রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শুক্রবার ০৩ এপ্রিল ২০২০, ২০শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

০২:৫৬ পূর্বাহ্ণ

যে ক্রিম বাড়ায় ক্যান্সারের ঝুঁকি!

প্রকাশিত : ০৩:১২ AM, ২৫ মার্চ ২০২০ Wednesday ৭ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

নারীরা খুবই ত্বক সচেতন। নিজেকে সুন্দর দেখাক কে না চায়। তবে অনেকে গায়ের রঙটা সৌন্দর্যের একটা মাপকাঠি মনে করেন। এটি কিন্তু মোটেও ঠিক নয়।

তাই অনেকেই নিজের গায়ের রঙ ফর্সা করতে বাজারে পাওয়া যায় এমন অনেক ক্রিম ব্যবহার করে থাকেন। বাজারে পাওয়া এসব ফেয়ারনেস ক্রিম ব্যবহারে ত্বকে ক্যান্সার হতে পারে। এই ফেয়ারনেস ক্রিমেই লুকিয়ে রয়েছে ক্যান্সারের ঝুঁকি! এমনি তথ্য জানিয়েছেন চর্মরোগ বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের দাবি, ফেয়ারনেস ক্রিম থেকেই হতে পারে ত্বকের ক্যান্সার। এ ছাড়া ত্বকে অনেক সমস্যা দেখা দিতে পারে। কারণ এ ধরনের ক্রিমে এমন কিছু রাসায়নিক মেশানো থাকে, যা আমাদের ত্বকের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর।

একাধিক পরীক্ষায় প্রমাণ মিলেছে, এ ধরনের ক্রিমে স্টেরয়েড, হাইড্রোকিউনিয়ন, ট্রিটিনিয়নের মতো ক্ষতিকর রাসায়নিক মেশানো থাকে, যা ত্বকের সংস্পর্শে এলে তার ফলে ক্যান্সার, ব্রণ সমস্যা, লিভারের সমস্যার মতো একাধিক সমস্যা বেড়ে যায়। এ ধরনের সমস্যা সাধারণত ২০-৩০ বছরের নারীদের মধ্যেই বেশি দেখা যায়।

দিল্লির চর্মরোগ বিশেষজ্ঞ ড. নিতিন ওয়ালিয়া জানিয়েছেন, ১৪ থেকে ১৫ বছর বয়সীদের মধ্যে ফর্সা হওয়ার প্রবণতা বেশি। নিয়মিত যারা এ ধরনের ক্রিম ব্যবহার করেন তাদের ক্ষতির শঙ্কা বেশি।

তথ্যসূত্র: জিনিউজ

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT