রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ১৭ আগস্ট ২০২২, ২রা ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

১০:৫৪ পূর্বাহ্ণ

রকমারি প্লাস্টিক পণ্যের সমাহার

প্রকাশিত : 04:10 AM, 17 January 2020 Friday 1,011 বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

নানা ক্ষেত্রে এখন প্রয়োজনীয় পণ্য প্লাস্টিকের তৈরি। এর পরও দেশি ব্র্যান্ডের বিভিন্ন কোম্পানি নতুন নতুন ক্ষেত্রে এর ব্যবহার বাড়াচ্ছে। এমন সব ক্ষেত্রে ব্যবহার উপযোগী বৈচিত্র্যপূর্ণ নকশার পণ্য বাণিজ্য মেলায় প্রদর্শন করেছে কোম্পানিগুলো। এসব পণ্য ক্রেতাদের নজর কাড়ছে বেশ।

প্রতি বছরের মতো এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় রকমারি প্লাস্টিক পণ্য রয়েছে। প্লাস্টিকের তৈরি ছোট চামচ থেকে শুরু করে বড় ফার্নিচার- সবই রয়েছে মেলায়। গৃহস্থালি সামগ্রীর প্লাস্টিক পণ্যের মধ্যে রয়েছে গ্লাস, চামচ, জগ, ঝুড়ি, গামলা, কনটেইনার, বালতি, ক্যারেটসহ নানা পণ্য। শিশুদের জন্য আছে দেশে তৈরি নানা ধরনের নতুন খেলনা। ফার্নিচারের মধ্যে ডাইনিং টেবিল, চেয়ার, সোফা সেট, আলমারি ও খাটসহ গৃহস্থালির নিত্যব্যবহার্য প্রায় সব পণ্যই পাওয়া যাচ্ছে।

বাণিজ্য মেলায় দেশি-বিদেশি সব প্রতিষ্ঠানই প্লাস্টিক পণ্য বিক্রিতে ছাড় দিচ্ছে। অনেক প্রতিষ্ঠান ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দিচ্ছে। প্রাণ আরএফএল, বেঙ্গল গ্রুপ, তানিন, প্রিমিও ও হ্যামকোসহ বিভিন্ন নামিদামি প্রতিষ্ঠান শুধু বাণিজ্য মেলার জন্য বিশেষ মূল্য ছাড় দিয়েছে। একসঙ্গে নূ্যনতম দুই হাজার টাকার পণ্য কিনলে মোট মূল্যের শতকরা ১০ শতাংশ কম নিচ্ছে কোনো কোনো কোম্পানি। এসব পণ্যের একেকটির মূল্য ১০ থেকে পাঁচ হাজার টাকার বেশি।

প্লাস্টিক পণ্য উৎপাদনকারী দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান প্রাণ- আরএফএল গ্রুপ। মেলায় তারা বেস্টবাই, আরএফএল ও ইটালিয়ানো- এই তিনটি ব্র্যান্ডের প্লাস্টিক গৃহস্থালি সামগ্রী প্রদর্শন করেছে। এসব স্টলে শ্রেণি অনুযায়ী সাড়ে চার হাজার পণ্য রয়েছে বলে জানান আরএফএল প্যাভিলিয়ন ইনচার্জ মো. ইমতিয়াজ। তিনি বলেন, সহজে ব্যবহার উপযোগী বিভিন্ন পণ্য তারা নিয়ে এসেছেন। এগুলো ক্রেতাদের বেশ নজর কেড়েছে। ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত মূল্য ছাড় রয়েছে তাদের পণ্যে।

মেলায় তানিন প্লাস্টিকের পণ্য কিনলে লটারিতে বিদেশ যাওয়ার টিকিট রয়েছে। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক মামুন মাসুদ বলেন, মেলায় কাঠ ও প্লাস্টিকের সমন্বয়ে নতুন ফার্নিচার এনেছেন তারা। ওয়েট এবং ইনস্টিটিউট সিরিজের নতুন অনেক পণ্য এসেছে। এর মধ্যে চেয়ার, টেবিল, স্কুলের টুল ও টেবিল, ফোল্ডিং চেয়ার ও গৃহস্থালী সামগ্রী অন্যতম। তানিন প্লাস্টিক পণ্যে ৫ থেকে ১৫ শতাংশ মূল্য ছাড় দিচ্ছে।

আকিজ প্লাস্টিকের প্যাভিলিয়ন ইনচার্জ মাসুদুল করিম বলেন, মেলায় গত দুই বছর ধরে অংশ নিচ্ছে আকিজ। এবার মেলায় ৫০টির বেশি নতুন পণ্য নিয়ে এসেছে এই কোম্পানি। এসব পণ্যের মধ্যে রয়েছে ওয়ার্ডরোব, টিফিন বক্স, চেয়ার, টেবিল, কিচেন র‌্যাকসহ নানা পণ্য। এবার মেলায় নতুন অনেক খেলনা নিয়ে এসেছে তাদের প্রতিষ্ঠান। খেলনা পণ্যে ২৫ শতাংশ মূল্য ছাড় দেওয়া হচ্ছে।

এ ছাড়া গৃহস্থালি পণ্যে ২০ শতাংশ ও ফার্নিচারে ১৫ শতাংশ মূল্য ছাড় রয়েছে। মেলায় বিদেশি ক্রেতারা পণ্য দেখছেন। তবে এখনও কোনো প্রতিষ্ঠানের সঙ্গে রপ্তানির বিষয়ে আলোচনা চূড়ান্ত হয়নি। তিনি বলেন, আকিজ নতুন করে বাজারে আসায় প্রতিযোগিতা অনেক বেশি। ক্রেতার আস্থা অর্জনে এ কারণে তারা মানসম্মত পণ্য নিয়ে এসেছেন।

বেঙ্গল প্লাস্টিকের কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, তারা এবারের মেলায় নতুন গৃহস্থালি সামগ্রীর পাশাপাশি ফার্নিচার ও দরজা এবং খেলনা নিয়ে এসেছেন। এসব পণ্য ক্রেতারা বেশ আগ্রহ নিয়ে কিনছেন। তাদের পণ্যের মধ্যে ৩০ শতাংশ নতুন। তবে মেলা উপলক্ষে সব পণ্যে মূল্য ছাড় দেওয়া হচ্ছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT