মালামাল আটক ◈ ফুলবাড়ীর ছয় ইউনিয়নে নৌকার মাঝি হলেন যারা ◈ সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে কলমাকান্দায় মানববন্ধন ◈ ডাচ্-বাংলা ব্যাংক শশিকর বাজারে শুভ উদ্বোধন ◈ তাহিরপুরে তথ্য অধিকার বাস্তবায়ন ও পরিবীক্ষন কমিটির সভা ◈ রাজারহাটে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন ত্রাণ ও দূর্যোগ প্রতিমন্ত্রী ◈ রংপুরে তিস্তা পাড়ের বন্যার্তদের পাশে জেলা আ’ লীগ সাধারন সম্পাদক রেজাউল করিম রাজু ◈ শাহজাদপুরে ইউপি নির্বাচনে পুনরায় নৌকার মনোনয়ন প্রত্যাশী আব্দুল বাতেনের সমর্থনে জনসভা অনুষ্ঠিত ◈ জামালগঞ্জে ইমামের ঝুলন্ত লাশ উদ্ধার

শিক্ষামন্ত্রীর আশ্বাসে অবরোধ তুলে নিল রবি’র শিক্ষার্থীরা

প্রকাশিত : ০৫:৪৮ PM, ২ অক্টোবর ২০২১ শনিবার ৬১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

বিশেষ সংবাদদাতা :

শিক্ষামন্ত্রীর আশ্বাসে অবরোধ তুলে নিল শিক্ষিকা কর্তৃক চুল কেটে দেয়ার প্রতিবাদে আন্দোলনরত শাহজাদপুরের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। টানা ৬ দিন অবস্থান ধর্মঘট এবং দুদিন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে দায়িত্বপ্রাপ্ত ভিসিসহ শিক্ষক-কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখার পর কর্মসূচি শিথিলের ঘোষণা দেয় তারা।

শনিবার (২ অক্টোবর) সাড়ে এগারোটার দিকে প্রেস ব্রিফিং করে এ ঘোষণা দেন রবির আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র একেএম নাজমুল হোসাইন। দুপুর ১২টার দিকে ভবনের তালা খুলে দেয় তারা। সেই সাথে অবস্থান কর্মসূচিও কিছুটা শিথিলের ঘোষণা দেয়া হয়।

এদিকে অবরোধ তুলে নিলেও দুই দিন (৪৮ঘন্টা) অর্থাৎ সোমবার পর্যন্ত আল্টিমেটাম দিয়েছে শিক্ষার্থীরা। এই আটচল্লিশ ঘন্টার মধ্যে তাদের একমাত্র দাবি বাস্তবায়ন না হলে পুনরায় কঠোর আন্দোলনে যাবার হুঁশিয়ারী দিয়েছে তারা।

সিরাজগঞ্জের শাহজাদপুরের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ১৪ ছাত্রের মাথার চুল কেটে দেয়ার ঘটনায় সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনকে ইতোমধ্যেই সাময়িক বহিষ্কার করা হয়েছে।

প্রেস ব্রিফিং-এ একেএম নাজমুল হোসাইন জানান, বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাত ৮টায় অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ১৬তম সিন্ডিকেট সভায় অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সেই সাথে বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। পরবর্তীতে ছাত্রদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম চালু রেখে শুধু পরীক্ষা স্থগিত ঘোষণা করেন কর্তৃপক্ষ। সেইসাথে তদন্ত প্রতিবেদন সোমবারের মধ্যে দেওয়ার কথা বলেছেন। তদন্ত প্রতিবেদন পাওয়ার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। এরপরেই মূলত অবরোধ কর্মসূচি তুলে নিয়ে অন্যান্য কর্মসূচিতে শিথিলতা আনা হয়েছে।

ছাত্রদের একটি প্রতিনিধিদল ভিসিসহ শিক্ষক-কর্মকর্তাদের সাথে দেখা করার পরবর্তীতে গণমাধ্যমকে ব্রিফিং করে ভিসি জানান, এ ব্যাপারে একটি তদন্ত কমিটি করা হয়েছে তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী অভিযুক্ত শিক্ষিকার বিরুদ্ধে আমরা সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হবে।

তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল গণমাধ্যমকে জানান, আগামীকাল রবিবার ছাত্রদের একটি প্রতিনিধিদল এর কাছ থেকে আমরা বিস্তারিত জানবো অপরদিকে অভিযুক্ত ফারহানা ইয়াসমিন বাতেনের কাছেও আত্মপক্ষ সমর্থনে আমরা জানবো পরবর্তীতে আইনী পদক্ষেপ গ্রহণ করেই তদন্ত রিপোর্ট প্রদান করা হবে।

উল্লেখ্য, গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস সংস্কৃতি ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের ১৪ জন শিক্ষার্থীর মাথার চুল কেটে দেয়ার ঘটনায় রাতে বিভাগের প্রথম বর্ষের ছাত্র নাজমুল হোসেন তুহিন (২৫) ঘুমের ওষুধ সেবন করে আত্মহত্যার চেষ্টা করেন। এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার(২৮সেপ্টেম্বর) রাতে অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন দায়িত্বে থাকা ৩টি পদ থেকে পদত্যাগ করেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT