রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ০৪ জুলাই ২০২০, ২০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

১১:৪০ পূর্বাহ্ণ

শিরোনাম
◈ মেধাবীদের আরো একবার সংবর্ধিত করলো গোপালপুর উচ্চ বিদ্যালয় এ্যালামনাই ◈ নাটোরের লালপুরে পদ্মা নদীতে মহিলার অর্ধগলিত লাশ উদ্ধার ◈ রাজশাহীতে সাংবাদিকের সঙ্গে পুলিশ কনস্টেবলের মারমুখী আচরণ ◈ ওসি আব্দুল্লাহ আল মামুন করোনায় আক্রান্ত সবার কাছে দোয়া কামনা ◈ ১৪ দিনের জন্য লকডাউন চবি ক্যাম্পাস ◈ গঙ্গাচড়ার তিস্তায় নৌকাডুবি অল্পের জন্য বেঁচে গেল কয়েকটি প্রাণ ◈ মোংলা অনলাইন প্রেস ক্লাবের যাত্রা শুরু ইয়াছিন সভাপতি, আজিজ সম্পাদক ◈ মেহেরপুর শহরে নতুন আরো ৭ জন করোনায় আক্রান্ত ◈ সুন্দরবনকে দস্যু মুক্ত করতে বাগেরহাট জেলা পুলিশের অভিযান শুরু ◈ সিরাজগঞ্জে দেড় লক্ষাধিক মানুষ পানি বন্দি

যেভাবে তৈরি করবেন কিসমিস

প্রকাশিত : ০৩:১২ AM, ২৫ মার্চ ২০২০ Wednesday ৩২ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

কিসমিস খেতে আমরা অনেকেই পছন্দ করি। তবে কিসমিস কিন্তু সাধারণত আমরা কিনে খেয়ে থাকি। মিষ্টি খাবার সাজাতে ও স্বাদ বাড়াতে কিসমিস খেতে পারেন। ঘরেই স্বাস্থ্যকর উপায়ে তৈরি করতে পারেন কিসমিস।

আসুন জেনে নেই যেভাবে তৈরি করবেন কিসমিস-

ফুটন্ত পানিতে ১ কেজি আঙুর দিয়ে দিন। এবার আবারও বলক আসা পর্যন্ত অপেক্ষা করুন। বলক আসার সঙ্গে সঙ্গে আঙুর ভেসে উঠবে। আঙুরগুলোর মাঝে ফাটলও দেখা দেবে। এরপর পানি থেকে আঙুরগুলো উঠিয়ে চালুনির মধ্যে নিয়ে ভালো করে পানি ঝরিয়ে নিন।

এবার আঙুর শুকিয়ে কিসমিস তৈরির পালা। বড় ছিদ্রওয়ালা একটি ঝুড়ি বা চালুনির উপরে পাতলা সুতি কাপড় বিছিয়ে নিন। কাপড়ের উপরে ফাঁকা ফাঁকা করে আঙুরগুলো রেখে কড়া রোদে দিন। দুই দিন পর্যন্ত শুকান। ব্যস তৈরি হয়ে গেল কিসমিস। আর যদি একটু ভেজাও থাকে তবে ফ্যানের বাতাসে শুকিয়ে নিন।

একটি ঢাকনাযুক্ত বয়ামে দুই মাস পর্যন্ত বাইরে রেখে খেতে পারবেন কিসমিস। আর দীর্ঘদিন ধরে খেতে চাইলে ফ্রিজে রাখুন। ৬ মাস পর্যন্ত ভালো থাকবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT