রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

০১:২৫ অপরাহ্ণ

শিরোনাম
◈ ঘাটাইল প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে ওসির মত বিনিময় সভা অনুষ্ঠিত ◈ শরীয়তপুরে সাংবাদিক নেতা পারভেজ এর উপর হামলা,নিন্দা জানিয়েছে ডামুড্যা প্রেসক্লাব ◈ কালিহাতীতে যাত্রীবাহি বাস নিয়ন্ত্রণ হা‌রিয়ে খা‌দে! নিহত এক ◈ করিমগঞ্জ থানার (ওসি) মমিনুল ইসলাম কিশোরগঞ্জ জেলার শ্রেষ্ঠ (ওসি) নির্বাচিত ◈ ভূঞাপুরে চার মোটরসাইকেল চালককে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা ◈ কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে নার্সদের অবহেলায় ২ শিশুর মৃত্যুর অভিযোগ ◈ চিরিরবন্দরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ ◈ শাহজাদপুর উপজেলা পরিষদের বেসিনে নেই সাবান-পানি, এক বছরেই ব্যবহার অনুপযোগী ◈ ফুলবাড়ীয়ায় হাত ভাঙা বৃদ্ধা ও হাসপাতাল শয্যায় অসহায় রোগীকে অর্থ সহায়তা প্রদান ◈ আড়িয়াল বিলে অস্থায়ী হাঁসের খামার

লক্কড় ঝক্কড় গাড়িতে মৃত্যুঝুঁকি

প্রকাশিত : ০৫:৪৩ AM, ২৪ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার ৩৮০ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

ফিটনেসবিহীন লক্কড় ঝক্কড় যানবাহনের কারণে দেশে অসংখ্য দুর্ঘটনা ঘটছে। চরম ঝুঁকিতে রয়েছে সড়ক পরিবহন ব্যবস্থা। সরকারের সড়ক নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি-বিআরটিএর জরিপে দেখা যাচ্ছে, ৩৩ শতাংশ যাত্রীবাহী বাসের ফিটনেস সার্টিফিকেট নেই। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের নির্দেশে বিআরটিএ বিভিন্ন সড়কে চলাচলকারী যানবাহনের ওপর এক জরিপ চালিয়েছে। জরিপের ফলসংক্রান্ত প্রতিবেদনটি উচ্চ আদালতে জমা দেওয়া হয়েছে। বিআরটিএর হিসাবেই দেশে ফিটনেসবিহীন যানবাহনের সংখ্যা প্রায় পাঁচ লাখ। দুই মাসের মধ্যে ফিটনেস নবায়ন করার নির্দেশনা দিয়েছেন হাই কোর্ট। কিন্তু নির্দেশনার পরও কেটে গেছে অনেক দিন। ফিটনেসবিহীন গাড়ি নবায়নের কাজে গতি নেই।

ফিটনেস ও নিবন্ধনবিহীন যানবাহন চলাচল রাস্তায় করছে অবাধে। সেই সঙ্গে লাখ লাখ চালক রয়েছে, যাদের কোনো ড্রাইভিং লাইসেন্স নেই। দুর্ঘটনা ঘটাচ্ছে এই ফিটনেসবিহীন যানবাহন এবং লাইসেন্সবিহীন অদক্ষ চালকেরা। এই পরিপ্রেক্ষিতে হাই কোর্ট গাড়ির নিবন্ধন আছে কিন্তু ফিটনেস নেই- এমন গাড়ির মালিকের নাম-ঠিকানাসহ তালিকা চেয়ে বিআরটিএ’র কাছে প্রতিবেদন চায়। পরে বিআরটিএ উল্লিখিত প্রতিবেদন দাখিল করে। দেশব্যাপী বিভিন্ন সড়ক-মহাসড়কে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। এতে হতাহতের ঘটনা ঘটছে। দুর্ঘটনা রোধে নানা ধরনের তৎপরতা অব্যাহত থাকলেও দুর্ঘটনার মাত্রা বেড়েই চলেছে। প্রতিদিন মানুষ জীবনের ঝুঁকি নিয়েই যানবাহনে ভ্রমণ করে। সড়ক দুর্ঘটনার অসংখ্য কারণের মধ্যে অন্যতম হচ্ছে অদক্ষ চালক এবং ফিটনেসবিহীন যানবাহন। অনেক সময় ঘুষের বিনিময়ে লক্কড় ঝক্কড় মার্কা যানবাহনও ফিটনেস সার্টিফিকেট পেয়ে যায়। রাজধানীর অলিগলিতেও চলছে লক্কড় ঝক্কড়মার্কা ঝুঁকিপূর্ণ যানবাহন। বিশেষ করে স্বল্প দূরত্বে চলাচলকারী টেম্পো, হিউম্যান হলারগুলো যাত্রীদের মৃত্যুঝুঁকির মধ্যে দিয়ে রাস্তায় চলাচল করছে। স্থানীয় প্রশাসন ও প্রভাবশালীরা মাসোহারার বিনিময়ে এসব ছোট গাড়িকে অবাধে চলাচলে সহায়তা করছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT