রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

বুধবার ২০ জানুয়ারি ২০২১, ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

০৪:৩৪ অপরাহ্ণ

শিরোনাম
◈ মোহাম্মদ অংকন এর কিশোর গল্পগ্রন্থ দুষ্টু কিশোরদের কাণ্ড ◈ গোবিন্দগঞ্জের বাইগুনীতে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এর অভিযান ◈ শ্রীনগরে আলুর জমিতে কাজ করে বাড়তি আয় ◈ নবীনগরে বড়িকান্দিতে বিদ্যুৎপৃষ্ট হয়ে চাচা বাতিজার মৃত্যু ◈ বান্দরবান শহরে অগ্নিকাণ্ডে বসতঘর আগুনে পুড়ে ছাই ◈ বড়াইগ্রাম পৌর নির্বাচনে আওয়ামীলীগ ও বিএনপি দুই মেয়র প্রার্থীই বৈধ ◈ নবীগঞ্জে পণ্যবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে বসত ঘরে, আহত ২,চালক পলাতক ◈ শাহজাদপুরে ব্যাতিক্রমী স্বেচ্ছাসেবীদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠিত ◈ না:গঞ্জ মহানগর ছাত্রদলের আলোচনা সভা ও খাবার বিতরণ ◈ ধামইরহাটে নৌকার বিজয় নিশ্চিতে উঠান বৈঠক, শীতকে উপেক্ষা করে নারী ভোটারদের ব্যাপক উপস্থিতি

যেভাবে ঘরের আসবাবপত্র নতুন রাখবেন

প্রকাশিত : ০৫:৪২ AM, ২৪ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার ৪৭৭ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

বাড়িঘর দাগমুক্ত রাখতে কত কি-ই না করি আমরা। বাজারের সেরা পরিষ্কারকগুলো এনে রাখি শেলফে। কিন্তু লিকুইড পরিষ্কারক মানেই লিটার লিটার রাসায়নিককে স্থান দেয়া বাড়িতে। কী দরকার স্বাস্থ্য আর পরিবেশের জন্য ঝুঁকি বয়ে আনার। এর চেয়ে নিজেই বানান এমন পরিষ্কারক, যা দিয়ে রান্নাঘর থেকে বসার ঘর অব্দি সবই থাকবে পরিচ্ছন্ন। বেকিং সোডা, লেবু, লবণ ইত্যাদি দিয়ে কী করে ঘরের জিনিসপত্র পরিষ্কার করা যায়, তারই সেরা উপায়গুলো জেনে নিন এখানে—

বেসিন বা সিংক পরিষ্কারক

গরম পানিতে অর্ধেক কাপ বেকিং সোডা ও এক কাপ ভিনেগার দিন। গরম মিশ্রণটি সিংক বা বেসিনে ঢেলে দিন। ফেনা ওঠা পানি নেমে গেলে আরো এক বালতি গরম পানি ঢেলে দিন। এটি আপনার সিংক বা বেসিনকে দুর্গন্ধ ও জীবাণুমুক্ত করবে।

চপিং বোর্ড

১ মিনিটের চেয়েও কম সময়ে চপিং বোর্ড পরিষ্কার করা যাবে প্রাকৃতিক উপাদান দিয়েই। চপিং বোর্ডে লবণ ছড়িয়ে লেবু মাঝখান থেকে কেটে ঘষতে থাকুন। এবার হালকা গরম পানি ঢেলে ধুয়ে মুছে রেখে দিন।

ওয়াশিং মেশিন

ওয়াশিং মেশিনে অর্ধেক কাপ ভিনেগার ঢালুন। এবার পানি দিয়ে সুইচ অন করে পরিষ্কার করে ফেলুন।

ঘরদোর

জানালা, কাচ, মেঝে পরিষ্কারের জন্য সাইট্রাস ফল ও ভিনেগার সবচেয়ে ভালো ক্লিনার। কমলা বা লেবুর খোসা ছোট ছোট টুকরা করে বোতলে ভরুন। বোতলটি ভিনেগার দিয়ে পরিপূর্ণ করুন। দুই সপ্তাহ এভ?াবে রেখে দিন। এরপর খোসাগুলো ফেলে দিয়ে ১:১ হারে পানিতে দিয়ে এসব স্থানে ব্যবহার করুন। কাঠের জানালা পরিষ্কার করতে ১: ২ হারে ভেজিটেবল অয়েল ও বেকিং সোডা টুথব্রাশ দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করুন।

ফ্রিজ

ফ্রিজ এক কাপ ভিনেগার, এক কাপ বেকিং সোডা ও কয়েক ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল দিয়ে মিশ্রণ তৈরি করে ওয়াইপার দিয়ে মুছে নিন।

শাওয়ার হেড

প্লাস্টিকের ব্যাগে হোয়াইট ভিনেগার ও দুই/তিন ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল দিন। শাওয়ার হেড ভিনেগারপূর্ণ ব্যাগে ডুবিয়ে ভালোভাবে বেঁধে সারা রাত রেখে দিন। সকালবেলা একবার মুছে নিলেই চকচক করে উঠবে।

দাগ তুলতে

কাপড়ে রক্ত বা গ্রিজের দাগ তুলতে খুব ভালো কাজ করে বেকিং সোডা। অন্যদিকে তেলের দাগ অপসারণ করে সাদা চক। টেবিল ম্যাট থেকে কফির দাগ তুলতে বেকিং সোডা ব্যবহার করা যেতে পারে। শার্টে ঘামের দাগ বসে গেলে পাতিলেবুর রস ব্যবহার করুন। কালির দাগ তুলতে দুধ ও মেকআপের দাগ তুলতে ব্যবহার করুন শেভিং ক্রিম।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT