রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০, ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

০৫:২১ অপরাহ্ণ

শিরোনাম
◈ এক কোটির ঘরে ইমন খানের ‘পাখি দোহাই লাগে’ গানটি ◈ চরফ্যাশনে দুর্গম এলাকায় স্যাটেলাইট ক্লিনিক স্থাপন সংক্রান্ত এডভোকেসী সভা অনুষ্ঠিত ◈ কলাপাড়ায় ফ্রান্সে কার্টুন চিত্র একে বিশ্ব নবী (সাঃ) কে অবমাননা করার প্রতিবাদে কলাপাড়ায় বিক্ষোভ ও সমাবেশে ◈ দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজের নির্ধারিত স্থান পরিদর্শন করেনঃ এমপি জ্যাকব ◈ ফ্রান্সে মুহাম্মাদ (সাঃ)’র ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেন ইসলামী আন্দোলন বাংলাদেশ গোপালগঞ্জ জেলা ◈ সেনবাগে ঈদে মিল্লাদুন্নবী (সাঃ)উপলক্ষে জশনে জুলুস ও দোয়া মাহফিল ◈ ত্রিশালে বিভাগীয় কমিশনারের মতবিনিময় সভা অনুষ্ঠিত ◈ গংগাচড়ায় ভিক্ষুক পূনর্বাসনে গাভী, অটোরিকশা, ও দোকান ঘর বিতরণ করলেন- এমপি রাঙ্গা ◈ টুপামারী ইউপি নির্বাচন উপলক্ষে জেলা পুলিশের ব্রিফিং ◈ দুর্গাপুরে সরকারী কলেজের ভর্তি বানিজ্যের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

রং লেগেছে দেয়ালে কমছে শিক্ষার মান

প্রকাশিত : ০৫:১৯ AM, ৯ অক্টোবর ২০১৯ Wednesday ১১১ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

গাজীপুরের প্রাথমিক বিদ্যালয়গুলোর দেয়ালে দেয়ালে লাগছে নতুন রং, বাড়ছে সৌন্দর্য। কিন্তু দিন দিন কমছে শিক্ষার মান। বিশেষ করে অনেক বিদ্যালয়ে বেশকিছু শিক্ষকের পদ শূন্য থাকায় এ সংকট আরও দীর্ঘ হচ্ছে। অভিভাবকরা জানিয়েছেন, পদ শূন্য থাকার কারণে ব্যাহত হচ্ছে পাঠদান। শিক্ষক সংকটের কারণে ছেলে-মেয়েরা প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। অন্যদিকে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জানিয়েছেন সহকারী শিক্ষকের শূন্য পদে নিয়োগের কার্যক্রম চলমান।

খুব শিগগিরই শূন্য পদগুলো পূরণ করা সম্ভব হবে। এছাড়া অনেক বিদ্যালয়ে বাউন্ডারি ওয়াল, ওয়াশব্লক, বিদ্যুৎ সংযোগ, শহীদ মিনার নেই। এসব বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবরে চাহিদা প্রেরণ করা হয়েছে বলেও জানা গেছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, গাজীপুর জেলায় ৭৭৫টি বিদ্যালয়ে অনুমোদিত ৭৭৫ জন প্রধান শিক্ষকের স্থলে কর্মরত আছেন ৭৩৭ জন, বর্তমানে প্রধান শিক্ষকের ৩৮টি পদ শূন্য রয়েছে। সহকারী শিক্ষকের ৪৪৩০টি অনুমোদিত পদের মধ্যে ৪১৬৪টি পদে কর্মরত আছেন, বর্তমানে সহকারী শিক্ষকের ২৬৬টি পদ শূন্য রয়েছে। জানা গেছে, অধিকাংশ বিদ্যালয়গুলোর ভবন শিশুদের জন্য আকর্ষণীয় করে লাল-সবুজে সজ্জিত করা হয়েছে। এতে শিশুদের উপস্থিতি বৃদ্ধি পেয়েছে।

এর মধ্যে কালিয়াকৈর উপজেলায় ৯০টি, শ্রীপুর উপজেলায় ৮২টি, কাপাসিয়া উপজেলায় ৬০টি, গাজীপুর সদর উপজেলায় ৫০টি, কালীগঞ্জ উপজেলায় ৪০টি এবং টঙ্গীতে ৬টি অর্থাৎ জেলায় মোট ৩২৮টি বিদ্যালয় লাল-সবুজে সজ্জিত করা হয়েছে। গাজীপুর সদর উপজেলার আতুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. ইদ্রিস আলী জানান, তাদের স্কুলে দীর্ঘদিন প্রধান শিক্ষক নেই। প্রধান শিক্ষকসহ আমাদের বিদ্যালয়ে ৫ জন শিক্ষকের পদ থাকলেও, কর্মরত আছেন তিনজন শিক্ষক। ৫ জনের কাজ তিন জনেরই করতে হচ্ছে। গাজীপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ মোফাজ্জল হোসেন বলেন, গাজীপুর জেলার ৭৭৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ৭৩৭ জন প্রধান শিক্ষক এবং ৪১৬৪ জন সহকারী শিক্ষক দ্বারা সুন্দর ও সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে। ৩৮টি প্রধান শিক্ষক এবং ২৬৬টি সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে। নিয়োগ প্রক্রিয়া চলছে। অতি শিগগিরই পদগুলো পূরণ করা হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT