রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

১২:৫৬ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ ভোলার তজুমদ্দিনের সোনাপুর ইউনিয়নে নৌকার প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত ◈ ইউপি নির্বাচন ব্রাহ্মণপাড়া ৭ চেয়ারম্যান প্রার্থী, ২ সংরক্ষিত মহিলা প্রার্থী ও ২৫ মেম্বার প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার ◈ ইকরা মদীনাতুল উলুম নুরানী মাদরাসার শিক্ষার্থীদের হাদিস পাঠ ও লেখা প্রর্দশন ◈ নাসিক নির্বাচন: নৌকার প্রার্থী আইভীর মনোনয়নপত্র সংগ্রহ ◈ ফতুল্লা ইউপিতে ৩নং ওয়ার্ডে তালা প্রতীকে লড়বেন এড. রিফাত এ মান্নান ◈ বেলাবতে জাকের পার্টির মনোনয়ন পত্র দাখিল ◈ ফুলবাড়ীয়ায় মসজিদ ও অসহায়দের প্রবাসী পরিবার মানবিক সংগঠনের অনুদান ◈ রায়গঞ্জে ভোক্তা অধিকার সংরক্ষন আইন ২০০৯ অবহিতকরন ও বাস্তবায়ন সভা অনুষ্ঠিত ◈ নাসিক নির্বাচন: ৮নং ওয়ার্ডে রুহুলের পক্ষে মনোনয়ন নিলেন মুক্তিযোদ্ধারা ◈ কলমাকান্দা মুক্ত দিবস আজ

রোববার মুক্তি পাচ্ছে ‘ফেসবুক ফড়িং’

প্রকাশিত : ০৫:২৯ PM, ৫ নভেম্বর ২০২১ শুক্রবার ৬৭ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

“মানুষ একটা ফেসবুক ফড়িং মন রে/ডাটা থাকলে থাকলে করা যায় স্ক্রলিং/ডাটা না থাকলে বাফারিং…মানুষ একটা ফেসবুক ফড়িং”

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের উপর মানুষের একচ্ছত্র নির্ভরতা এবং জীবনের গভীর অর্থকে রূপক হিসেবে তুলে ধরে নির্মিত হয়েছে ব্যতিক্রমী গান ‘ফেসবুক ফড়িং’।

কণ্ঠশিল্পী আমিরুল মোমেনীন মানিকের লেখা ও সুরে গানটি গেয়েছেন অভিনেতা ও কণ্ঠশিল্পী ফজলুর রহমান বাবু। গানের শেষাংশে মানিক নিজেই উপস্থিত হয়েছেন স্বকণ্ঠে। সঙ্গীত পরিচালনায় ছিলেন এস কে সমীর। ফয়সাল আহমেদ সিরাজীর পরিচালনায় ইতোমধ্যে গানটির একটি ভিডিও নির্মিত হয়েছে। রোববার (৭ নভেম্বর) গানটি মুক্তি পাবে আমিরুল মোমেনীন মানিকের ব্যক্তিগত ইউটিউব চ্যানেল মানিক মিউজিক এ।

গানটি নিয়ে ফজলুর রহমান বাবু বলেন, দীর্ঘদিন পর অন্যরকম একটি গান গাইলাম। বর্তমান সময় ও ট্রেন্ডকে ধারণ করে মানুষের জীবনের নিগূঢ় রহস্য এখানে সহজভাবে তুলে ধরা হয়েছে। মানিক তাঁর লেখা ও সুরে প্রচলিত বাংলা গানের ঢং ভেঙে নতুন গীতিময়তা তৈরীর একটি সুষ্পষ্ট আভাস দিয়েছে। তাছাড়া ফেসবুক ফড়িং নির্মাণের পেছনে সবাই আন্তরিকতার পূর্ণ উদাহরণ রেখেছেন ।

গানটি প্রসঙ্গে আমিরুল মোমেনীন মানিক বলেন, জীবনের শাশ্বত বাণী নিয়েই তৈরী হয়েছে ফেসবুক ফড়িং। তবে এর স্বাতন্ত্র্য দিক হলো, বর্তমানের সঙ্গে অতিত ও ভবিষ্যতের অভূতপূর্ব মেলবন্ধন। ফজলুর রহমান বাবু ভাই এক কথায় উতরে গেছেন। অসাধারণ গেয়েছেন। ভিডিও’র নির্মাতাও যথাসাধ্য শ্রম দিয়েছেন। আশাকরছি, শ্রবন ও দর্শনের দীর্ঘদিনের একঘেয়েমির ধারাকে ভেঙে নতুন কান ও চোখ তৈরী করবে ফেসবুক ফড়িং।

আমিরুল মোমেনীন মানিক ইতোমধ্যে জীবনমুখী গানে তৈরী করেছেন শক্ত অবস্থান। তাঁর অবাক শহরে, আয় ভোর ও মা শিরোনামের ৩টি এ্যালবাম সংগীতপ্রেমীদেরকে অন্যরকম বার্তা দিয়েছে। এছাড়া কিংবদন্তি কণ্ঠশিল্পী নচিকেতা চক্রবর্তীর সঙ্গে তাঁর গাওয়া ‘আয় ভোর’ গানটি দুই বাংলাতে ব্যাপকভাবে জনপ্রিয়। মানিক গানের জন্য ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায় সংবর্ধিত হয়েছেন। সম্প্রতি তিনি পেয়েছেন বাংলাদেশ জাতীয় জাদুঘর সঙ্গীত সম্মাননা। এছাড়া লেখক হিসেবেও রয়েছে তাঁর আলাদা পরিচিতি। ২০১২ সালের বাংলা একাডেমি বইমেলায় মানিকের লেখা ‘বিশ্ববিদ্যালয়ের কতিপয় স্টুপিড শিক্ষক’ বেস্ট সেলারের মাইলফলক অর্জন করে। বাংলাদেশে ইউটিউব জার্নালিজমের ধারণা দিয়ে সাংবাদিকতায় নতুন এক যুগের শুরু করেছেন আমিরুল মোমেনীন মানিক।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT