রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ২৭ মে ২০২০, ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

১০:০২ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ প্রবাসীরা চোর চামার নয়, যুদ্ধা রেমিট্যান্স যুদ্ধা-ফোরকান মাহমুদ ◈ শাহজাদপুরে দুই গ্রুপের সংঘর্ষে ২জন নিহত ◈ নিয়ামতপুরে ঝড়ে শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্তদের পাশে দারিয়েছন ইউএনও ◈ নীলফামারীতে যুবকের গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা ◈ করোনার প্রভাবে এবারের ঈদে পর্যটক শূন্য মেহেরপুরের সবকয়টি পর্যটন স্পট ◈ তুরাগ নদীতে বিরল দৃশ্য কচুরিপানার উপর দিয়ে হেঁটে নদী পার হচ্ছে মানুষ ◈ কালিহাতীতে উপসর্গ ছাড়াই নতুন করে আরো দুইজন করোনা ভাইরাসে আক্রান্ত! ৯ বাড়ী লকডাউন ◈ তাড়াইলে ঘর পেল দুলাল মিয়া ◈ শ্রীনগরে অমিত গ্রুপের হামলায় আহত ৭ ◈ হোসেনপুরের সাদা মনের মানুষ অভিনেতা হামিদ ভাই আর নেই

শিক্ষকদের উপর পুলিশের লাঠিচার্জ এ লজ্জা কার??

প্রকাশিত : ১১:২৩ PM, ২৬ অক্টোবর ২০১৯ Saturday ১২২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

মু. এনামুল হক মিঠুঃ

স্বাভাবিকতই শিক্ষকরা মানুষ গড়ার কারিগর। একজন শিক্ষার্থী প্রকৃত মানুষ রূপে গড়ে ওঠার পেছনে বাবা-মা’র চেয়ে শিক্ষকের অবদান কোনো অংশে কম নয়। মহান আল্লাহ তাআলাও শিক্ষকদের আলাদা মর্যাদা ও সম্মান দান করেছেন। ফলে সমাজে শিক্ষক মাত্রই বিশেষ মর্যাদা ও সম্মানের অধিকারী।

শুধু তাই নয়,একজন শিক্ষার্থীর প্রকৃত মানুষ হয়ে ওঠার পেছনে পিতামাতার চেয়ে শিক্ষকদের অবদান কম নয়। যে জাতি যত শিক্ষিত, সেই জাতি তত উন্নত। আর শিক্ষকরা জাতির প্রধান চালিকাশক্তি।

এক কথায় বলা যায়, শিক্ষক মানুষ গড়ে তোলেন। যার মধ্য দিয়ে মনুষ্যত্বের বিকাশ ঘটিয়ে নীতি-নৈতিকতা ও জীবনাদর্শের বলয়ে একজন শিক্ষার্থী তার ব্যক্তিগত ও কর্মময় জীবনকে মুখরিত করে।

একজন আদর্শ শিক্ষক তিনিই, যার শিক্ষা ও স্মৃতি দীর্ঘকাল শিক্ষার্থীর মনে গেঁথে থাকে।
কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় হল, বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলনরত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে পূর্বঘোষিত সমাবেশ করতে দেয়নি পুলিশ। শিক্ষকদের উপর পুলিশ লাঠি নিয়ে হামলা করে। এতে সমাবেশ পণ্ড হয়ে যায়।

বুধবার বেলা ২৩/১০/১৯ তারিখে ১১টায় দেশের বিভিন্ন স্থান থেকে আসা কয়েক হাজার শিক্ষক শহীদ মিনার এলাকায় জড়ো হন।

কিন্তু পুলিশ আগে থেকেই কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ ঘিরে রাখায় বাধা পেয়ে শিক্ষকরা সড়কে অবস্থান নেন।

বেলা সাড়ে ১১টার দিকে পুলিশ তাদের লাঠিপেটা করে সরিয়ে দেয়; কিছুক্ষণ পর আবার শিক্ষকরা শহীদ মিনারে ঢোকার চেষ্টা করলেও সফল হননি।

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের সংগঠন গুলোর প্লাটফর্ম প্রাইমারি শিক্ষক পরিষদের আহ্বায়ক আনিসুর রহমান বলেন, সরকারি প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষকের জন্য দশম গ্রেড এবং সহকারী শিক্ষকদের জন্য ১১তম গ্রেডের ঘোষণা ২০১৭ সালে দেয়া হয়েছিল। এখনও পর্যন্ত সেই ঘোষণা বাস্তবায়ন না হওয়ায় সারাদেশ থেকে প্রাইমারি শিক্ষকরা ঢাকায় সমাবেশ হয়েছে মহাসমাবেশ করার জন্য। কিন্তু সকাল থেকে বিভিন্ন ধাপে ধাপে পুলিশের বাধার কারণে শিক্ষকরা একত্রিত হতে পারছেন না।

অথচ বাহিরের উন্নত রাষ্ট্র গুলোতে যেমন, চীন, সুইজারল্যান্ড, জার্মানি, কানাডার মতো দেশে যেখানে শিক্ষকদের সর্বোচ্চ বেতন দেওয়া হয়, তারা কি ভুল করে? শিক্ষকদের ঠকিয়ে শিক্ষার উন্নতি করেছে, এমন কোনো দেশ এই পৃথিবীতে আছে কি ??
এ লজ্জা কার??
জাতির বিবেকের কাছে প্রশ্ন !!

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই বিভাগের জনপ্রিয়

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT