রেজি. নং- ১৯৬, ডিএ নং- ৬৪৩৪

শনিবার ৩০ মে ২০২০, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

০৩:০৯ অপরাহ্ণ

যেন নিজের জন্যই ফুটেছে প্রিয় ফুল

প্রকাশিত : ০৭:৫০ PM, ১৭ মে ২০২০ Sunday ৯ বার পঠিত

আলোকিত সকাল রিপোর্ট :
alokitosakal

গ্রীষ্মের প্রকৃতি অত স্বস্তি দেয় না। এ সময় প্রচ- গরম পড়ে। তবে একই সময় ফুটে দারুণ সব ফুল। মৌসুমী ফুলের দিকে তাকিয়ে মন ভাল ভাল হয়ে যায়। তবে এখন করোনাভাইরাসের দুঃসহকাল। সামাজিক দূরত্ব বজায় রাখা জরুরী। এ কারণে মানুষ ঘর থেকে তেমন বের হচ্ছেন না। আর বের হলেও, প্রকৃতির রূপ ফুল পাখি দেখার সময় পাচ্ছেন না। জারুলও দেখার কেউ নেই। যেন নিজের জন্যই ফুটে আছে প্রিয় ফুল। শনিবার হাতিরঝিল দিয়ে হেঁটে আসার সময় চোখে পড়ল জারুল। মৃদু হাওয়ায় চমৎকার দুলছিল। এক গাছেই অনেকগুলো ফুল। জারুল দিয়ে নিজের ডালা সাজিয়েছে প্রকৃতি। জারুলের হালকা বেগুনি বর্ণ। দুর্লভ রঙের ছটা। তাকিয়ে থাকলে চোখের আরাম হয়। প্রকৃতির কবি জীবনান্দ দাসেরও দৃষ্টি এড়ায়নি জারুল। তিনি লিখেছেন, ‘এই পৃথিবীতে এক স্থান আছেÑ সবচেয়ে সুন্দর করুণ:/সেখানে সবুজ ডাঙা ভ’রে আছে মধুকূপী ঘাসে অবিরল;/সেখানে গাছের নাম : কাঁঠাল, অশ্বথ, বট, জারুল…। আরও অনেক কবি সাহিত্যিকের রচনায় ওঠে এসেছে জারুল। তাই নামটি খুবই চেনা। তবে শহরের অনেকেই নামের সঙ্গে ফুলটিকে মিলিয়ে দেখেননি। সেই দেখার উপযুক্ত সময় এখন। কিছু তথ্যও জানিয়ে রাখা যাক। জারুলের বৈজ্ঞানিক নাম ল্যাজারস্ট্রমিয়া স্পেসিওজা। সুইডেনের বৃক্ষপ্রেমী লেজারস্ট্রমের নাম থেকে নেয়া হয়েছে ‘ল্যাজারস্ট্রমিয়া’। আর স্পেসিওজা লাতিন শব্দ। এর মানে সুন্দর। সুন্দর এই ফুলের পাপড়িও খুব কোমল। নমনীয়। যতদূর তথ্য, জারুল বাংলাদেশ ছাড়াও ভারত চীন মালয়েশিয়াসহ আশপাশের বিভিন্ন দেশে এটি দেখা যায়। বাংলাদেশের নিম্নাঞ্চলে বিশেষভাবে দৃশ্যমান হয়। শুকনো এলাকায়ও মন্দ থাকে না। মাঝারি আকারের গাছ। পত্রমোচী বৃক্ষ। ম্লানধূসর মসৃণ কা-। শাখা-প্রশাখা ছড়িয়ে থাকে। জারুল গাছ ১০ থেকে ১৫ মিটার উঁচু হয়। ফুল ২ ইঞ্চি থেকে ২.৫ ইঞ্চি প্রশস্ত। ৫ থেকে ৭ সেমি চওড়া। পাপড়ি ৬টি। প্রতিটি পাপড়ি ১ ইঞ্চির মতো দীর্ঘ। অনেকগুলো সোনালি পুংকেশর দৃশ্যমান। বেগুনি ফুল হলেও, কোন কোন সময় সাদার মতো দেখায়। দুটি রূপই উপভোগ্য। এখন দেখার সুযোগ নেই। তবে সু’দিন ঠিক ফিরে আসবে। সুস্থ হয়ে উঠবে পৃথিবী। তখন জারুলের সৌন্দর্য আবারও উপভোগ করব আমরা। নিশ্চয়ই করব।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি Alokito Sakal'কে জানাতে ই-মেইল করুন- dailyalokitosakal@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Alokito Sakal'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। Alokito Sakal | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT