রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

সোমবার ১৭ মে ২০২১, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

০৬:৩৯ অপরাহ্ণ

শিরোনাম
◈ লোহাগড়ায় ১৭ই মে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ◈ কালিহাতী থানায় নতুন ওসির যোগদান ◈ ঠাকুরগাঁওয়ের হরিপুরে খাদ্যবান্ধব কর্মসূচির ২৪০ বস্তা চাল জব্দ, আটক-১ ◈ নওগাঁর আত্রাইয়ে শ্রমিক লীগের সাধারণ সম্পাদককে প্রকাশ্য দিবালোকে কুপিয়ে হত্যার চেষ্টা ◈ ঈদ প্রীতি ফুটবল ম্যাচ,বড় দল বনাম ছোট দল, বিশেষ আকর্ষণ দেশের দ্রুত তম মানব ইসমাইল ◈ বিরলে শেখ হাসিনা’র স্বদেশ-প্রত্যাবর্তন দিবস উপলক্ষে যুবলীগের দোয়া ও খাদ্য বিতরণ ◈ বুড়িচং উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের মতবিনিময় সভা অনষ্ঠিত ◈ মতিন খসরু’র স্মরণ সভা ও পূর্ণমিলনী অনুষ্ঠিত ◈ স্ত্রী কানিজ ফাতিমা হত্যায় আটক সেনা সদস্য স্বামী রাকিবুলের ফাঁসির দাবিতে মানববন্ধন ◈ বাঁশখালীতে বেড়াতে আসা তরুণীকে ধর্ষণ করে আবারো আলোচনায় সেই নূরু

রাইড শেয়ারিং করতে নতুন যত নিয়ম

প্রকাশিত : ০৭:৪২ PM, ২১ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার ২০৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

নতুন সড়ক পরিবহন আইন ২০১৮ কার্যকর করা হয়েছে। সড়কে শৃঙ্খলা ফেরাতে নতুন আইনটি আগের থেকে অনেক বেশি কঠোর, আপনি যদি ব্যক্তিগত বাইক দিয়ে রাইড শেয়ারিং করে থাকেন, তাহলে আপনাকে এখন বেশ কিছু নীতিমালা মেনে রাইড শেয়ার করতে হবে।
রাইড শেয়ারিং এর নতুন নিয়মাবলী সম্পর্কে জেনে নেয়া যাক:

১। রাইড শেয়ারিং সার্ভিসে যে সকল মোটরযান ব্যবহার করা হবে তাতে ৯৯৯ ব্যবহারের নির্দেশিকা যুক্ত স্টিকার থাকতে হবে, এবং সেটি অবশ্যই এমন জায়গায় থাকতে হবে যেটি দৃশ্যমান।

২। মোটরযানের মালিককে ‘রাইডশেয়ারিং মোটরযান এনলিস্টমেন্ট সার্টিফিকেট’ গ্রহণ করতে হবে।

৩। রাইড শেয়ারিং সার্ভিসে ব্যবহার করা মোটরযানগুলোর সকল ডকুমেন্টস আপডেট থাকতে হবে।

৪। রাইড শেয়ারিং প্রতিষ্ঠান, মোটরযানের মালিক এবং চালকের মধ্যে সমোঝোতার চুক্তি থাকতে হবে। যেখানে সকল পক্ষের অধিকার এবং দায়িত্বের কথা উল্লেখ থাকতে হবে। মোটরযান মালিক এবং সেবাদানকারী প্রতিষ্ঠান এক মাসের অগ্রিম লিখিত নোটিশের মাধুমে চুক্তিটি বাতিল করতে পারবেন।

৫। আমরা রাস্তায় বের হলে ইদানিং দেখতে পায় বিভিন্ন জায়গায় মোটরসাইকেল চালকেরা জটলা করে দাঁড়িয়ে আছে এবং আপনাকে ডাকাডাকি করছে। এই কাজটি রাইডশেয়ারিং নীতিমালার বিরুদ্ধে। নির্ধারিত স্থান অথবা অনুমোদিত পার্কিং ব্যতিত যেখান সেখান থেকে যাত্রি নেয়ার জন্য দাঁড়ানো যাবে না। আপনি যদি যাত্রি নিতে চান তাহলে আপনাকে অবশ্যই চলমান অবস্থায় থাকতে হবে।

৬। একজন মোটরযান মালিক কেবলমাত্র একটি যান রাইড শেয়ারিং এ ব্যবহার করতে পারবে।

৭। ব্যক্তিগত মোটরযানের রেজিস্ট্রেশন গ্রহণের পর কমপক্ষে এক বছর পার না হলে সে মোটরযানটি রাইড শেয়ারিং এ দিতে পারবে না।

৮। রাইড শেয়ারিং চালকের অবশ্যই ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। লার্নার কার্ড দিয়ে আপনি সড়কে বাইক রাইড করতে পারবেন না। যদি কোন প্রতিষ্ঠান আপনাকে রাইড শেয়ার এর অনুমতি দিয়েও দেয় তাহলে রাস্তায় বের হলে আপনি বড় ধরনের জরিমানার সম্মুখীন হবেন।

৯। রাইড শেয়ারিং এর চালকদের অবশ্যই এপসে লগ ইন এবং লগ আউট করার ক্ষমতা থাকতে হবে, এর মানে হলো চালককে মোবাইল বিষয়ক বেসিক ধারণা থাকতে হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT