রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

মঙ্গলবার ৩১ মার্চ ২০২০, ১৭ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

০৪:৫৮ অপরাহ্ণ

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যেসব খাবার

প্রকাশিত : ০২:৩০ PM, ২৪ মার্চ ২০২০ Tuesday ৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে হতে হবে সচেতন। প্রয়োজন ছাড়া বাসার বাইরে না যাওয়া, হাঁচি-কাশি দেওয়ার সময় টিস্যু অথবা রুমাল ব্যবহার করা এবং হাত সব সময় জীবাণুমুক্ত রাখার পাশাপাশি খেতে হবে এমন খাবার যা প্রাকৃতিক উপায়ে বাড়াবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা।

কারণ কেবল করোনাভাইরাসই নয়, মৌসুমের এই সময়টায় কিন্তু সাধারণ ফ্লু, ইনফ্লুয়েঞ্জা, পক্সের মতো রোগেরও প্রকোপ দেখা দেয়। জেনে নিন সুস্থতার জন্য দৈনন্দিন খাদ্য তালিকায় কোন কোন খাবার রাখবেন।

সাইট্রাস ফ্রুট : ভিটামিন ‘সি’ ও সাইট্রিক অ্যাসিডযুক্ত ফল খাওয়া এ সময় ভীষণ জরুরি। ভিটামিন ‘সি’ শরীরের শ্বেত রক্তকণিকার উৎপাদন বাড়ায়। আর শ্বেত রক্তকণিকা বিভিন্ন ফ্লুয়ের বিরুদ্ধে লড়াই করে। কমলা, মাল্টা, লেবু সাইট্রাস ফল। প্রতিদিন এসব ফল বেশি বেশি খান।

তেঁতো খাবার : নিম, করলার মতো তোঁতা খাবার রাখুন পাতে। এগুলো বাড়াবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা।

লাল ক্যাপসিকাম : সাইট্রাস ফলের মতোই ভিটামিন ‘সি’ পেতে পারেন লাল ক্যাপসিকাম থেকে। প্রতিদিনের খাবার পাতে তাই এটি রাখতে পারেন এ সময়।

ব্রকলি : ভিটামিন ‘সি’-এর পাশাপাশি ভিটামিন ‘এ’ এবং ‘ই’ মেলে ব্রকলি থেকে। এছাড়া অ্যান্টি-অক্সিডেন্ট ও ফাইবার সমৃদ্ধ ব্রকলি নিয়মিত খেলে কাছে ঘেঁষবে না ছোট-বড় অসুখ।

পালংশাক : নিয়মিত পাতে রাখুন পালংশাক। এতে যেমন প্রচুর পরিমাণে পাওয়া যায় ভিটামিন ‘সি’, তেমনি বিটা ক্যারোটিন ও অ্যান্টি-অক্সিডেন্টের উৎসও এই শাক। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর জুড়ি নেই।

টক দই : প্রতিদিন এক বাটি টক দই খান। এতে থাকা ভিটামিন ‘ডি’ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে করে শক্তিশালী।

বাদাম : বাদাম থেকে পাওয়া যায় ভিটামিন ‘ডি’। এটি ভিটামিন ‘সি’-এর সঙ্গে কাজ করে বাড়ায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT