রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ২৬ মে ২০২০, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

১২:৪১ অপরাহ্ণ

শিরোনাম
◈ মালয়েশিয়ায় ভিসা নবায়ন নিয়ে দুশ্চিন্তায় অভিবাসীরা ◈ পাবনাতে নতুন করে ছয় জনের করো শনাক্ত ◈ ধুনটে ঈদের দিনে মটরসাইকেল ধাক্কায় বৃদ্ধা নিহত ◈ চাটখিল ৬নং পাঁচগাঁও ইউনিয়নে হতদরিদ্র পরিবারের ২৫শ টাকা প্রনোদনা তালিকায় ইউপি মেম্বার সহ অর্থশালীদের নাম ◈ নোয়াখালীতে করোনা আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু -আক্রান্ত ১২ ◈ মোহনগঞ্জে কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি ◈ নীলফামারীতে স্বাস্থ্যবিধী মেনেই ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত ◈ বশেমুরবিপ্রবির কর্মকর্তা করোনায় আক্রান্ত ◈ কালিহাতীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক নারীর মৃত্যু ◈ তাড়াইলে পুকুরে বিষাক্ত ট্যাবলেট প্রয়োগ করে ২৫ লাখ টাকার মাছ মেরে ফেলারা অভিযোগ

রোদে না গেলে হতে পারে ভয়াবহ রোগ

প্রকাশিত : ০৫:৪২ AM, ২৬ নভেম্বর ২০১৯ Tuesday ৩৬৩ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

রোদ শরীরের জন্য খুবই উপকারী। আগে গ্রামের বাড়ীর উঠোনে পরিবারের সবাইকে মিলে রোদ পোহাতে দেখা যেত। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে বদলে গেছে সংস্কৃতি। তাই সকালে রোদ পোহানো এখন আর তেমন একটা হয়ে ওঠে না।

শারীরিক পরিশ্রম এখন অধিকাংশেরই কমে গেছে। এ কারণেই দিনে দিনে মানুষের মধ্যে রোগের প্রকোপ বাড়ছে। নতুন নতুন রোগ বাসা বাঁধছে শরীরে। এত যত্নের পরেও শহুরে বাচ্চারা একটু পান থেকে চুন খসলেই অসুস্থ হয়ে পড়ছে।

সূর্যের আলো ভিটামিন ডি এর অন্যতম উৎস। এর অভাবে হাড়ে ও ত্বকে সমস্যা হতে পারে। হতে পারে ক্যানসারও ! এবার দেখে নেওয়া যাক ভিটামিন ডি-র অভাবে শরীরে কী কী রোগ হতে পারে –

১. ক্যানসারের সঙ্গে লড়াইয়ের ক্ষমতা কমে। গবেষণায় দেখা গেছে, ভিটামিন ডি শরীরে ১০ শতাংশ বাড়লে ক্যান্সার থেকে বাঁচার সম্ভাবনা ৪ শতাংশ বেড়ে যায়। আর ভিটামিন ডি-এর ঘাটতিতে প্রস্টেট ক্যান্সারের বিপদ চার থেকে পাঁচ গুণ বেড়ে যায়।

২. হার্টের অসুখ, এমনকী স্নায়ুর সমস্যায়ও ভুগতে পারে মানুষ। এছাড়া নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বেড়ে যায় এর ফলে। তাই শরীরের যে কোনও গাঁটে ব্যাথা, হাড়ে ব্যাথা ইত্যাদি হলে, সেগুলিকে আর অবহেলা না করে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

৩. স্মৃতিভ্রংশ ও অ্যালজাইমার্সে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। একই সঙ্গে হতে পারে বাতের যন্ত্রণা। গবেষণায় দেখা গেছে, Psoriatic Arthritis-এ যারা ভোগেন, তাদের ৬২ শতাংশের শরীরেই ভিটামিন ‘ডি’ এর ঘাটতি রয়েছে।

৪. ভিটামিন ডি এর অভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। এ কারণে আশেপাশে কেউ ছোঁয়াচে রোগে আক্রান্ত হলে আপনিও তার শিকার হয়ে পড়তে পারেন সহজেই। এতে এসব রোগ থেকে সেরে উঠতেও দেরি হয়।

৫. ভিটামিন ডি শরীরকে ক্যালসিয়াম শোষণে সহায়তা করে। অনেকেই হাড় শক্ত করার জন্য ক্যালসিয়াম ট্যাবলেট খেয়ে থাকেন। কিন্তু যথেষ্ট ভিটামিন ডি শরীরে না থাকলে এই ক্যালসিয়াম খুব একটা কাজে আসে না। ফলে হাড় হয়ে ওঠে নরম এবং ভঙ্গুর। একটু পড়ে গেলে বা আঘাত পেলেই হাড়ে চিড় ধরতে পারে।

৬. দাঁতের এনামেল ভঙ্গুর হয়ে যায়। একটু শক্ত হাড় চিবুতে গেলেই দাঁত ভেঙে যেতে পারে।

৭. অতিরিক্ত রক্তচাপও হতে পারে ভিটামিন ডি এর অভাবের একটি কারণ। শরীড়ে যথেষ্ট পরিমাণে ভিটামিন ডি না থাকলে রক্তচাপ বেড়ে যাওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

৮. মাংসপেশীর দুর্বলতার অন্যতম কারণ হতে পারে শরীরের ভিটামিন ডি এর অভাব। বিশেষ করে মাংসপেশী বেড়ে যাওয়া এবং মাংসপেশী কাঁপার মতো সমস্যাগুলো সাধারণত ভিটামিন ডি এর অভাবেই হয়ে থাকে।

৯. ঘুম কমে যায়। দেরিতে ঘুম আসা কিংবা চট করে ঘুম ভেঙে যাওয়ার সমস্যা তৈরি হতে পারে।

১০. অবসাদ বাড়ে। গবেষণায় দেখা গেছে সূর্যের আলো গায়ে না লাগলে মানুষের অবসাদে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল। মস্তিষ্কের হিপ্পোক্যাম্পাসসহ কিছু অংশ ভিটামিন ডি-র সাহায্যে মন চনমনে রাখতে সাহায্য করে।

এসব কারণে শরীরে সূর্যের আলো লাগানো অত্যন্ত জরুরি। তবে সেই সূর্যের আলোটা অবশ্যই হতে হবে সকালের এবং বেলা ১১টার পরে কোনমতেই নয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT